চিনা পর্যটক ভারতের প্যাঙ্গং লেকে! ভুয়ো দাবির সাথে ভিডিও শেয়ার

False International

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে মোদি সরকার আসার আগে প্যাঙ্গং লেকের যে অংশ আগে ভারতের ছিল সেখানে এখন চিনা পর্যটক ঘুরে বেড়াচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি জলজাহাজের ওপর কয়েকজন টুরিস্ট লাইফ জ্যাকেট পরে বসে আছে এবং তাদের মধ্যে একজন ক্যামেরাতে ম্যান্ডারিন ভাষায় কিছু বলছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “আমাদের প্যাঙগং লেক যেখানে ৩ ইডিয়টস মুভির শুটিং হয়েছিল ; সেটা এখন চিনের কব্জায়, আর চিন সেখানে নাকি বিদেশি পর্যটকদেরও ভ্রমণের অনুমতি দিয়েছে । বিঃদ্রঃ – সব চাঙ্গা সি”।

https://archive.org/details/video_20200915

ফেসবুক

কংগ্রেস নেতা সরল প্যাটেল ৭ সেপ্টেম্বর প্রথম এই ভিডিওটি টুইট করেন। তিনি টুইট করে বলেন, প্যাঙ্গং লেকে চিনা পর্যটক। 

আর্কাইভ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর।

তথ্য যাচাই 

ভারতের লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল ও চীনের রুতোগ প্রদেশের সীমান্তে ৪,৩৫০ মি (১৪,২৭০ ফু) উচ্চতায় প্যাঙ্গং হ্রদ অবস্থিত। এই হ্রদ ১৩৪ কিমি (৮৩ মা) লম্বা যার মধ্যে প্রায় ৬০ শতাংশ তিব্বতে অবস্থিত। এই হ্রদের পূর্ব দিকটি তিব্বতের অন্তর্গত এবং পশ্চিম প্রান্তটি ভারতের অন্তর্গত। এই হ্রদটির সবচেয়ে চওড়া স্থানটি ৫ কিমি (৩.১ মা) বিস্তৃত। 

pangonk lakew.png

গুগল ম্যাপস

বিভিন্ন সংবাদ মাধ্যমের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, চীন জাতীয় ও আন্তর্জাতিক পর্যটকদের জন্য প্যাঙ্গং লেক খুলে দিয়েছে। 

China opens pangong lake.png
ইন্ডিয়া ডিফেন্স নিউজ আর্কাইভ 

এই খবরটি দেখার পর আমরা চিনের অধীনে থাকা প্যাঙ্গং হ্রদের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলি খুঁজে বের করি। ব্যাঙ্গং লেক নামে একটি হ্রদ দেখতে পাই যার সাথে পোস্টের ভিডিওর মিল পাওয়া যায়। এই হ্রদটি হ্রদটি চীনের রুটোগ কাউন্টি অঞ্চল এবং চীনা জাতীয় হাইওয়ে 214 এর মধ্যে অবস্থিত। 

Bangong Lake.png

ব্যাঙ্গং লেক 

গুগল ম্যাপস থেকে আমরা এই হ্রদটির কিছু ছবি বের করি। 

Bangong images.png

গুগল ইমেজেস

এরপর তথ্য যাচাই করার পোস্টের ভিডিও থেকে আমরা কয়েকটি ছোট ছোট বিষয় চিহ্নিত্ব করি।

১ম ছবিঃ কমলা লাইফ বেল্ট এবং নীল চেয়ার
২য় ছবিঃ সাদা টেবিল
৩য় এবং ৪র্থ ছবিঃ বোটের পেছনে সাদা রঙের রেলিং 

image4.png
image5.png

আমাদের চিহ্নিত্ব করা একই নীল চেয়ার, সাদা রেলিং বাকি প্রমানসহ একইরকম একটি জলজাহাজ আমরা গুগল ফোটোজে দেখতে পাই। 

image7.png

গুগল ইমজেস

এই একই জলজাহাজটির একটি ভিডিও আমরা খুঁজে পাই।  

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে একটি টুইটে চিনের প্যাঙ্গং লেক নিয়ে তথ্য পাওয়া যায়। একজন চিনা সাংবাদিক তার টুইটার হ্যান্ডেলে ৮ সেপ্টেম্বর এই জাহাজটির একটি ভিডিও টুইট করেছিলেন। এই ভিডিওটির সাথে ক্যাপশনে তিনি লেখেন, পর্যটকদের জন্য প্যাঙ্গং লেক খোলা হল।

আর্কাইভ

পোস্টের ভিডিওতে আরও দেখা যাচ্ছে যে পর্যটকরা একধরনের পাখিদের দিকে খাবার ছুড়ে দিচ্ছেন। কিওয়ার্ড সার্চ করে আমরা দেখতে পাই, ব্যাঙ্গং লেকে এই ধরনের পাখি রয়েছে। স্টক ছবির ওয়েবসাইট গেট্টি ইমেজেসে আমরা এই ছবি খুঁজে পাই।

Bangong birds.jpg

গেট্টি ইমেজেস  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। চিন-অধিকৃত প্যাঙ্গং লেকের ভিডিওকে ভারত-অধিকৃত প্যাঙ্গং লেকের ভিডিও বলে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Avatar

Title:চিনা পর্যটক ভারতের প্যাঙ্গং লেকে! ভুয়ো দাবির সাথে ভিডিও শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.