রাজ-শুভশ্রীর দরগাহ পরিদর্শনের ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে কয়েকটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, পরিবার সহ ইসলাম ধর্ম গ্রহণ করলেন চিত্র পরিচালক রাজ চক্রবর্তী। পোস্টের ছবিগুলিতে দেখা যাচ্ছে, রাজ চক্রবর্তী ও স্ত্রী শুভশ্রী ও তাদের ছেলে ইউভানকে। পরিচালক ও তাদের ছেলে ইউভানের মাথায় রয়েছে ফেজ টুপি। অন্যান্য সদস্যরাও রয়েছে ইসলামিক বেশে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণ করলেন রাজ চক্রবর্তী।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। রাজ-শুভশ্রীর আজমের শরিফ দরগাহ পরিদর্শনের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, রাজ চক্রবর্তী হলেন টলিউডের একজন স্বনামধন্য চিত্র পরিচালক, অভিনেতা ও সিনেমা প্রয়োজক। তিনি গত বছর বিধানসভা নির্বাচনে তৃনমূলে যোগ দেন এবং ব্যারাকপুর বিধানসভার বিধায়ক হন। তিনি জন্মগত হিন্দু। ২০১৮ সালে অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলিকে বিয়ে করেন।    

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা রাজ চক্রবর্তীর সোশ্যাল মিডিয়া আকউন্টে এই ছবি গুলি খুঁজে দেখার চেষ্টা করি। তার ফেসবুক প্রোফাইলে এই ছবিগুলির অনুসন্ধান পাওয়া যায়। চলতি মাসের ২৭ তারিখে পোস্ট করা ১১টি ছবির মধ্যে ৩টি ছবিকে এই ভাইরাল পোস্টে ব্যবহার করা হয়েছে। পোস্টের ক্যাপশন পরিচালক লিখেছেন, “গত রাতের কথা! আজমের শরিফ পরিদর্শন। সর্বশক্তিমান আমাদের সকলকে আশীর্বাদ করুন এবং রক্ষা করুন।”

দরগাহ পরিদর্শনের ছবি রাজের স্ত্রী এবং অভিনেত্রী শুভশ্রীও তার ইন্সতাগ্রাম প্রোফাইল থেকে আপলোড করেন। 

এর থেকে ধারনা স্পষ্ট হয় এই ছবি গুলির ধর্ম পরিবর্তনের সাথে সম্পর্কিত নয়। নিছকই আজমের শরিফ দরগাহ পরিদর্শনের ঘটনা মাত্র।

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে বাংলা মুখ্যধারার সংবাদ মাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে ভাইরাল এই ছবি কেন্দ্রিক প্রতিবেদন পেয়ে যায়। ‘দি হিন্দুস্তান টাইমস’-এর প্রতিবেদন অনুযায়ী তারকা যুগল পরিবার সহ রাজস্থান ভ্রমণে বেরিয়েছেন। রাজস্থান ভ্রমনের শুরু করেন বিখ্যাত ধর্মীয় স্থান দরগাহ আজমের শরিফ দিয়ে। আজমের শরিফে মাথায় ফেজ টুপি, কুর্তা পরিহিত ছবি গুলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর থেকেই নেটিজেনদের কটাক্ষের সম্মুখীন হতে হয় রাজ-শুভশ্রীকে। 

প্রতিবেদন আর্কাইভ 

‘জি২৪ ঘণ্টা’-এর প্রতিবেদনেও একই কথা জানানো হয়। অনেক নেটিজেনের মতে এই ছবি গুলি সব ধর্মের প্রতি আস্থা ও সম্মান রাখার প্রতীক। 

প্রতিবেদন আর্কাইভ 

এছাড়া, রাজ চক্রবর্তীর পরিবার সহ হিন্দু ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করার কোনও প্রতিবেদন পাওয়া যায়।   

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন।  রাজ-শুভশ্রীর আজমের শরিফ দরগাহ পরিদর্শনের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:রাজ-শুভশ্রীর দরগাহ পরিদর্শনের ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.