আরমা-৩ ভিডিও গেমের ভিডিওকে চিন তাইওয়ান বিমান হামলার দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে চিন ও তাইওয়ানের বিমান হামলার ভিডিও বলে দাবি করা হচ্ছে। ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি বিমান উন্মুক্ত আকাশে বিচরন করছে এবং মাটিতে থাকা একটি ক্ষেপণাস্ত্র থেকে ওই বিমান লক্ষ্য করে অবিরাম বোমা বর্ষণ চলছে। উল্টদিকে বিমানটি থেকেও অবিরাম গুলি ছোড়া হচ্ছে। এরপর দেখা যাচ্ছে বিমানটি কিছুক্ষণের মধ্যেই তার নিয়ন্ত্রন হারিয়ে ফেলে এবং তাতে আগুন ধরে যায়। শেষে বিমানটি মাটিতে পড়ে যায়। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – আবারো চিন তাইওয়ানের কাছে বিমান হামলায় ব্যর্থ দেখুন কিভাবে বিমানগুলো ধংশো কোরে দিলো। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আরমা-৩ ভিডিও গেমের দৃশ্যকে চিন-তাইওয়ানের বিমান হামলার ভিডিও দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা এই ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করি। ভিডিওর ২ মিনিট ১৬ সেকেন্ডে ‘ArmA 3-AC-130’ একটি লেখা ভেসে ওঠে। এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে জানতে পারি ‘ARMA 3’ হল সামরিক কৌশলগত শুটিং ভিডিও গেম। এই গেমটি ‘বোহেমিয়া ইন্টারেক্টিভ’ কোম্পানি দ্বারা নির্মিত এবং প্রকাশিত। 

উইকিপিডিয়া আর্কাইভ 

এরপর ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে এই গেমের অনেকগুলি ভিডিও দেখতে পাই। ‘কম্পেয়ার্ড কম্পারিসন’ নামের এক ভিডিও গেম ভিত্তিক একটি ইউটিউব চ্যানেলে ভাইরাল এই ভিডিওটি খুঁজে পাই। ৯ জানুয়ারি, ২০২১, তারিখে আপলোড করা এই ভিডিওর বিবরণে লেখা রয়েছে, “গল্প এবং সিমুলেশন পদ্ধতি ব্যবহার করে আরমা-৩ গেমের আধুনিক এবং বাস্তবসম্মত সিনেম্যাটিক যুদ্ধের চলচ্চিত্র তৈরি করা হয়েছে।” 

আরমা ৩ ভিডিও গেম-এর কতৃপক্ষ AFB factcheck কে জানিয়েছে যে, “আমাদের ARMA গেমগুলি ব্যবহারকারীদের দ্বারা সংশোধন করা যেতে পারে এবং এডিটিং টুলের সাহায্য নিয়ে নিজস্ব পরিস্থিতি তৈরি করা যেতে পারে।” 

আরমা-৩ সংক্রান্ত একইরকম ভিডিও এর আগেও ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। ফ্যাক্ট ক্রিসেন্ডো ইংরেজি তার সত্যতা যাচাই করে সেটিকে ভুয়ো প্রমাণ করে। ফ্যাক্ট চেকটি পড়তে এখানে ক্লিক করুন।  

তথ্য ও যুক্তির সাপেক্ষে স্পষ্ট প্রমাণিত হয়, ভাইরাল এই ভিডিওটি সাথে চিন-তাইওয়ান বা অন্য কোনও হামলার কোনও সম্পর্ক নেই।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আরমা-৩ ভিডিও গেমের দৃশ্যকে চিন-তাইওয়ানের বিমান হামলার ভিডিও দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:আরমা-৩ ভিডিও গেমের ভিডিওকে চিন তাইওয়ান বিমান হামলার দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *