পাকিস্তানের পতাকা জড়িয়ে রাখি সাওয়ান্ত! ভুয়ো দাবির সাথে ভাইরাল চলচিত্রের অংশ

False Social

সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রী রাখি সাওয়ান্তের কয়েকটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, পাকিস্তানের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে ছবি তুলছেন তিনি। ছবিগুলিতে দেখা যাচ্ছে রাখি হাতে পাকিস্তানের পতাকা নিয়ে বিভিন্ন ভঙ্গিমায় ছবি তুলেছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “#অ্যাংরি_রিএক্ট_দেবেন_না এই মহিলা রাখি সাওয়ান্ত ভারতীয়দের কলঙ্ক, পাকিস্তানের একটি ক্যাম্পে পাকিস্তানের পতাকা হাতে ছবি তুলছে! সরাসরি ভারতীয় দের চ্যালেঞ্জ করছে, এই মানষিকতার মানুষই বলিউডের সম্পদ! কঠিন থেকে #কঠিন_শাস্তির_দাবিতে_সরব_হোন, #তোলো_আওয়াজ !!” 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Rakhis Sawant Pakistan Flag claim.png
ফেসবুক আর্কাইভ 

ফ্যাক্ট চেকঃ ফটোশপ করা ছবি শেয়ার করে ভুয়ো দাবি, বাংলার বিজেপি মুখ্যমন্ত্রীর মুখ হচ্ছেন কঙ্গনা

তথ্য যাচাই

ছবিটি গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ‘তেলেঙ্গানা টুডে’ নামে একটি ইংরেজি সংবাদমাধ্যমের ২০১৯ সালে ৯ মে-এর একটি প্রতিবেদনে (আর্কাইভ) এর অনুসন্ধান পাওয়া যায়। এই প্রতিবেদনটি অনুযায়ী,
২০১৯ সালের ৮ মে পাকিস্তানের পতাকা গায়ে জড়িয়ে একটি ছবি ইনস্তাগ্রামে পোস্ট করেন রাখি। ক্যাপশানে লেখেন, আমি আমার দেশ ভারতকে ভালোবাসি, তবে এটা ‘ধারা ৩৭০’ ছবিতে আমার চরিত্র। 

তার এই ছবি প্রকাশ করার পর ক্ষোভ প্রকাশ করেন নেটিজেনরা। পরে তিনি সাফাই দিয়ে ইনস্তাগ্রামে আরেকটি ভিডিও শেয়ার করেন। ভিডিওতে বলেন, ধারা ৩৭০ ছবিটি তিনি একজন পাকিস্তানি মহিলার চরিত্রে অভিনয় করছেন সেকারণের পাকিস্তানের পতাকা গায়ে জড়িয়েছেন তিনি। পাশাপাশি রাখির কথায়, সব পাকিস্তানি নাগরিকরাও খারাপ হয় না। ওদেশেও অনেক ভালো লোকজন আছেন। তিনি তাঁদের সম্মান করেন।“ 

আরও জানতে পারি, রাখির এই ছবি ডিসেম্বরের ২০১৯ সালে মুক্তিও পেয়েছিল। ছবির নাম ছিল  ‘Mudda 370 J&K’। ছবিতে এক পাকিস্তানি মেয়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। রাখি একটি গানেও নেচেছিলেন তিনি। 

সম্প্রতি তার এই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ভুয়ো দাবির সাথে ভাইরাল হওয়ার তিনি ইনস্তাগ্রামে আরেকটি ভিডিও প্রকাশ করা আবারও একই কথা বলে জানান এই ছবিগুলি ধারা ৩৭০ কে নিয়ে বানানো তার ছবি ‘Mudda 370 J&K’-এর অংশ। 

ফ্যাক্ট চেকঃ মোদীর জন্মদিনে ঘটে যাওয়া চেন্নাইয়ের বেলুন বিস্ফোরণের ছবি দাবি করে ভুয়ো গ্রাফিক্স শেয়ার

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ধারা ৩৭০ কে নিয়ে বানানো ‘Mudda 370 J&K’ ছবিতে রাখি সাওয়ান্ত একটি পাকিস্তানের মহিলার চরিত্রে অভিনয় করেছিলেন। এগুলি ওই ছবিরই অংশ। 

Avatar

Title:পাকিস্তানের পতাকা জড়িয়ে রাখি সাওয়ান্ত! ভুয়ো দাবির সাথে ভাইরাল চলচিত্রের অংশ

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.