২০১৭ সালের মুম্বাইয়ে মারাঠা মোর্চার বিক্ষোভ মিছিলের ভিডিওকে হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল 

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কর্ণাটকে হিজাব নিষিদ্ধের সমর্থনে রাস্তায় নেমেছে হিন্দু সম্প্রদায়ের লোকেরা। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে, শহরের মাঝে ফ্লাইওভারের গেরুয়া পতাকা নিয়ে বিশাল জনগণের একটি ভিড় স্লোগান দিতে দিতে এগিয়ে চলেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ #জয়শ্রীরাম #JaiShreeRam 🚩🚩🚩 কর্ণাটকের সনাতনীদের দেখে মনে হচ্ছে , নতুন প্রজন্ম সনাতন ধর্ম রক্ষার জন্য অনেক বেশি সচেতন …… #karnataka #jaishriram।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মুম্বাইয়ের জে জে ফ্লাইওভারে মারাঠা সংরক্ষণের প্রতিবাদ মিছিলের পুরনো ভিডিওকে সম্প্রতির হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, কয়েকদিন আগে কর্ণাটকে উদুপির একটি সরকারি প্রি-ইউনিভার্সিটি কলেজে শ্রেণীকক্ষে হিজাব পরে আসা ছাত্রীদের কলেজ চত্বরের বাইরে চলে যেতে বলা হয়। এই ঘটনার পরেই দেশজুড়ে শুরু হয় হিজাব-বিতর্ক। দক্ষিণপন্থী সংগঠনগুলি হিজাব পরে ছাত্রীদের ক্লাসে আসার বিরোধিতা করতে শুরু করে। কর্ণাটকের ম্যান্ডার পিইএস কলেজে একজন ছাত্রী কলেজে আসার পথ তাকে হেনস্থা করতে শুরু করে দক্ষিণপন্থী ছাত্রের একটি দল। মেয়েটিকে দেখে তারা ‘জয় শ্রী রাম, জয় শ্রী রাম’ চিৎকার করতে থাকে। উত্তরে মেয়েটি ‘আল্লাহু আকবর’ স্লোগান তোলে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর হিজাব-বিতর্কের মুখ হয়ে যায় মুসকান হিজাব পরিহিত এই কলেজ ছাত্রী। বিস্তারিত…।

ফ্যাক্ট ক্রিসেন্ডো বাংলা এর আগে হিজাব-বিতর্ক নিয়ে ছড়ানো কয়েকটি ভুয়ো খবরের তথ্য যাচাই করে সেগুলিকে ভুয়ো প্রমাণ করে। ফ্যাক্ট চেকগুলি পড়ুন এখানে এবং এখানে। 

তথ্য যাচাই 

এই ভিডিওর সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভেঙ্গে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, ‘অভিনয় কোহালে’ নামক এক ফেসবুক প্রোফাইলে এই ভিডিওর অনুসন্ধান পাই। ২০১৭ সালের ৯ অগস্ট তারিখে পোস্ট করা এই ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে, “জেজে ফ্লাইওভার মুম্বাই মারাঠা সাগর…।”

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওটি সম্প্রতির নয় এবং হিজাব বিতর্কের সাথে কোনও সম্পর্ক নেই। 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চে করতেই মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমে মারাঠাদের সংরক্ষন কেন্দ্রিক একটি প্রতিবেদন পাওয়া যায়। ২০১৭ সালের ৯ অগস্ট তারিখের ‘এনডি টিভি’র প্রতিবেদন অনুযায়ী, মারাঠা ক্রান্তি মোর্চার নেতৃত্বে মারাঠা সম্প্রদায়ের সংরক্ষণের দাবিতে লক্ষ লক্ষ মানুষ বাইকুল্লার জিজামাতা উদ্যান থেকে আজাদ ময়দান পর্যন্ত মিছিল করে। জনগণের এই ভিড় যখন জে জে ফ্লাইওয়াভারে পৌঁছে গেরুয়া পতাকার সাগরে পরিণত হয়। 

প্রতিবেদন আর্কাইভ 

এই মিছিলের অন্যান্য ছবি গুলো দেখতে স্ক্রলের এই প্রতিবেদন পড়ুন এখানে। 

টুইটারে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (ANI) সহ  সংবাদ মাধ্যম ’টাইমস অফ ইন্ডিয়া’র অফিসিয়াল হ্যান্ডলে এই মিছিলের ছবি খুঁজে পাই যা ভাইরাল ভিডিওর সাথে একদম মিলে যায়। ক্যাপশনের মাধ্যমে জানানো হয়েছে, “জে জে ফ্লাইওভারে মারাঠা মোর্চা র‍্যালি।” 

আর্কাইভ টুইট আর্কাইভ টুইট 

গুগল ম্যাপ্স অনুযায়ী জে জে ফ্লাইওভারে এর অবস্থান মহারাষ্ট্রের মুম্বাই শহরে। 

তথ্য প্রমানের সাপেক্ষে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওটি সম্প্রতি কর্ণাটকের হিজাব-বিতর্কের সাথে যুক্ত নয়। এটি ২০১৭ সালের মুম্বাইয়ের মারাঠা মোর্চা মিছিলের। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মুম্বাইয়ের জে জে ফ্লাইওভারে মারাঠা সংরক্ষণের প্রতিবাদ মিছিলের পুরনো ভিডিওকে সম্প্রতির হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৭ সালের মুম্বাইয়ে মারাঠা মোর্চার বিক্ষোভ মিছিলের ভিডিওকে হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.