১৯৩৩ সালের মাধ্যমিকের প্রশ্নপত্র রবীন্দ্রনাথ ঠাকুর বানিয়েছিলেন দাবি করে ভুল তথ্য শেয়ার

False Social

১৯৩৩ সালের মেট্রিকুলেশন পরীক্ষার একগুচ্ছ প্রশ্নপত্র ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর নিজের হাতে এই প্রশ্নগুলি বানিয়েছিলেন। এই পোস্টে মোট ৬টি পুরনো প্রশ্ন পত্রের ছবি রয়েছে। তার মধ্যে একটি প্রশ্নপত্রের ওপরে লেখা রয়েছে “Paper set by Babu Rabindra Nath Tagore” অর্থাৎ প্রশ্নপত্র তৈরি করেছেন বাবু রবীন্দ্রনাথ ঠাকুর। এই ছবিগুলির সাথে ক্যাপশনে লেখা রয়েছে, “১৯৩৩ এর মাধ্যমিক বা ওই জাতীয় কোনো পরীক্ষার বাংলা প্রশ্নপত্র, বানিয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। বিরল সংগ্রহ।“

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখেছে ৬টি ছবির মধ্যে বাকি ৫টি ছবির প্রশ্ন রবীন্দ্রনাথ ঠাকুরের তৈরি করা নয়। 

Rabi Primary claim.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাইঃ গুগল রিভার্স ইমেজ সার্চ করে আমরা কোনও উপযুক্ত ফলাফল পাইনি। কিওয়ার্ড সার্চ করে ৬টির মধ্যে ৫টি ছবি সন্ধান পেয়েছি। এই পাঁচটি ছবি ১৯৩৩ সালের মেট্রিকুলেশন পরীক্ষার “বেঙ্গলি ভার্নাকুলার” বিষয়ের প্রশ্ন পত্র। তবে রবীন্দ্রনাথ ঠাকুর এই প্রশ্নপত্রগুলি তৈরি করেননি। এগুলি বানিয়েছিলেন ‘রায় বাহাদুর দীনেশ চন্দ্র সেন’ এবং ‘শ্যামাপ্রসাদ মুখার্জি’। প্রথম ছবিটির উৎস আমরা খুঁজে পাইনি। 

১ম ছবিঃ এই প্রশ্নপত্রের ওপরে লেখা আছে ‘The National Council of Education, Bengal’, তার নিচে লেখা আছে ‘Fifth Standard Question Paper, 1906’ এবং তার নিচে লেখা আছে ‘Paper set by- Babu Rabindra Nath Tagore and Babu KshirodPrasad Vidyabinode’।

Rabi.png

ছবির লেখা অনুযায়ী “দ্যা ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন, বেঙ্গল” এর ১৯০৬ সালের পঞ্চম শ্রেনির বাংলা প্রশ্নপত্র এটি। এবং এই প্রশ্ন তৈরি করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর এবং ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদি। আমরা রিভার্স ইমেজ সার্চ এবং অন্যান্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেও এই ছবিটির সন্ধান পায়নি। গুগলে কিওয়ার্ড সার্চ করে জানতে পেরেছি, “দ্যা ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন, বেঙ্গল প্রতিষ্ঠা করা হয়েছিল ১৯০৬ সালে। এই প্রতিষ্ঠানের নির্মাতাদের মধ্যে অন্যতম ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ইন্টারনেটে এই ছবি সম্বন্ধে আর কোনও তথ্য আমরা খুঁজে পাইনি। 

ঈো.png
ইউকিপিডিয়া আর্কাইভ 

গুগলে কিওয়ার্ড সার্চ আমরা দেখতে পেয়েছি পরবর্তী পাঁচটি প্রশ্নপত্র ছবিগুলি একটি বিষয়ের প্রশ্নেরই পাঁচটি পৃষ্ঠার ছবি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল লাইব্রেরীতে ১৯৩৩ সালের সমস্ত পরীক্ষার প্রশ্নপরের একটি সংকলন (আর্কাইভ) খুঁজে পাই। এই সংকলনটি প্রকাশিত ককরা হয়েছিল ১৯৪১ সালে। তার মধ্যে অন্যান্য প্রশ্নপত্রের মধ্যে মেট্রিকুলেশনের প্রশ্নপত্রও ছিল।

download (5).png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী

সেখানেই আমরা পোস্টে দেওয়া পাঁচটি প্রশ্নপত্র খুঁজে পাই। ছবির মতো সব কিছুই এক। কিন্তু এই প্রশ্নপত্রে লেখা আছে “Paper Set By- Rai Bahadur Dr. Dineshchandra Sen, Mr. Shayamaprasad Mookerjee” অর্থাৎ এই প্রশ্নপত্রটি তৈরি করেছেন ‘রায় বাহাদুর দীনেশ চন্দ্র সেন’ এবং ‘শ্যামাপ্রসাদ মুখার্জি’। সঙ্গে পরীক্ষকদের নামের তালিকাও দেওয়া রয়েছে। 

Rabi Thakur 1.png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১০

নিচে একের পর এক পাঁচটি ছবি মিলিয়ে দেওয়া হল। 

২য় ছবিঃ 

2nd.png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১১

৩য় ছবিঃ

3rd.png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১১-১১২

৪র্থ ছবিঃ

4th.png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১২-১১৩

৫ম ছবিঃ

5th.png

কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১৩

৬ষ্ঠ ছবিঃ

6th.png
কলকাতা বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী, পৃষ্ঠা ১১৩-১১৪

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। প্রথম ছবিটির প্রশ্ন রবীন্দ্রনাথ ঠাকুর তৈরি করেছেন কিনা তা স্পষ্ট ভাবে খুঁজে পাওয়া যায়নি কিন্তু বাকি পাঁচটি ছবিতে দেওয়া ১৯৩৩ সালের প্রশ্নপত্রগুলি রবীন্দ্রানাথ ঠাকুর বানাননি। মেট্রিকুলেশন পরীক্ষার বাংলা ভার্নাকুলার নামে এই বিষয়টির প্রশ্নপত্র তৈরি করেছিলেন ‘রায় বাহাদুর দীনেশ চন্দ্র সেন’ এবং ‘শ্যামাপ্রসাদ মুখার্জি’।

Avatar

Title:১৯৩৩ সালের মাধ্যমিকের প্রশ্নপত্র রবীন্দ্রনাথ ঠাকুর বানিয়েছিলেন দাবি করে ভুল তথ্য শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.