হিজাব-বিতর্কঃ রাহুল গান্ধীর সাথে মুসকানের সাক্ষাৎ হওয়ার খবরটি ভুয়ো

False Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাথে দেখা করলেন হিজার-বিতর্কের মুখ মুসকান। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে রাহুল গান্ধী মুখে মাস্ক পরে একজন যুবতীর সামনে দাড়িয়ে রয়েছে। যুবতীর গলায় কংগ্রেসের উত্তরীয় রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ এই সেই মুসকান খান   । যে রাহুল গান্ধীর সঙ্গে দাঁড়িয়ে আছে  ।তাহলে কি রাহুল গান্ধী হিজাব কে সমর্থন করে  ।মুসলিম এদেরকে উস্কানি মুলক বার্তা দিচ্ছে  আসলে কংগ্রেস খোলো ষড়যন্ত্রকারী । হিন্দুদের সতর্ক হওয়া দরকার এই কমিউনিস্ট আর এই কংগ্রেসের হাত থেকে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়ক অম্বা প্রসাদকে হিজাব-বিতর্কের মুসকান দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, কয়েকদিন আগে কর্ণাটকে উদুপির একটি সরকারি প্রি-ইউনিভার্সিটি কলেজে শ্রেণীকক্ষে হিজাব পরে আসা ছাত্রীদের কলেজ চত্বরের বাইরে চলে যেতে বলা হয়। এই ঘটনার পরেই দেশজুড়ে শুরু হয় হিজাব-বিতর্ক। দক্ষিণপন্থী সংগঠনগুলি হিজাব পরে ছাত্রীদের ক্লাসে আসার বিরোধিতা করতে শুরু করে। কর্ণাটকের ম্যান্ডার পিইএস কলেজে একজন ছাত্রী কলেজে আসার পথ তাকে হেনস্থা করতে শুরু করে দক্ষিণপন্থী ছাত্রের একটি দল। মেয়েটিকে দেখে তারা ‘জয় শ্রী রাম, জয় শ্রী রাম’ চিৎকার করতে থাকে। উত্তরে মেয়েটি ‘আল্লাহু আকবর’ স্লোগান তোলে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর হিজাব-বিতর্কের মুখ হয়ে যায় মুসকান হিজাব পরিহিত এই কলেজ ছাত্রী। বিস্তারিত…।

ফ্যাক্ট ক্রিসেন্ডো বাংলা এর আগে হিজাব-বিতর্ক নিয়ে ছড়ানো বেশ কয়েকটি ভুয়ো খবরের তথ্য যাচাই করে সেটিকে ভুয়ো প্রমাণ করে। ফ্যাক্ট চেকগুলি পড়ুন এখানে, এখানে এবং এখানে

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাই অম্বা প্রসাদ নামের একটি ফেসবুক পেজ থেকে ফেব্রুয়ারি মাসে ৮ তারিখে একটি পোস্টে এই ছবিটি শেয়ার করা হয়। এই পোস্টে মোট ৪টি ছবি দেখতে পাওয়া যার মধ্যে ভাইরাল ছবিটিও রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আজ আমি কংগ্রেস ঝাড়খণ্ডের সাংসদ, বিধায়ক এবং সিনিয়র কংগ্রেস নেতা সহ শ্রী রাহুল গান্ধীজির সাথে দেখা করে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পাই। সভায় উপস্থিত ছিলেন সংগঠনের ইনচার্জ শ্রী কে সি বেণুগোপাল, রাজ্য ইনচার্জ শ্রী অবিনাশ পান্ডে, রাজ্য সভাপতি শ্রী রাজেশ ঠাকুর এবং কো-ইন-চার্জ শ্রী উমাং সিংগার।”

জানতে পারি অম্বা প্রসাদ হলেন ঝাড়খণ্ডের বারকাগাঁও-এর কংগ্রেস বিধায়ক। 

ফেসবুক পোস্ট

এই একই পোস্ট অম্বা প্রসাদের ইন্সতাগ্রাম হ্যান্ডেল থেকেও শেয়ার করা হয়। 

অম্বা প্রসাদের এই ছবিটি ভুয়ো দাবির সাথে ভাইরাল হওয়ার পর তিনি এই দাবি খণ্ডন করেন। একটি টুইট করে তিনি জানান তার ছবিকে কর্ণাটকের হিজাব-বিতর্কের ভাইরাল ভিডিওর বোরখা পরিহিত মেয়ে বলে ভুয়ো দাবি করা হচ্ছে।

ফ্যাক্ট ক্রিসেন্ডো মুসকানের সাথে যোগাযোগ করলে তিনি স্পষ্ট করেন এটি তার ছবি নয়। তিনি আরও বলেন তার সাথে কোনদিন রাহুল গান্ধীর সাক্ষাৎ হয়নি এবং তিনি কংগ্রেসে যোগ দেননি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়ক অম্বা প্রসাদকে হিজাব-বিতর্কের মুসকান দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:হিজাব-বিতর্কঃ রাহুল গান্ধীর সাথে মুসকানের সাক্ষাৎ হওয়ার খবরটি ভুয়ো

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *