আর জি কর হাসপাতালের পিজিটি চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার বিচার চেয়ে প্রতিবাদ মিছিল চলছে প্রায় একমাস ধরে। স্বাধীনতা দিবসের আগের দিন অর্থাৎ ১৪ আগস্টের রাতে পালিত হয়েছে ‘রাত দখল’ কর্মসূচী। বিচার চেয়ে এই প্রতিবাদ মিছিলের জের ধরেই ৪ সেপ্টেম্বরের রাতে বাড়ির আলো বন্ধ করে রাস্তায় মোমবাতি, মোবাইলের ফ্ল্যাশ জ্বালিয়ে দ্বিতীয় বারের মত ‘রাত দখল’ কর্মসূচী পালিত হয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। এই আবহে একটি ভিডিও শেয়ার করে সেটিকে কোলকাতার ভিডিও বলে দাবি করা হচ্ছে। ড্রন ভিউয়ের পোস্টের ভিডিওটিতে দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধনধান্য় পুষ্প ভরা’ গানটি সমবেতভাবে গাইতে দেখা যাচ্ছে।

ভাইরাল এই ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে,”তিলোত্তমা তুমি দেখছো? অকাল দীপাবলি আমার শহর কলকাতায় ...🙂🙏 #justiceforRGKar #JusticeForTilottoma #justice।“

তথ্য যাচাই করে আমরা পেয়েছি ভিডিওটি কোলকাতার নয়। এমনকি আর জি কর কাণ্ডের সাথে সম্পর্কিত নয়। ভিডিওটি প্রায় এক মাস পুরনো এবং বাংলাদেশের ঢাকার।

তথ্য যাচাইঃ

ভাইরাল এই ভিডিওর সত্যতা যাচাই করতে আমরা প্রথমে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলে, হুবহু একই রকমের একটি ভিডিও ‘sobar kotha’ নামের একটি ফেসবুক পেজে পাওয়া যায়। ভিডিওটি ১০ আগস্ট তারিখে পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনে লেখা হয়েছে,”গতরাতে কোটা বিরোধী আন্দোলনে নিহত শহীদদের স্মরণে রাজধানীর উত্তরায় মোমবাতি প্রজ্জ্বলন ও সমবেত কন্ঠে জাতীয় সংঙ্গীত পরিবেশন করেন ছাত্র-ছাত্রীরা।“

‘ANICUR ROHOMAN M’- নামের ইউটিউব চ্যানেল থেকেও এই একই ভিডিও ১১ আগস্ট তারিখে করে শিরোনামে লেখা হয়েছে,”২৪ এর শহীদদের স্মরণে আজ উত্তরায় মোমবাতি প্রজ্বলন ! আমরা তোমাদের ভুলবো না।“

এটিকে সূত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে কয়েকটি সংবাদ উপস্থাপন পাওয়া যায়। সেই খবর অনুযায়ী, কোটা বিরোধী আন্দোলনে মৃত ছাত্রদের স্মরণে বাংলাদেশের রাজধানী রাজধানী ঢাকার উত্তরায় মোমবাতি প্রজ্বলন করে সমবেত হয়েছিলেন লক্ষাধিক মানুষ।

প্রসঙ্গত, কোলকাতা আর জি কর কাণ্ড ঘটে ৯ আগস্ট তারিখে। খবর সামনে আসার পর থেকেই দ্রুত বিচার চেয়ে রাস্তায় নেমে আছে জন সাধারন। বিচ্ছিন্ন ভাবে মিছিল চলতে থাকলেও ১৪ আগস্টের রাতে ‘রাত দখল কর্মসূচী’ পালনের মাধ্যমে রাজ্যে প্রথম সমবেত মিছিল হয়েছিল।

নিষ্কর্ষঃ তথ্য যাচাইয়ের মাধ্যমে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, কোলকাতার রাস্তায় দ্বিতীয় বারের মত রাত দখল কর্মসূচী পালনের নামে ভাইরাল এই ভিডিওটি আসলে বাংলাদেশের যা এক মাস আগে হয়েছিল।

Sources

Youtube Channel- ANICUR ROHOMAN M
https://www.youtube.com/shorts/5_EgJMbXMaY

Youtube Channel- mytv Bangladesh
https://www.youtube.com/watch?v=vWDGRSwLsY0

YouTube Channel- NTV News
https://www.youtube.com/watch?v=3RPxveYzLDE

Claim Review :   কোলকাতার রাস্তায় দ্বিতীয়বারের মত রাত দখল কর্মসূচীর ভিডিও।
Claimed By :  Social Media User