ট্রেন ম্যানেজারের চাকরি পেলেন ভুবন বাদ্যকর? অপ্রাসঙ্গিক ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি 

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতীয় রেলে ম্যানেজারের চাকরি পেলেন ভাইরাল গান কাঁচা বাদামের গায়ক ভুবন বাদ্যকর। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে ভুবন বাদ্যকরের মতোই দেখতে একজন লোক কম্পার্টমেন্ট থেকে ট্রেন ছাড়ার নির্দেশ দিচ্ছেন।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কাঁচা বাদাম গানের গায়ক চাকরি পেয়েছে… রেলওয়ে ম্যানেজার হয়েছে।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ভুবন বাদ্যকরের ট্রেন ম্যানেজার চাকরি পাওয়ার খবরটি ভুয়ো। 

ফেসবুক পোস্ট  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা বিভিন্ন প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ভুবন বাদ্যকরের চাকরি পাওয়ার ব্যাপারে কোনও তথ্য খুঁজে পাওয়া যায় না। এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো ভুবন বাদ্যকরের ছেলে মনোজ বাদ্যকরের সাথে যোগাযোগ করে। পোস্টের দাবি খণ্ডন করে তিনি আমাদের জানান, “বাবা কোনও ধরনের চাকরি পায়নি। বাবার ট্রেন ম্যানেজারের চাকরি পাওয়ার খবরটি ভুয়ো।” 

এই ভিডিওর আসল উৎস খুঁজে বের করতে ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করি দেখি ‘daily travel hack’ বলে একটি লেখা স্ক্রিনের উপর ভেসে উঠছে। এই সূত্র নিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সার্চ করি এবং ‘dailytravelhac1’ নামের একটি ইন্সতাগ্রাম পেজ খুঁজে পাই। dailytravelhac1 নামের এই ইস্তাগ্রাম প্রোফাইল থেকে ভাইরাল এই ভিডিও ২০২১ সালের ১৮ ডিসেম্বর তারিখে প্রথম শেয়ার করা হয়েছিল। 

ফ্যাক্ট ক্রিসেণ্ডো ইন্সতাগ্রাম পেজটি নিয়ন্ত্রণকারীর সাথে জগাজগফ করে জানা যায় তার নাম ধনঞ্জয় কুমার। তিনি স্পষ্ট করেছেন ভাইরাল ভিডিওতে দেখতে পাওয়া ট্রেন গার্ডটি ভুবন বাদ্যকর নয়। ভাইরাল ভিডিওটি তিনি ২০২১ সালের ১২ অক্টোবর তারিখে ক্যামেরাবন্দী করেছিলেন। ততদিনে কাঁচা বাদাম গান ভাইরাল হয়নি। এই ভিডিওতে শূনতে পাওয়া শিশুটির কণ্ঠ তার ছেলের নাম দক্ষিণ। তিনি আমাদের জানান যে তিনি বিহারের এই আদি শহরে গিয়ে এই ভিডিওটি ক্যামেরাবন্দি করেছিলেন। এটি আগরতলা-আনন্দ বিহার তেজস রাজধানী এক্সপ্রেস। তিনি আমাদের আরও বলেছেন যে ভিডিওটির লোকটি ভুবন বদ্যকার নয় যদিও রেলের গার্ড তার সাথে সাদৃশ্যপূর্ণ। 

রেলের গার্ড সম্পর্কে বলতে গিয়ে, তিনি আমাদের বলেন যে গার্ডের নাম কে কে মুর্মু যিনি এখন ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করছেন। তিনি মোসরাইয়ের দীনদয়াল উপাধ্যায় জংশনে স্টেশনে রেল কর্মীর হিসেবে নিযুক্ত রয়েছেন। তিনি প্রায়ই বিহার-উত্তরপ্রদেশের ট্রেনে যাতায়াত করেন।

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয়, ভুবন বাদ্যকরের ট্রেন ম্যানেজারের চাকরি পাওয়ার খবরটি ভুয়ো। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভুবন বাদ্যকরের ট্রেন ম্যানেজার চাকরি পাওয়ার খবরটি ভুয়ো

Avatar

Title:ট্রেন ম্যানেজারের চাকরি পেলেন ভুবন বাদ্যকর? অপ্রাসঙ্গিক ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.