২০২১ কলকাতার ভূতনাথ মন্দিরের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে 

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কানওয়ার যাত্রীদের উপর লাঠিচার্জ করলো পশ্চিমবঙ্গ পুলিশ। 

পোস্টের ক্যাপশনে হিন্দিতে লেখা বাক্যগুলির বাংলা অনুবাদ হল, “বাংলার কানওয়ার যাত্রীদের কি অবস্থা করলো মমতার পুলিশ।”  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০২১ সালে কলকাতার ভূতনাথ মন্দিরে ভক্তদের ভিড় নিয়ন্ত্রণে আনতে পুলিশের লাঠিচার্জ করার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, প্রতি বছরের জুলাই মাস থেকে আগস্ট মাসের মধ্যে কানওয়ার যাত্রা হয়। এতে সমস্ত ভক্তরা উত্তরাখণ্ডের হরিদ্বার, গৌমুখ রাজস্থানের গঙ্গোত্রী বিহারের সুলতানগঞ্জের মত জায়গায় গঙ্গা নদীর জল আনতে যায়। করোনা মহামারির জন্য ২০২০ এবং ২০২১ সালে এই যাত্রা বন্ধ ছিল। এই বছর এই যাত্রা ১৪ জুলাই তারিখ থেকে শুরু হয়েছে এবং ২৬ জুলাইয়ে শেষ হবে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, ভি কে নিউজ নামের চ্যানেলে ভাইরাল এই ভিডিও কেন্দ্রিক একটি প্রতিবেদন পেয়ে যায়। ২০২১ সালের ১৮ আগস্ট তারিখে আপলোড করা এই ভিডিও উপস্থাপনে ভিডিওটিকে কলকাতার ভূতনাথ মন্দিরে ভক্তদের উপর লাঠিচার্জ করার বলে জানানো হয়। 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। সংবাদমাধ্যম টিভি৯ ভারতবর্ষ-এর ১৬ আগস্ট, ২০২১ তারিখের প্রতিবেদন অনুযায়ী, শ্রাবন মাসের সোমবার এই মন্দিরে ভক্তদের খুব বেশি ভিড় হয় এবং মন্দিরের আসে পাশে থাকা ফুলের দোকানদারেরা ফুল বিক্রির মাধ্যমেই নিজেদের জীবিকা নির্বাহন করে থাকে। ২০২১ সালের শ্রাবন মাসের সময়ে কারনবশত মন্দির বন্ধ রাখা হয়েছিল। তা সত্ত্বেও ভক্তরা আসছিল মন্দির দর্শনে। মন্দিরে ভেতরে প্রবেশ করতে না পারলেও বাইরে থেকেই দর্শন প্রক্রিয়া চলছিল। কিন্তু সেদিন ভক্তদের ভিড় খুব বেশি হওয়াই ভিড় নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ করেছিল পুলিশ। 

হিন্দু পোস্ট-এর ১৮ আগস্ট ২০২১ তারিখের প্রতিবেদন অনুসারে করোনা মহামারির জন্য দীর্ঘ সময় ধরে কলকাতার এই ভূতনাথ মন্দির বন্ধ রাখা হয়েছিল। 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ভিডিওটি সম্প্রতির নয় এবং কানওয়ার যাত্রার সাথে কোনভাবেই সম্পর্কিত নয়। ভূতনাথ মন্দিরে ভক্তদের উপর লাঠিচার্জ করার পুরনো ভিডিওকে কানওয়ার যাত্রার সাথে জুড়ে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২১ সালের কলকাতার ভূতনাথ মন্দিরে ভক্তদের ভিড় কাবু করতে পুলিশের লাঠিচার্জ করার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে 

Avatar

Title:২০২১ কলকাতার ভূতনাথ মন্দিরের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.