বিশ্লেষণঃ আফগানিস্তানে এখনও কোণও সরকার এবং মন্ত্রীসভা গঠন করা হয়নি

International Misleading

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভুয়ো গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, আফিগানিস্তানে তালিবানের সরকার গঠন হয়ে গিয়েছে যার রাষ্ট্রপতি আব্দুল গনি বরাদর। গ্রাফিক্সে মোট ছয় জনের ছবি দেওয়া রয়েছে সবার নামের নিচে একটি করে মন্ত্রিত্ব পদের নাম দেওয়া আছে। মোল্লা আব্দুল গনি বরাদর – প্রেসিডেন্ট, মোল্লা মোহাম্মদ ইয়াকুব – ভাইস প্রেসিডেন্ট, মোল্লা হাইবাতুল্লাহ আথুন্দজাদাহ – প্রধানমন্ত্রী, সের মোহাম্মদ আব্বাস – আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা, মোল্লা সিরাজুদ্দিন হক্কানি – অর্থমন্ত্রী এবং মোহাম্মদ সোহেল শাহীন – পররাষ্ট্রমন্ত্রী। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আলহামদুলিল্লাহ ❣️❣️ আমিরাতে ইসলামিয়ার নতুন মন্ত্রীসভা দেখে নিন,,,,মাশাল্লাহ ❣️❣️❣️💯।“ 

প্রসঙ্গত, জঙ্গি সংগঠন তালিবান গত মাসে কাবুল দখলের মাধ্যমে আফগানিস্থানকে নিজেদের দখলে নেয়। প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ গনি তারপরেই দেশ ছেড়ে পালিয়ে যায় এবং আরব আমিরাতে আশ্রয় নেয়। তালিবানের আতঙ্কে অনেকেই দেশ ছেড়ে পালাতে যায়। মার্কিন সেনা ২০ বছর পর আফগানিস্তান থেকে সম্পূর্ণরূপে চলে যায়। এর মধ্যে স্বাভাবিকভাবেই জল্পনা রয়েছে তালিবানের হয়ে কে বসবে আমিরাতে ইসলামিয়ার মসনদে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবিটি সত্য নয়। তালিবানের তরফে জানানো হয়েছে খুব শীঘ্রই তালিবানের সরকার গঠন করা হবে।  

Claim Amirat.png
ফেসবুক আর্কাইভ
download - 2021-09-03T181721.304.png

তালিবানের কি সরকার গঠন হয়ে গিয়েছে? 

না, এখনও তালিবানের সরকার গঠিত হয়নি। 

কি কি তথ্য এখনও জানা গিয়েছে?

সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এর ২৯ অগস্টের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, আফগানিস্তানে ঠিক কখন সরকার গঠন করা হবে তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। ২৮ অগস্ট তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন আগামি এক-দু সপ্তাহের মধ্যে সরকার গঠন করা হবে। 

download - 2021-09-03T182400.713.png
প্রতিবেদন  আর্কাইভ

সংবাদ মাধ্যম ‘আল জাজিরা’-এর ৩১ অগস্টের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, প্রবীণ তালিবান নেতা আনাস হাক্কানি তাদেরকে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন কয়েক দিনের মধ্যে সরকার গঠন করা হবে। কে কে থাকবেন মন্ত্রীসভায় এই বিষয়ে তিনি বলছেনে, এখনও তা নির্ধারণ করার সময় আসেনি। 

download - 2021-09-03T182848.733.png
প্রতিবেদনআর্কাইভ

তালিনবান সরকারের নেতৃত্ব কে দেবে?

বিভিন্ন সংবাদ মাধ্যমে দাবি করা হচ্ছে খুব শীঘ্রই তালিবানের সরকার ঘোষণা হবে। বিশেষজ্ঞরা মনে করছেন আব্দুল গনি বরাদর থাকবেন আফগান সরকারের শীর্ষে। যদিও, এখনও পর্যন্ত তালিবানের তরফে কোনরকম সরকারি ঘোষণা করা হয়নি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আফগানিস্তানে এখনও কোনও সরকার এবং মন্ত্রীসভা গঠন হয়নি।

Avatar

Title:বিশ্লেষণঃ আফগানিস্তানে এখনও কোণও সরকার এবং মন্ত্রীসভা গঠন করা হয়নি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *