সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে যে হরিয়ানার সিরসা গ্রামে বিজেপি নেতাদের উপর হামলা করলেন ক্ষুব্ধ গ্রামবাসী। ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে উত্তেজিত জনতা হাতে লাঠি এবং পতাকা নিয়ে একটি গাড়ির কনভয়ের উপর হামলা করছেন এবং পুলিশ তাদের আটকানোর চেষ্টা করছে। একাধিক ইউজার এই পোস্টটি শেয়ার করে লিখেছেন, “সারা দেশে বিজেপি নেতা দের দৌড় করানো শুরু,,,, হরিয়ানার শির্শা আসনে বিজেপির প্রার্থীকে তাড়িয়ে বের করে দেওয়া হয়েছে গ্রাম থেকে। গ্রামবাসীদের একটাই কথা বিজেপি দূর হটো।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি সত্য নয়। ২০২১ সালে হরিয়ানার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ার গাড়িতে হামলার ভিডিওকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

তথ্য যাচাই:

ভাইরাল এই ভিডিওর কি-ফ্রেমের উপর রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই যে ভাইরাল ভিডিও আসলে ২০২১ সালের এবং কোনও বিজেপি নেতাকে হামলার দৃশ্য নয়। Pahredar Bharat News নামে একটি নিউজ পোর্টাল থেকে এই ভিডিওটি ২০২১ সালের ১১ জুলাই এই ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে - “বড় খবর - ডেপুটি স্পিকারের পক্ষে সিরসা সিডিএলইউ আসা কঠিন হয়ে পড়েছে, কৃষকরা রণবীর গাংওয়ার গাড়ি ভাঙল”। ৭ মিনিট ৪১ সেকেন্ডের এই ভিডিওর প্রথম ২৮ সেকেন্ড অংশকে সোশাল মিডিয়া ভুয়ো দাবির সাথে শেয়ার করা হয়েছে। জানা যায় যে ক্ষুব্ধ কৃষকরা হরিয়ানার সিরসায় ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ারের গাড়িতে হামলা করেন।

২০২১ সালের ১১ জুলাই তারিখে প্রকাশিত ইটিভি ভারত-এর একটি প্রতিবেদন অনুযায়ী, হরিয়ানার সিরসায় চৌধুরী দেবীলাল বিশ্ববিদ্যালয়ে বিজেপি একটি সভার আয়োজন করেন যেখানে বিধানসভার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়া উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে স্পীকারের কনভয় আটক করে তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখায় কৃষকরা। তাঁর গারিতে পাথর ছোড়া হয় জার ফলে একটি কাঁচও ভেঙে যায়। নিউজ ১৮ হিন্দি-এর একটি প্রতিবেদন অনুযায়ী, এই ঘটনার পর সিরসার এসপি-কে সরানো হয় এবং ১০০ জন কৃষকের বিরুদ্ধে মামলা করা হয়।

নিষ্কর্ষ:

তথ্য যাচাই করে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়ে যে ভাইরাল পোস্টের দাবি ভুয়ো। ২০২১ সালে হরিয়ানার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ার গাড়িতে হামলার ভিডিওকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। ভিডিওর দৃশ্য কোনও বিজেপি নেতার উপর হামলার নয়।

Avatar

Title:হরিয়ানার সিরসা গ্রামে বিজেপির নেতাদের হামলা? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Nasim Akhtar

Result: False