না, ভাইরাল ছবিতে নরেন্দ্র মোদী ক্যাপিটাল কার্ল মার্ক্স পড়ছেন না

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাম্যবাদী নেতা কার্ল মার্ক্স-এর লেখা বই ‘দাস ক্যাপিটাল’ পড়ছেন। পোস্টে দেখা যাচ্ছে নরেন্দ্র মোদী একটি বই হাতে নিয়ে পড়ছেন। বইটির ওপরে লেখা রয়েছে ‘ক্যাপিটাল কার্ল মার্ক্স’। ছবির ওপরেই লেখা রয়েছে, “ভালো করে পড়ুন তবে যদি শুভ বুদ্ধির উদয় হয়, একদিন না একদিন এরই শরনাপন্ন হতে হবে।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। নরেন্দ্র মোদীর  ‘বিয়ন্ড এ বিলিয়ান ব্যালটস’ বই পড়ার ছবিকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ইমেজ স্টক সংস্থা ‘গেটটি ইমেজস’-এর গ্যালারিতে এই ছবির অনুসন্ধান পাই। ছবিতে দেখা যাচ্ছে নরেন্দ্র মোদী। ‘বিয়ন্ড এ বিলিয়ান ব্যালটস’ নামের একটি বই হাতে নিয়ে পড়ছেন। ছবির বর্ননায় লেখা রয়েছে, তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৩ সালের ১৩ জুন মুম্বাইয়ে বিনয় সহস্রবুদ্ধের ‘বিয়ন্ড এ বিলিয়ন ব্যালটস’ বইটি লঞ্চের সময় একটি কপি হাতে নিয়ে পড়ছেন। 

গেটটি ইমেজ আর্কাইভ 

স্টক ইমেজ সংস্থা ‘কন্টেন্ট গার্ডেন’-এর ওয়েবসাইটে এই একই ছবি একই বর্ণনার সাথে পাওয়া যায়। 

কন্টেন্ট গার্ডেন ছবিআর্কাইভ 

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে প্রধানমন্ত্রী ‘নরেন্দ্র মোদী’-এর ইউটিউব চ্যানেলে এই বই প্রকাশ অনুষ্ঠানের একটি ভিডিও পাওয়া যায়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “শ্রী নরেন্দ্র মোদী শ্রী বিনয় সহস্রবুদ্ধের ‘বিয়ন্ড এ বিলিয়ন ব্যালটস’ বইয়ের লঞ্চে।” 

নীচে ভাইরাল ছবি ও সম্পাদিত ছবির তুলনা দেওয়া হল।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। নরেন্দ্র মোদীর ‘বিয়ন্ড এ বিলিয়ান ব্যালটস’ নামে একটি বই পড়ার ছবিকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, ভাইরাল ছবিতে নরেন্দ্র মোদী ক্যাপিটাল কার্ল মার্ক্স পড়ছেন না

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *