ফটোশপ করা ছবি শেয়ার করে ভুয়ো দাবি, বাংলার বিজেপি মুখ্যমন্ত্রীর মুখ হচ্ছেন কঙ্গনা

False Social

একুশে বাংলায় ভোট। কে হবে বিজেপির তরফে মুখ্যমন্ত্রীর মুখ এই বিষয়ে এখনও ধোঁয়াশায় রয়েছে রাজ্যবাসি। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ফটোশপ করা প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, কঙ্গনা রানাউতকে বাংলায় মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে ঘোষণা করল বিজেপি। ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্যা কুইন্ট’-এর ১২ সেপ্টেম্বরের একটি প্রতিবেদনের স্ক্রিনশট শেয়ার করে এই দাবি করা হচ্ছে। শিরোনামে লেখা রয়েছে, ‘কঙ্গনা রানাউতকে বাংলায় মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে ঘোষণা করল বিজেপি’। নিচে বিষয়বস্তুতে লেখা রয়েছে, কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রী এবং বরিষ্ঠ বিজেপি নেত্রী স্মৃতি ইরানি বুধবার জানিয়েছেন কঙ্গনা রানাউতকে বাংলার মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী করা হবে। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Kangana CM.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

প্রথমেই গুগলে কিওয়ার্ড সার্চ করে দ্যা কুইন্টের এই প্রতিবেদনটি খুঁজে বের করার চেষ্টা করি। বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করেও কোনও ফল পাওয়া যায়না। এরপর এই সংবাদমাধ্যমের ফেসবুক পেজ থেকে শেয়ার করা ১২ সেপ্টেম্বরের সমস্ত প্রতিবেদনগুলি দেখার পরও এই প্রতিবেদনটির কোনও চিহ্ন পাওয়া যায়না। 

এরপর পোস্টের প্রতিবেদনটি ভালোভাবে দেখে বুঝতে পারি প্রতিটি বাক্যের নিচে একধরণের নীলাভ আস্তরণ জাতীয় রয়েছে। সন্দেহ হয় কোনও প্রতিবেদনকে ফটোশপ করে অস্পষ্ট করে তার ওপরে এই ভুয়ো খবরটিকে লিখে কুমতলবের সাথে সোশ্যাল মিডিয়া শেয়ার করা হয়। দ্যা কুইন্টের অন্য একটি সাধারন প্রতিবেদনের সাথে এই প্রতিবেদনটি পাশাপাশি রেখে পার্থক্যটা আরও স্পষ্ট বোঝা যায়। 

The quint article comparision.png

এরপর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, ইশাদ্রিতা লাহিড়ী নামে দ্যা কুইন্টের একজন রিপোর্টার এই প্রতিবেদনটিকে ভুয়ো বলেন করে একটি টুইট করেছেন। তিনি লিখেছেন, “ফেক নিউজ: আমি জানতে পেরেছি এই স্ক্রিনশটটি শেয়ার করে দাবি করা হচ্ছে @TheQuint এই আপত্তিজনক এবং কাল্পনিক প্রতিবেদনটি লিখেছে। আমি ব্যাপারটি স্পষ্ট করতে বলছি আমরা এরকম কোনও প্রতিবেদন প্রকাশ করিনি। আমাদের নাম খারাপ করার জন্য এই প্রচেষ্টা করা হয়েছে।“ 

আর্কাইভ 

উল্লেখ্য, গত ২৪ অগস্ট নানাজনের নাম নিয়ে গুঞ্জনের মধ্যেই আসন্ন বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছাড়াই বিজেপি ময়দানে নামছে বলে জানান দলের পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। তিনি বলেন নরেন্দ্র মোদীর উন্নয়নকে সামনে রেখেই ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে লড়বে বিজেপি। জয়ী হলে পরিষদীয় দলের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় নেতৃত্ব মুখ্যমন্ত্রী নির্বাচন করবে। আরও জানতে এখানে পড়ুন। 

অর্থাৎ, বাংলায় বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে এবং স্পষ্টভাবে প্রমানিত হচ্ছে যে পোস্টের দাবি একেবারেই ভিত্তিহীন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে এই দাবি ভুল। সংবাদমাধ্যম দ্যা কুইন্টের প্রতিবেদনকে ফটোশপ করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।  

Avatar

Title:ফটোশপ করা ছবি শেয়ার করে ভুয়ো দাবি, বাংলার বিজেপি মুখ্যমন্ত্রীর মুখ হচ্ছেন কঙ্গনা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *