২০১৫ সালে বন্যায় কবলিত ইসকন মন্দিরের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রচুর বৃষ্টি হওয়ায় জলে ডুবে গিয়েছে মায়াপুর ইসকন মন্দির। পোস্টে মোট তিনটি ছবি রয়েছে যেখানে একটিতে দেখা যাচ্ছে অনেকগুলি লোক বুক অবধি জলে ডুবে রয়েছে। অন্য একটি ছবিতে দেখা যাচ্ছে একটি মন্দির প্রায় জলে ডুবে গিয়েছে এবং শেষ ছবিতে দেখা যাচ্ছে রাধাকৃষ্ণের মূর্তির সামনে তিনজন লোক নৌকায় বসে রয়েছে। পোস্টের ক্যাপশনে রয়েছে, “মায়াপুর ইস্কোন মন্দির এখন জলমগ্ন,,,।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং ভিত্তিহীন। ২০১৫ সালে বন্যায় ডুবে যাওয়া মায়াপুর ইসকন মন্দিরের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Claim Mayapur.png
ফেসবুকআর্কাইভ

উল্লেখ্য, গত সপ্তাহের বৃষ্টির জলে নাজেহাল বেশ কিছু জেলা। বাঁধ থেকে জল ছাড়া ও নদীর জল ঢুকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে হুগলির খানাকূল, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, হাওড়ার উদয়নারায়ণপুর প্রভৃতি এলাকায়। নবদ্বীপ জেলার প্রতাপনগর ও প্রাচীন মায়াপুরের বেশ কয়েকটি যায়গায় রাস্তা ও বাড়ির উঠোন জলমগ্ন। স্থানীয় বেশ কয়েকজন স্থানীয়দের নিরাপদ যায়গায় নিয়ে যাওয়া হয়েছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে পর পর তিনটি ছবিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফল থেকে জানতে এগুলি ২০১৫ সালের বন্যার ছবি। 

প্রথম ছবি

!st.jpg

রিভার্স ইমেজ সার্চ করে ২০২০ সালের বেশ কয়েকটি ফেসবুক পোস্টে এই ছবিটি দেখতে পাই। এই পোস্টে মোট ১৬টি ছবি রয়েছে এবং ক্যাপশন অনুযায়ী এটি ২০১৫ সালের বন্যায় ডুবে যাওয়া মায়াপুর ইসকন মন্দিরের ছবি।

দ্বিতীয় ছবি 

2nd.jpg

ওই আগের ফেসবুক পোস্টে এই ছবিটি দেখতে পাওয়া যায়। এছাড়া, রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই ‘মায়াপুর ডট কম’ নামে একটি ওয়েবসাইট থেকে ২০১৫ সালের বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাড়াতে ত্রাণ তহবিল সম্পর্কিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

download (92).png
প্রতিবেদন আর্কাইভ

তৃতীয় ছবি

3rd.jpg

রিভার্স ইমেজ সার্চ করে দেখা যায় ২০২০ সালে এই ছবিটিও ভাইরাল করা হয়েছিল। ২০১৫ সালে মায়াপুরে বন্যার বেশ কয়েকটি ছবির সাথে এই ছবিও একটি ফেসবুক পোস্টে শেয়ার করা হয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এমন ভক্তি কখনও দেখেছেন? আসল ভক্তরা সমস্ত অবস্তায় ঈশ্বরের প্রতি নিষ্ঠাবান হয়। এগুলি ২০১৫ পশ্চিমবঙ্গে বন্যার সময় মায়াপুর ইসকন মন্দিরের ছবি। ভক্তির আনন্দ তাদের চেহারায় স্পষ্ট দেখা যাচ্ছে। জয় শ্রী রাধেকৃষ্ণ।“

Facebook Link

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ‘নিমাই নিতাই’ নামে একটি ইউটিউব চ্যানেলের ২০১৫ সালের একটি ভিডিওতে ভাইরাল ছবিগুলিকে দেখতে পাওয়া যায়। 

ওপরে দেওয়া সমস্ত প্রমাণ দিয়ে স্পষ্টভাবে বলা যায় এই ছবিগুলি সম্প্রতি বৃষ্টিতে জলমগ্ন মায়াপুরের দৃশ্য নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৫ সালে বন্যায় ডুবে যাওয়া মায়াপুর ইসকন মন্দিরের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৫ সালে বন্যায় কবলিত ইসকন মন্দিরের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *