অগ্নিপথ প্রকল্প: বিজেপি অফিস হামলার ভিডিওকে উপমুখ্যমন্ত্রির বাড়িতে হামলা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে বিহার উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা করল বিক্ষোভকারীরা। ভিডিওতে দেখা যাচ্ছে অনেক লোক একটি বাড়িতে ভাঙচুর চালাচ্ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “#শ্রীলঙ্কার ছায়া কি তাহলে ভারতেও শুরু হচ্ছে? এটা বিহারের উপ-মুখ্যমন্ত্রীর বাড়ি!!”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিহারের বাঘায় অবস্থিত বিজেপি অফিসে হামলার ভিডিওকে উপমুখ্যমন্ত্রীর বাড়ি হামলা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, চলতি মাসের ১৪ তারিখ কেন্দ্রীয় সরকার অগ্নিপথ নামে একটি প্রকল্পের চালু করার ঘোষণা করা। এই প্রকল্পের মাধ্যমে ১৭ থেকে ২১ বছর বয়সের যুবকদের ৪ বছরের জন্য সৈন্য হিসেবে নিযুক্ত করা হবে এবং ৪ বছর পর ২৫ শতাংশ অবধি যুবককে স্থায়ী সেনা হিসেবে নিযুক্ত করা হবে। এই প্রকল্প সামনে আসার উত্তরপ্রদেশ, বিহার এবং তেলাঙ্গানা সহ দেশের বিভিন্ন রাজ্যে প্রতিবাদ শুরু হয়। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানতে পারি, অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় বিহারের উপমুখ্যমন্ত্রি রেনু দেবীর বাড়িতে হামলা করা হয়েছে। তবে ভাইরাল ভিডিওর সাথে রেনু দেবীর বাড়িতে হামলার ভিডিওর কোনও মিল নেই। অর্থাৎ, স্পষ্ট হয়ে যায় বিহারের উপমুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা করা হয়েছে ঠিকই তবে ভাইরাল ভিডিওটি ওই ঘটনার দৃশ্য নয়।

সংবাদমাধ্যম ‘নিউজ ১৮ বাংলা’-এর প্রতিবেদন অনুযায়ী, “উপমুখ্যমন্ত্রীর বাড়ির বাইরে জমা হয়ে যায় কয়েকশো বিক্ষোভকারী৷ বাড়ি লক্ষ্য করে চলে পাথর বৃষ্টি। বিক্ষোভকারীদের হাতে ছিল লাঠি, বাঁশ৷ হামলায় উপমুখ্যমন্ত্রীর বাড়ির জানলার কাঁচ ভেঙেছে।”

নিচে রেনু দেবীর বাড়িতে হামলার ভিডিও নিচে দেওয়া হল –

ভাইরাল ভিডিওটি কোথাকার? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা ভাইরাল ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাওয়া যায় হিন্দি সংবাদমাধ্যম ‘নবভারত টাইমস’-এর সম্পাদক অলোক কুমারের তার টুইটার হ্যান্ডেল থেকে ভাইরাল ভিডিওটি শেয়ার করার হয়েছে। ১৭ জুন তারিখের এই টুইটের ক্যাপশনে লেখা হয়েছে, “ভিডিওটি বাঘা বিজেপি অফিসে হামলার।” 

সংবাদমাধ্যম ‘টাইমস অফ ইন্ডিয়া’-এর একটি প্রতিবেদন থেকে জানতে পারি, অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় বিক্ষোভকারীরা বিহারের বাঘা বিজেপি কার্যালয় ভাঙচুর করে। 

উপরোক্ত প্রতিবেদন থেকে স্পষ্ট হওয়া যায় ভাইরাল ভিডিও বিহারের উপমুখ্যমন্ত্রীর বাড়িতে হামলার ঘটনা নয়।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিহারের বাঘায় অবস্থিত বিজেপি অফিসে হামলার ভিডিওকে উপমুখ্যমন্ত্রীর বাড়ি হামলা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

Avatar

Title:অগ্নিপথ প্রকল্প: বিজেপি অফিস হামলার ভিডিওকে উপমুখ্যমন্ত্রির বাড়িতে হামলা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.