আর জি কর কাণ্ড নিয়ে চলমান বিক্ষোভ মিছিলের মাঝে একটি ভিডিও সসালা মিডিয়াই বিশাল ঘুরপাক খাচ্ছে। যা শেয়ার করে দাবি করা হচ্ছে, পিজিটি ডাক্তারের ধর্ষণ ও খুনের ঘটনার জেরে আর জি কর মেডিক্যাল কলেজের ৮০ জন ডাক্তার ইস্তফা দিলেন। দীর্ঘ ৬ মিনিট ৫০ সেকেন্ডের এই ভিদিওতি এবিপি আনন্দের সংবাদ উপস্থাপন যেখানে উপস্থাপনকারীকেও একই কথা বলতে সং গ্রাউন্ড সাংবাদিককে ইস্তফার বিস্তারিত জানাতে দেখা যাচ্ছে।

এই ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে,”এই প্রথম উনি এত চাপে তার জন্যই রক্ষাকর্তা হিসাবে বিজেপি আসরে অবতীর্ণ।গতকালই কমরেড মিনাক্ষী বলেছেন ওনার নার্ভ ফেল করে গিয়েছে। আজকের আর জি কর হাসপাতালে চিকিৎসকদের একটা বড় অংশ গণ ইস্তফা দিয়ে শুরু করলেন এবার এর শেষ কোথায় দেখা যাক।“

তথ্য যাচাই করে আমরা জানতে পারি ৮০ জন ডাক্তারের ইস্তফাকে ঘিরে এবিপি আনন্দের এই সংবাদ উপস্থাপনটি ২০১৯ সালের। সেই সময় এনআরএস মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে জুনিয়র ডাক্তারদের উপর হামলার প্রতিবাদ জানিয়ে আর জি কর হাসপাতালের ৮০জন ডাক্তার ইস্তফা দিয়েছিলেন।

ফেসবুক পোস্ট

তথ্য যাচাইঃ

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলে, এবিপি আনন্দের সংবাদ উপস্থাপনটি পেয়ে যাই। ২০১৯ সালের ১৪ জুন তারিখে আপলোড করা এই উপস্থাপনের শিরোনামে লেখা হয়েছে,”আরজিকর হাসপাতালে গণ ইস্তফা ৮০ জন চিকিৎসকের।“

সেই সময় এনআরএস মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের দুই জুনিয়র চিকিৎসককে মারধরের ঘটনা ঘটেছিলো এবং সেই ঘটনার প্রতিবাদ জানিয়ে হাসপাতালে ডাক্তারদের পর্যাপ্ত সুরক্ষার দাবি জানিয়ে বিক্ষোভ দেখিয়েছিল আরজিকর সহ অন্যান্য মেডিক্যাল কলেজগুলো।

২০১৯ সালে এনআরএস মেডিক্যাল কলেজে চিকিৎসারত ৭৫ বয়সী রুগীর মারা যাওয়ার পর ১০ জুন তারিখের রাতে ২০০ জনের একটি দল ডাক্তারদের উপর চড়াও হয়েছিল। এই ঘটনায় পরিবাহ মুখোপাধ্যায় এবং যশ টেকওয়ানি নামের দুই জুনিয়র ডাক্তার মাথায় গভীর চোট পেয়েছিল। তারপর থেকেই ডাক্তাররা বিক্ষোভ প্রদর্শন করে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের দাবি এবং হাসপাতালে ডাক্তারদের পর্যাপ্ত নিরাপত্তার দাবি জানিয়েছিলেন।

এই সময়ের’ প্রতিবেদন অনুযায়ী, এনআরএস মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে জুনিয়র ডাক্তারের উপর হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে আর জি কর মেডিক্যাল কলেজের ৮০জন ডাক্তার পদত্যাগ করেন যা পরে বেড়ে ১০৮ হয়েছিল। একইরকম ভাবে, এসএসকেএম হাসপাতালের ২০০জন ডাক্তার ইস্তফাপত্রে স্বাক্ষর করেছিলেন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাইয়ের মাধ্যমে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, আর জি করের ৮০ জন ডাক্তারের গন ইস্তফার সংবাদ উপস্থাপনটি সম্প্রতির নয় এবং সাম্প্রতিক আর জি কর কাণ্ডের সাথে সম্পর্কিত নয়। ২০১৯ সালের এনআরএস হাসপাতালে দুজন জুনিয়র ডাক্তারকে মারধরের ঘটনায় আর জি করের ৮০জন ডাক্তার নিজের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

Claim Review :   আর জি কর কাণ্ডের প্রতিবাদ স্বরুপ আরজিকরের ৮০ জন ডাক্তার পদত্যাগ করলেন।
Claimed By :  Social Media User
Fact Check :  MISSING CONTEXT