পুরনো ছবিকে সম্প্রতির কৃষক আন্দোলনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Political

সোশ্যাল মিডিয়ায় কিছু পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে নয়া কৃষি বিলের প্রতিবাদে আন্দোলনকারীরা ভারতের জাতীয় পতাকা পোড়াচ্ছেন। পোস্টটিতে তিনটি ছবির একটি কোলাজ রয়েছে। প্রথম ছবিতে দেখা যাচ্ছে পাগড়ি পরা একজন ব্যাক্তি দুজন ব্যক্তি ভারতের পতাকাকে মাটিতে ফেলে তার ওপর পা দিয়ে রয়েছেন, দ্বিতীয়টিতে দেখা যাচ্ছে একজন পাগড়ি পরা ব্যাক্তি ভারতের পতাকায় জুতোর মালা পরিয়ে রেখেছেন এবং শেষ ছবিতে দেখা যাচ্ছে একজন ভারতের পতাকা পুড়িয়ে দিচ্ছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “কৃষক আন্দোলনে ভারতের পতাকা পুড়ানো হচ্ছে।।এবার ভাবুন আন্দোলন কারা করছে।।“  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। পুরনো সমস্ত ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Sikh Ind flag.png
ফেসবুক আর্কাইভ 
farmers flag.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

১ম ছবি 

1st pic.jfif

রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই ২০১৪ সালে এই ছবিটিকে ফেসবুক ও টুইটারে শেয়ার করে হয়েছে। এই ছবিটিকে খালিস্তানি আন্দোলনের সাথে যুক্ত করে শেয়ার করা হয়েছে। যদিও এই ছবিটি ঠিক কোন সময়ের তা নিশ্চিত করে বলে না গেলেও এটা স্পষ্ট যে এটি সম্পতির কৃষক বিক্ষোভের ছবি নয়। 

FB Khalistani photo.png
ফেসবুকআর্কাইভ
Khalistan.png
টুইটআর্কাইভ 

২য় ছবি

2nd picc.jfif

ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই বিভিন্ন সময়ে ছবিটিকে খালিস্তানি আন্দোলনের সাথে জুড়ে শেয়ার ফেসবুকে টুইটারে শেয়ার করা হয়েছে। সবচেয়ে পুরনো যেটি আমরা খুঁজে পেয়েছি তা হল ২০০৯ সালে ‘ফ্লিকার’ নামে একটি ছবির ওয়েবসাইটে এই ছবিটি শেয়ার করা হয়েছে। এই ছবিটি যে এ্যালবামে রয়েছে তার নাম হল ‘Protest against 15th August India Independence Prade in Fremont, CA (১৫ অগস্ট ভারতের স্বাধীনতা দিবসের বিরদ্ধে ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে বিক্ষোভ)। এই এ্যালবামে মোট ১৫৫ টি ছবি রয়েছে যেখানে দেখে যাচ্ছে ভারতের পতাকার ওপর ‘ব্ল্যাক ডে’ লেখা ছাড়াও ‘খালিস্তান’ লেখা পতাকাও ধরে রয়েছে বিক্ষোভী দল। 

Fremont protest black day khalistan.png

এ্যালবাম

৩য় ছবি

3rd.jpg

রিভার্স ইমেজ সার্চ করে ‘সিয়াসত ডট পিকে’ নামে পাকিস্তানের একটি ওয়েবসাইটে এই ছবিটিকে দেখতে পাই। ২০১২ সালের ৩১ জানুয়ারি ছবিটি শেয়ার করা হয়েছিল। 

khalistan flag burning.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০০৯ থেকে শুরু বিভিন্ন সময়ের পুরনো ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:পুরনো ছবিকে সম্প্রতির কৃষক আন্দোলনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *