২০১৯ সালের একটি ছবিকে রুশ-ইউক্রেনের বিবাদ চলাকালীন বর্ডারের দৃশ্য বলে ভুয়ো দাবি

International Missing Context

রুশ ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার প্রায় এক সপ্তাহ হতে চলল। দিন যত এগোচ্ছে, পরিস্থিতি তত বেশি ভয়াভহ হচ্ছে। অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভুয়ো খবর সাধারণ মানুষের মনে উত্তেজনা আরও বাড়িয়ে তুলছে। সম্প্রতি ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, একে ওপরের দেশের জাতীয় পতাকা জড়িয়ে ইউক্রেন বর্ডারে ছবি তুলছে প্রেমিক যুগল। পোস্টে দেখা যাচ্ছে একজন যুবক ও একজন যুবক একে অপরকে আলিঙ্গন করে দাড়িয়ে রয়েছে। যুবতীর গায়ে রাশিয়ান পতাকা এবং যুবকের গায়ে ইউক্রেনের পতাকা জড়ানো আছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “যুদ্ধ নয় পৃথিবীর বুকে ভালোবাসা নেমে আসুক। ❤️ ছবিটা রাশিয়া ইউক্রেন বর্ডারের।😪 ছেলেটির গায়ে ইউক্রেনের আর মেয়েটির গায়ে রাশিয়ার জাতীয় পতাকা 🇺🇦🇷🇺 #RussiakneadedUkraine #prayfortheworld। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তকর। ২০১৯ সালে পোল্যান্ডের একটি কনসার্টে তোলা এক দম্পতির ছবিকে রুশ-ইউক্রেন যুদ্ধের সাথে যুক্ত করে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ভাইরাল ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করতেই খুব সহজেই এর অনুসন্ধান পাওয়া যায়। ‘Max Korzh Team’ নামে গায়ক ম্যাক্স কোর্জের একটি ইন্সতাগ্রাম ফ্যান পেজে এই ছবির অনুসন্ধান পাওয়া যায়। ছবিটি ২০১৯ সালের ২৯ নভেম্বর তারিখে শেয়ার করা হয়। 

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ‘bobrtimes’ নামে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের ১ ডিসেম্বর তারিখে প্রকাশিত এই প্রতিবেদন অনুযায়ী, দুই দেশের পতাকা জড়ানো দম্পতির এই ছবিটি বেলারুশিয়ান গায়ক ম্যাক্স কোর্জের পোল্যান্ডের একটি কনসার্টে তোলা হয়। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন। 

 রিভার্স ইমেজ সার্চ করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর ২০১৯ সালের ৪ ডিসেম্বরের একটি প্রতিবেদনে এই ছবিটি পাওয়া যায়। এই প্রতিবেদন পড়ে জানতে পারি, রাশিয়ান পতাকা জড়ানো যুবতীর নাম জুলিয়ানা কুজনেতসোভা এবং ইউক্রেনের পতাকা জড়ানো যুবকটি তার বাগদত্তা। এই বিষয়ে কুজনেতসোভা বলেন, “এই ছবির পেছনে আমাদের কোনও রাজনৈতিক উদ্দেশ্য ছিল না।” 

উপরোক্ত তথ্য এবং প্রমাণ সাপেক্ষে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ছবির সাথে চলমান রুশ-ইউক্রেন যুদ্ধের কোনও সম্পর্ক নেই।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালে পোল্যান্ডের একটি কনসার্টে তোলা এক দম্পতির ছবিকে রুশ-ইউক্রেন যুদ্ধের সাথে যুক্ত করে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালের একটি ছবিকে রুশ-ইউক্রেনের বিবাদ চলাকালীন বর্ডারের দৃশ্য বলে ভুয়ো দাবি

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.