বিসিসিআই-এর লোগো যুক্ত জার্সি পরে আছে লিওনেল মেসি ? জানুন ভাইরাল ছবির সত্যতা

Altered Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে ফুটবল তারকা লিওনেল মেসির একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, বিসিসিআই-এর লোগো যুক্ত জার্সি পরে আছে লিওনেল মেসি। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে লিওনেল মেসি যে জার্সি পরিধান করে রয়েছে তাতে রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের লোগো এবং  সাথে রয়েছে স্পন্সর বাইজুস এবং এমপিএল এর লোগো। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “প্রথমে ভেবেছিলাম ইন্ডিয়ার টেস্ট টিমে জায়গা পেয়েছে 🥲।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। লিওনেল মেসির জার্সিতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এবং অনলাইন গেমিং সংস্থা এমপিএল-এর লোগো সম্পাদিত করে বসানো হয়েছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, ভারতীয় ক্রিকেট দলের বোর্ডের নাম বিসিসিআই ( Board of Control for Cricket in India)। ২০২০ সাল থেকে ২০২৩ এর ডিসেম্বর মাস অবধি অনলাইন গেমিং সংস্থা এমপিএল এবং ভারতীয় ক্রিকেট দলের মধ্যে জার্সির স্পন্সর চুক্তির সাক্ষর হয়েছিল ৩ বছরের জন্য। কারন বশত এমপিএল তার স্পন্সরশিপ এর চুক্তি ভাঙতে চলেছে এবং মে মাসের ৩১ তারিখ অবধি জার্সির ওপর দিকে জিন্স কোম্পানী কেওয়াল কিরণ ক্লোথিং লিমিটেড এর লোগো বসানো হবে ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে। যদিও ডিসেম্বর অবধি এমপিএল-এর লোগো জার্সিতে থাকবে বলে জানা যাচ্ছে। অপরপক্ষে, বাইজুস বিসিসিআই-এর সাথে ২০২৩-এর শেষ পর্যন্ত ৫৫ মিলিয়ন ডলারের নতুন চুক্তির করেছে। এককথায়, বর্তমানে ভারতীয় জার্সিতে রয়েছে এমপিএল ও  বাইজুসের লোগো। মেসির পরিধানে থাকা জার্সিতে এমপিএল ও  বাইজুসের লোগো থাকায় ছবিটিকে ক্রিকেট খেলার প্রসঙ্গ টেনে শেয়ার করা হচ্ছে। 

তথ্য যাচাই  

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা লিওনেল মেসির বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইলে ভাইরাল এই ছবিটি খুঁজে দেখার চেষ্টা করি। ফলে, ফুটবল তারকার ইন্সতা প্রোফাইলে ভাইরাল এই ছবির আসল ছবিটি পেয়ে যায়। ছবিটি ৯ জানুয়ারি তারিখে পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনে লেখা হয়েছে, “শিশুরা আমাদের ভবিষ্যৎ। এবং প্রতিটি শিশু, তারা যেখানেই থাকুক না কেন বা যেখানেই জন্মগ্রহণ করেছে, একটি ন্যায্য সুযোগের দাবি রাখে। শেখার এবং বেড়ে ওঠার সমান সুযোগ। @byjus_app এবং তাদের বিশ্ব-পরিবর্তনকারী উদ্যোগ #EducationForAll অনুন্নত সম্প্রদায়ের শিশুদের বিশ্বমানের শিক্ষাগত সংস্থানগুলিতে অ্যাক্সেস সহ সাহায্য করছে। আমি বিশ্বাস করি যে এই সহজ উদ্যোগের বিশ্বকে পরিবর্তন করার ক্ষমতা রয়েছে। এক সময়ে একজন ছাত্র। #BYJUS #Educationforall।“

পোস্টের এই ছবিতে স্পষ্ট লক্ষ্যনিয় যে তার জার্সিতে শুধু বাইজুস-এর লোগো রয়েছে। এখান থেকে বুঝে যায় যে, বিসিসিআই ও এমপিএল-এর লোগো সম্পাদিত করে বসানো হয়েছে। 

২০২২ সালের নভেম্বর মাসে শিক্ষা প্রযুক্তি সংস্থা ’বাইজুস’ লিওনেল মেসিকে তাদের গ্লোবাল আম্বাসাডর হিসেবে নিযুক্ত হয়েছেন। সেই প্রেক্ষিতেই ফুটবল তারকা বাইজুস-এর জার্সি পরে ছবি পোস্ট করেছেন। 

প্রতিবেদন আর্কাইভ 

নীচে ভাইরাল ছবি ও আসল ছবির তুলনামূলক ফ্রেমটি দেখুনঃ 

তথ্যের ভিত্তিতে স্পষ্ট হয় মেসির জার্সিতে এমপিএল ও বিসিসিআই-এর লোগোটি সম্পাদিত করে বসানো হয়েছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো। লিওনেল মেসির জার্সিতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এবং অনলাইন গেমিং সংস্থা এমপিএল-এর লোগো সম্পাদিত করে বসানো হয়েছে।     

Avatar

Title:বিসিসিআই-এর লোগো যুক্ত জার্সি পরে আছে লিওনেল মেসি ? জানুন ভাইরাল ছবির সত্যতা

Fact Check By: Nasim Akhtar 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *