অক্ষয় কুমারের ভিন্ন ঘটনায় ক্ষোভ প্রকাশের পুরনো ভিডিও মণিপুর হিংসার সাথে জুড়ে শেয়ার

Misleading Social

মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে যৌন নির্যাতনের ভিডিও জনসম্মুখে আসার পর থেকে দেশ জুড়ে ব্যাপক প্রতিবাদের জন্ম হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ভিডিওকে সম্বোধন করে কড়া ভাষায় জানিয়েছেন এই ঘৃণ্য অপরাধের সাথে যুক্ত অপরাধীদের রেহাই হবে না, সাজা হবেই। এই ভিডিওকে ঘিরে সাধারণ মানুষ থেকে শুরু করে বলিউড, টলিউড অভিনেতা, অভিনেত্রীরা সোশ্যাল মিডিয়ায় নিজ নিজ ক্ষোভ প্রকাশ করেছেন। নারী নির্যাতনকে কেন্দ্র করে বলিউড অভিনেতা অক্ষয় কুমারের ক্ষোভ প্রকাশের একটি ভিডিও শেয়ার করে সেটিকে মণিপুরের ঘটনায় ক্ষোভ প্রকাশ করার দাবি করে শেয়ার করা হচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “মনিপুর নিয়ে অক্ষয় কুমার কি বললেন?।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবিটি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৭ সালের নববর্ষ উদযাপনের সময় বেঙ্গালুরুতে শ্লীলতাহানির ঘটনাকে ঘিরে অভিনেতার ক্ষোভ প্রকাশের ভিডিওকে মণিপুর ঘটনার সাথে যুক্ত করে শেয়ার করা হচ্ছে।  

আর্কাইভ 

তথ্য যাচাইঃ 

ভাইরাল এই ভিডিওর সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করি। ফলে, ৩ মিনিট ৭ সেকেন্ড দীর্ঘ এই ভিডিও ক্লিপের ২; ১৫ মিনিটে অভিনেতাকে বলতে শোনা যাচ্ছে, “ভগবান না করুক বেঙ্গালুরুতে যা হয়েছে আপনার বোন, মেয়ের সাথে হোক।“ এখান থেকে ধারনা হয় যে অভিনেতা বেঙ্গালুরুতে ঘটা কোন শ্লীলতাহানির ঘটনায় নিজের ক্ষোভ প্রকাশ করছেন।   

এটিকে সূত্র ধরে ইউটিউব সহ গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতেই ২০১৭ সালের বিভিন্ন সংবাদ প্রতিবেদনে অক্ষয় কুমারের এই ভিডিওর উল্লেখ পেয়ে যায়। অভিনেতার এই ভিডিও কেন্দ্রিক ‘এনডি টিভি’র ভিডিও উপস্থাপনের শিরোনামে লেখা হয়েছে,” নববর্ষ উপলক্ষে বেঙ্গালুরুতে শ্লীলতাহানির ঘটনায় ক্ষোভ প্রকাশ করে এই ভিডিও প্রকাশ করেছেন অক্ষয় কুমার।“ 

প্রসঙ্গত, ২০১৭ সালে বেঙ্গালুরুর এমজি রোড এবং ব্রিগেড রোডে নববর্ষ উদযাপনের সময় মত্ত পুরুষদের ভিড় মহিলাদের শ্লীলতাহানি করেছিল। 

ক্ষোভ প্রকাশের ভিডিওটি অভিনেতা ২০১৭ সালের ৫ জানুয়ারি তারিখে টুইট করেছিলেন এবং ক্যাপশনে লিখেছিলেন,” ব্যাঙ্গালোরের ঘটনাটি আমাকে অনুভব করে যে আমরা মানুষ থেকে পশুতে পিছিয়ে বিকশিত হচ্ছি, বরং পশুরাও ভালো কেননা পশুরাও ভালো!সত্যিই লজ্জাজনক।“ 

অর্থাৎ প্রমানিত হয় যে, অক্ষয় কুমারের ক্ষোভ প্রকাশের ভিডিওটি পুরনো যা মণিপুর ঘটনার সাথে সম্পর্কিত নয়। 

মণিপুর ঘটনাকে নিন্দা করে অভিনেতা ২০ জুলাই,২০২৩, তারিখে একটি টুইট করেছেন যেখানে তিনি লিখেছেন,” মণিপুরে নারীর প্রতি সহিংসতার ভিডিও দেখে শিহরিত, বিরক্ত। আশা করি অপরাধীরা এমন কঠিন শাস্তি পাবে যে কেউ আর কখনো এমন জঘন্য কাজ করার কথা ভাববে না।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। ২০১৭ সালের নববর্ষ উদযাপনের সময় বেঙ্গালুরুতে শ্লীলতাহানির ঘটনাকে ঘিরে অভিনেতার ক্ষোভ প্রকাশের ভিডিওকে মণিপুর ঘটনার সাথে যুক্ত করে শেয়ার করা হচ্ছে।     

Avatar

Title:অক্ষয় কুমারের ভিন্ন ঘটনায় ক্ষোভ প্রকাশের পুরনো ভিডিও মণিপুর হিংসার সাথে জুড়ে শেয়ার

Written By: Nasim Akhtar 

Result: Misleading


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *