৫০ বছর বয়সী কচ্ছপের ছবিকে বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Partly False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, জোনাথান দ্যা টরটয়েস হল পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ। ছবিতে দেখা যাচ্ছে একটি বৃহৎ আকৃতির কচ্ছপের পাশে কয়েক ছোট ছোট কচ্ছপও রয়েছে। এই বড় কচ্ছপটিকেই জোনাথন বলে দাবি করা হচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পৃথিবীর সবচেয়ে বয়স্ক প্রাণী জোনাথন কচ্ছপ। খোদার সৃষ্টির সাথে কোনো কিছু তুলনা হয় না । জোনাথান দ্যা টরটয়েস! ১৮৩২ সালে জন্ম। আগামী বছর পর্যন্ত বেঁচে থাকলে তার বয়স হবে ১৯০ বছর। তখন জোনাথানই হবে পৃথিবীর স্থলে চরে বেড়ান সবচেয়ে বয়স্ক প্রাণী! ১৮৮২ সালে তাকে ভারত মহাসাগর থেকে সংগ্রহ করা হয়। বর্তমানে সে আটলান্টিক মহাসাগরের ছোট্ট দ্বীপ সেইন্ট হেলেনার গভর্নর হাউজের বাগানে ক্যাপ্টিভিটির মধ্যে আছে। চোখে ছানি পড়ে যাওয়ায় কিছু দেখতে পায় না সে, ঘ্রাণ শক্তিও নেই। শুধু আছে প্রখর শ্রবণ শক্তি।” 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ভাইরাল ছবিটি পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের নয়। 

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ‘Taronga Zoo Sydney’ নামের একটি ফেসবুক পেজে ভাইরাল এই ছবির অনুসন্ধান পাওয়া যায়। ২০১৪ সালের ৩০ এপ্রিল শেয়ার করা পোস্ট করা হয় যার ক্যাপশন থেকে জানা যায় এটি Galapagos প্রজাতির কচ্ছপ। 

Taronga Zoo Sydney-এর অফিসিয়াল ইন্সতাগ্রাম পেজেও একই পোস্ট দেখতে পাওয়া যায়। 

আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং সংস্থা ‘চেক ইউর ফ্যাক্ট’ সিডনি স্থিত এই চিড়িয়াখানার কতৃপক্ষের সাথে যোগাযোগ করলে তিনি জানান, “এটি একটি পুরুষ কচ্ছপ যার বয়স পঞ্চাশের ঘরে। এটি Galapagos প্রজাতির কচ্ছপ যার সর্বোচ্চ আয়ু ১৫০ বছর ফলে এই কচ্ছপের বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ হওয়ার সম্ভাবনা খুবই কম।”

গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড’-এর ওয়েবসাইটে চলতি বছরের ১২ জানুয়ারি তারিখে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানতে পারি, জোনাথান নামের কচ্ছপের বয়স ১৯০ পার হয়ে সে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী কচ্ছপের রেকর্ড করে। এই প্রতিবেদন জোনাথনের কয়েকটি ছবিও দেখতে পাওয়া যায়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভাইরাল ছবিটি পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের নয়।

Avatar

Title:৫০ বছর বয়সী কচ্ছপের ছবিকে বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published.