শ্রদ্ধাজ্ঞাপন সভায় লতা মঙ্গেশকরের মৃতদেহে থুথু ফেললেন শাহরুখ খান ? জানুন সত্যতা 

Misleading Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, শ্রদ্ধাজ্ঞাপন সভায় লতা মঙ্গেশকরের মৃতদেহে থুথু ফেললেন অভিনেতা শাহরুখ খান। ভাইরাল পোস্টে সংবাদমাধ্যম ‘এবিপি নিউজ’-এর একটি ভিডিও ক্লিপ শেয়ার করে এই দাবি করা হচ্ছে। ১৩ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে শাহরুখ খান মুখ মাস্ক লাগানো অবস্থায় দাড়িয়ে ইসলামিক রীতি অনুযায়ী দোয়া করার ভঙ্গিতে দাড়িয়ে আছে। কিছুক্ষন পরে মুখ থেকে মাস্ক সরিয়ে আবার পরক্ষনেই মাস্ক পরে নেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “সুরসম্রাজ্ঞী ভারতরত্ন লতা মঙ্গেশকরের মৃতদেহে শ্রদ্ধাজ্ঞাপন করতে গিয়ে থুতু ছিঁটালেন শাহরুখ খান…..।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ইসলাম ধর্ম অনুযায়ী দোয়া শেষে ফু দিয়ে প্রার্থনা সম্পূর্ণ করেছেন শাহরুখ খান।  

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, ভারতীয় সঙ্গীত শিল্পের উজ্জ্বলতম নক্ষত্রের মধ্যে একজন হলেন লতা মঙ্গেশকর। সেরা মহিলা প্লে ব্যাক গায়িকা হিসেবে ৩ বার জাতীয় পুরস্কার জিতেছেন। ১৯৯১ বর্ষে এক বছরে সর্বাধিক গান গাওয়ার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম রয়েছে তার। ৬ ফেব্রুয়ার‍্য, ২০২২, তারিখের সবার প্রিয় লতা মঙ্গেশকর ৯২ বছর বয়সে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। কিংবদন্তী গায়িকার শোকজ্ঞাপন সভায় শাহরুখ খান, নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিভিন্ন স্তরের তারকা উপস্থিত হন।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ‘এবিপি নিউজ হিন্দি“র ইউটিউব চ্যানেল থেকে ভাইরাল এই ভিডিও ক্লিপটির দীর্ঘ সংস্করণ খুঁজে বের করি। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে “লতা মঙ্গেশকর শেষযাত্রাঃ শাহরুখ খান ‘দিদি’র জন্য প্রার্থনা করেছেন, আন্তরিক শ্রদ্ধা জানিয়েছেন।”

ইসলামিক রীতি অনুযায়ী আল্লাহর কাছে দোয়া শেষ করার পর মুখ থেকে ফু দেওয়ার মাধ্যমে প্রার্থনা সম্পূর্ণ করতে হয়। এখানে বলে রাখা ভালো, দোয়া হল মুসলিম ধর্মের প্রার্থনা। ইসলাম ধর্মে বিভিন্ন সময়ের জন্য ভিন্ন ভিন্ন দোয়া রয়েছে। উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তির মৃত্যু হলে তার জন্য মাগফেরাতের দোয়া পড়তে হয়। এখানে শাহরুখ খান লতা মঙ্গেশকরের মৃতদেহের সামনে দাড়িয়ে আল্লাহর কাছে মাগফেরাতের প্রার্থনা করছিলেন।  

টুইটারে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করলে বিভিন্ন ইউজার থুথু ফেলার ঘটনা দাবি করলেও অনেকে এটাকে ইসলামিকরীতি অনুযায়ী দোয়া শেষে মুখ থেকে হাওয়া বাইরে ওড়ানোর বা ফু দেয়ার ঘটনা বলেই জানিয়েছে। 

করন জোহার নির্দেশিত ‘মাই নেম ইজ খান’ মুভিতে শাহরুখ খান অভিনীত চরিত্র রিজওয়ান খান একটি দৃশ্যে নামাজ শেষে দোয়া করার পর তার ছেলের মাথায় হাত বুলিয়ে ফু দিয়ে তার দোয়া সম্পূর্ণ করে। 

আর্কাইভ টুইট 

ফ্যাক্ট ক্রিসেণ্ডো ইমামসাহেব মৌলানা ‘আমিনুদ্দিন ফাইজি’ সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ইসলাম ধর্ম অনুযায়ী আল্লাহর কাছে দোয়া শেষ করার পর মুখ থেকে ফু দেওয়ার মাধ্যমে বাতাস বের করে। এখানে বলে রাখা ভালো, দোয়া করা অর্থাৎ কোন মুসলিম ব্যাক্তি যখন তার  ভালো থেকে শুরু করে মন্দ এককথায় জীবনের যেকোনো সুখবর বা সমস্যার জন্য আল্লাহর দারস্থ হয় তখন সে হাত দুটো ওপরে তুলে প্রার্থনা করে। স্বাভাবিক ভাবেই এখানে শাহরুখ খান লতা মঙ্গেশকরের মৃতদেহের সামনে দাড়িয়ে আল্লাহর কাছে তার মাগফেরাতের দোয়া করছিলেন।”

সমস্ত তথ্য এবং প্রমাণের ভিত্তিতে স্পষ্ট হয়ে যায় শাহরুখ খান ইসলামিক রীতি অনুযায়ী মাগফেরাতের দোয়া করে লতা মঙ্গেশকরের মৃতদেহের ওপর ফু দিয়ে তার প্রার্থনা সম্পূর্ণ করেন। এই ঘটনার সাথে থুথু ফেলার কোনও সম্পর্ক নেই। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইসলাম ধর্ম অনুযায়ী দোয়া শেষে ফু দিয়ে প্রার্থনা সম্পূর্ণ করেছেন শাহরুখ খান।

Avatar

Title:শ্রদ্ধাজ্ঞাপন সভায় লতা মঙ্গেশকরের মৃতদেহে থুথু ফেললেন শাহরুখ খান ? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Misleading


Leave a Reply

Your email address will not be published.