ছবিতে আদিত্যনাথের পাশে থাকা ব্যক্তিটি ৮ জন পুলিশকর্মীর খুনি বিকাশ দুবে নন

False Politics

FB_IMG_1594063216216.jpg

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি ভাইরাল হয়েছে যেখানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ কয়েকজন উচ্চপদস্থ বিজেপি নেতাকে একজন দলের মেম্বারের সাথে ছবি তুলতে দেখা যাচ্ছে। এই ছবিগুলি শেয়ার করে দাবি করা হচ্ছে এই দলের মেম্বারই হলেন উত্তরপ্রদেশের ৮ জন পুলিশকর্মীর খুনি গ্যাংস্টার বিকাশ দুবে। 

গত ২ জুলাই বিকাশ দুবে নামে এক কুখ্যাত গুণ্ডার সঙ্গে সংঘর্ষে নিহত হন ৮ পুলিশকর্মী। বৃহস্পতিবার গভীর রাতে উত্তরপ্রদেশের কানপুরের কাছে শিবরাজপুরে এই মর্মান্তিক ঘটনায় ঘটনায় মারা গিয়েছিল কানপুরের ডেপুটি পুলিশ সুপার দেবেন্দ্র মিশ্রও। ২০০১ সালের বিজেপি নেতা সন্তোষ শুক্লা খুনের অন্যতম অভিযুক্ত হলেন এই বিকাশ দুবে।

IMG_20200707_000821.jpg
ফেসবুক আর্কাইভ
IMG_20200707_000900.jpg
ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাইঃ প্রথমে আমরা রিভার্স ইমেজ সার্চ করি কিন্তু তাতে কোনও ফল পাওয়া যায়না। খুনি বিকাশ দুবে এবং ভাইরাল হয় ব্যক্তির ছবি পাশাপাশি রেখে তুলনা করে আমরা বুঝতে পারি এই দুজন একই ব্যক্তি নন। 

FotoJet (25).jpg

ফেসবুকে ‘বিকাশ দুবে’ কিওয়ার্ড সার্চ করে আমরা ‘Vikas Dubey BJP II’ নামে একটি প্রোফাইল খুঁজে পাই। আমরা দেখতে পাই এই প্রোফাইল থেকেই বিভিন্ন সময়ে ভাইরাল হওয়া ওই সমস্ত ছবিগুলি পোস্ট করা হয়েছিল। 

IMG_20200707_002705.jpg
ফেসবুক আর্কাইভ 
IMG_20200707_002731.jpg
ফেসবুকআর্কাইভ

প্রোফাইলের বায়ো সেকশন থেকে জানতে পারি, কানপুর-বুন্দেলখন্ড এলাকার বিজেপি যুব মোর্চার ক্ষেত্রীয় অধ্যক্ষ পদে রয়েছেন তিনি। আরও জানা যায়, তার ছবি ব্যবহার করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে এই বিষয়ে তিনি অবগত। 

এই বিভ্রান্তিকর ছবিগুলি নিয়ে তিনি হিন্দি ভাষায় একটি বিবৃতি পোস্ট করে বলেছেন,
“গুজবে কান দেবেন না
এনকাউন্টারে প্রাণ হারানো আট পুলিশ সদস্যের জন্য শোকের পরিবর্তে মানুষ সস্তা রাজনীতিতে জড়িত। তারা আমার ছবিটিকে অভিযুক্ত বিকাশ দুবের সাথে সংযুক্ত করছে। কেবলমাত্র আমার সাথে নামের মিল আছে মানে এই না যে আমি ওই ব্যক্তি। আপনারা সকলেই আমার চরিত্র এবং ব্যক্তিগত প্রকৃতি সম্পর্কে অবগত আছেন। দল ও জাতির সেবার জন্য আমি সর্বদা নিজেকে নিবেদিত করেছি। আপনাদের সবাইকে সচেতন হওয়ার অনুরোধ করছি। এবং যারা এ জাতীয় ভুল পোস্ট করেছে, তারা অবিলম্বে এটি ডিলিট করুন…” 

তিনি একটি ভিডিও মেসেজ পোস্ট করেও বলেছেন তার ছবি নিয়ে ভুয়ো পোস্ট করা হচ্ছে।

Facebook Embed: Linkআর্কাইভ

ফলাফলঃ তথ্য যাচাইয়ের পর ফ্যাক্ট ক্রিসেন্ডো এই সিদ্ধান্তে এসেছে যে উপরোক্ত দাবিটি ভুল। যেই ব্যক্তিটিকে আদিত্যনাথ সহ আরও বিজেপি নেতাদের সাথে দেখা যাচ্ছে তিনি বুন্দেলখন্ডের একজন স্থানীয় বিজেপি নেতা। তার নামও বিকাশ দুবে। কিন্তু তিনি ৮ জন পুলিশের খুনি বিকাশ দুবে নন। তারা দুজন ভিন্ন ব্যাক্তি। 

Avatar

Title:ছবিতে আদিত্যনাথের পাশে থাকা ব্যক্তিটি ৮ জন পুলিশকর্মীর খুনি বিকাশ দুবে নন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.