মার্কিন ছবির দৃশ্যকে বিশ্বের প্রথম ট্রেন দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

False Social

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও শেয়ার করে সেটিকে ২১১ বছর আগের বিশ্বের প্রথম ট্রেনের দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ৩ মিনিটের সাদা কালো এই ভিডিওতে দেখা যাচ্ছে কয়লা চালিত অনেক পুরনো দিনের একটি ট্রেন রেল লাইনের ওপর দিয়ে যাচ্ছে। ট্রেনের ছোট ছোট কামরায় যাত্রী বসে রয়েছে। তাদের এই যাত্রায় বেশ মজার মজার ঘটনা ঘটছে। কখনও গাধা ট্রেনের সামনে দাড়িয়ে পথ আটকে দিচ্ছে কখনও আবার গরুর পাল লাইনে ওপর দাড়িয়ে রয়েছে। ভিডিওর ওপরে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, বিশ্বের প্রথম ট্রেন  শুরু হয়েছিল ১৮০৯ সালের ২৪ ডিসেম্বর (প্রায় ২১১ বছর আগে)।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, ২১১ বছর আগে /বিশ্বের প্রথম ট্রেন যেমন ছিল….।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। আওয়ার হসপিটালিটি (Our Hospitality) নামে ১৯২৩ সালের একটি মার্কিন ছবির দৃশ্যকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট  

আরও পড়ুনঃ একজন নাবালককে খুনের দায়ে আদালতে তোলার ছবিকে ভুয়ো মনগড়া গল্পের সাথে শেয়ার

14649620-5ff66beabf9ef96e51b74c47b6f615ec.png

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ইনভিড-উই-ভেরিফাই টুলে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে ‘SilentFilmLiveMusic’ নামে একটি ব্লগে এর অনুসন্ধান পাই। জানতে পারি এটি মার্কিন অভিনেতা তথা চিত্র পরিচালক বাস্টার কিটন-এর ছবি ‘আওয়ার হসপিটালিটি (Our Hospitality)’-এর দৃশ্য। এই ট্রেন এবং রেললাইনকে ‘স্টিফেনসনস রকেট লোকোমোটিভ’-এর আদলে বানানো হয়েছিল। 

image2 (1).png
ব্লগ প্রতিবেদন আর্কাইভ

আওয়ার হসপিটালিটি (Our Hospitality) হল ১৯২৩ সালে নির্মিত মার্কিন নীরব কমেডি ছবি। পরিচালনায় ছিলেন বাস্টার কিটন এবং জন জি ব্লাইস্টোন। কিটন নিজে এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন। 

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ইউটিউবে আওয়ার হসপিটালিটি ছবিটি খুঁজে পাই। এই ছবির ১৮ মিনিটের পর থেকে ট্রেন যাত্রা একটি লম্বা দৃশ্য রয়েছে। সেখান থেকে কিছু কিছু অংশ নিয়ে ২ মিনিটের এই ভাইরাল ভিডিওটি বানানো হয়েছে। 

নিচে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট এবং ছবির দৃশ্যের একটি তুলনা দেওয়া হল।

14651831-7101e7c5259943bf5aa0b2563b74dc93.png

বিশ্বের প্রথম যাত্রীবাহী ট্রেন চালু করা হয় ১৮২৫ সালের ২৭ সেপ্টেম্বর। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টকটন থেকে ডার্লিংটন অবধি যাত্রা করেছিল। 

আরও পড়ুনঃ না, নেদারল্যান্ডস সরকার গীতা বাধ্যতামুলক বিষয় হিসেবে ঘোষণা করেনি

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আওয়ার হসপিটালিটি (Our Hospitality) নামে ১৯২৩ সালের একটি মার্কিন ছবির দৃশ্যকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:মার্কিন ছবির দৃশ্যকে বিশ্বের প্রথম ট্রেন দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *