পুরনো কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সোশ্যাল মিডিয়ায় পুরনো কয়েকটি ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে এগুলি সম্প্রতির কৃষক আন্দোলনের ছবি। কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি বিলের বিরোধিতায় পথে নেমেছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। ভাইরাল হওয়া পোস্টটিতে মোট ছয়টি ছবি রয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
তামিলনাড়ুর সেই কৃষক যিনি তাঁর সহকর্মীদের #মাথার_খুলি নিয়ে আন্দোলন করতে গতকাল দিল্লিতে পৌঁছে গিয়েছেন। তার সহকর্মীরাও কৃষক ছিলেন এবং যারা আত্মহত্যা করে মারা গিয়েছেন। তাদের  আত্ম বলিদান কে জীবিত রাখতে তিনি #খুলিগুলো এখনো আগলে রেখেছেন। আমার দেশের অন্নদাতা কৃষক বন্ধুদের যেন আর আত্মহত্যা করতে না হয়, এই শপথ নিয়ে আপনারাও কৃষক আন্দোলনে যোগদান করুন। #StandWithFarmers ✊✊✊️ #standwithfarmerschallenge #BharatBandh।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ওপরের তিনটি ছবিই পুরনো। 

Pictures protest.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

১ম ছবি

1st.jpg

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, ২০১৮ সালের ৩০ নভেম্বর বাবা উমর নামে একজন সাংবাদিক তার টুইটার অ্যাকাউন্ট থেকে এই ছবিটি পোস্ট করেন। ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, যে সমস্ত কৃষকদের সহকর্মীরা আত্মহত্যা করেছে তার দিল্লীতে মানুষের খুলি বিক্ষোভ প্রদর্শন করছেন। এই ব্যবস্থায় ব্যাগফোরের মূর্তি রয়েছে জন্য টাকা রয়েছে, সংখ্যালঘুবিরোধী ও পাকিস্তানের উগ্রপন্থীদের জন্য সময় রয়েছে কিন্তু ভারতের কৃষি ব্যবস্থার জন্য কিছুই নেই।

আর্কাইভ 

২য় ছবি

2nd.jpg

রিভার্স ইমেজ সার্চ করে সংবাদমাধ্যম ‘দ্যা হিন্দু’র একটি প্রতিবেদনে একটি ছবি দেখতে পাই যার সাথে পোস্টের এই ছবিটির মিল পাওয়া যায়। ২০১৭ সালের ৩০ মার্চের এই প্রতিবেদনটি অনুযায়ী, তামিলনাড়ুতে খরায় বিধ্বস্ত কৃষকরা ত্রানের দাবিতে দিল্লীর জন্তর মন্তরে বিক্ষোভ দেখায়। 

Tamil farmers.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এনডিটিভি’র একটি ভিডিওতে পোস্টের ছবিটিকে দেখতে পাই। এই ভিডিওটি ২০১৭ সালের ২১ এপ্রিল শেয়ার করা হয়েছে এবং এর শিরোনামে লেখা রয়েছে, “দিল্লীতে তামিলনাড়ু কৃষকদের বিক্ষোভঃ একটি সময়রেখা”।  

Tamil.png
ইউটিউব ভিডিও আর্কাইভ 

৩য় ছবি  

3rd.jpg

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে স্টক ইমেজ ওয়েবসাইট গেট্টি ইমেজেস-এ ছবিটিকে দেখতে পাওয়া যায়। জানতে পারি এটি কলকাতার ছবি। চলতি বছরের ২৩ সেপ্টেম্বর কৃষক বিলের বিরোধিতায় তৃনমূলের বিক্ষোভের ছবি এটি। 

download (14).png
প্রতিবেদন আর্কাইভ 

৪র্থ ছবি

4th.jpg

রিভার্স ইমেজ সার্চ করে ‘ইয়াহু নিউজ’র একটি ফটো স্টোরিতে এই ছবিটিকে দেখতে পাই। এই ছবিটিও নতুন কৃষি বিলের বিরুদ্ধে তৃনমূল দ্বারা আয়োজিত ২৩ সেপ্টেম্বরের বিক্ষোভের ছবি। 

Kolkata farmers.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর গেট্টি ইমেজেসের ওয়েবসাইটেও এই ছবিটিকে খুঁজে পাওয়া। ছবিটি দেখতে এখানে (আর্কাইভ) ক্লিক করুন। 

৫ম ছবি

5th.jpg

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করতেই খুব সহজেই এর অনুসন্ধান পেয়ে যাই। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’র ২০১৮ সালের ১১ মার্চের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। এই প্রতিবেদন অনুযায়ী, কৃষি লোনে ছাড় সহ বিভিন্ন দাবি নিয়ে প্রায় ৩০ হাজার কৃষক লং মার্চ করে মহারাষ্ট্রের নাসিক থেকে মুম্বাইয়ের পথে রওনা দেয়। মুম্বাই যাওয়ার পথে শনিবার রাতে তারা মুলুন্দে পৌঁছয়। এটি সেখানকারই ছবি।

image1.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ২০১৮ সালের ১১ মার্চ এই ছবিটিকে তার টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করেন। ছবির সাথে টুইটে তিনি লেখেন, “ভারতে সংগ্রামের ভবিষ্যতের চিত্র তুলে ধরেছে সিপিএম-নেতৃত্বে মহারাষ্ট্রের কৃষকদের ‘লং মার্চ’”।

আর্কাইভ

৬ষ্ঠ ছবি 

6th.jpg

রিভার্স ইমেজ সার্চ করে সংবাদমাধ্যম ‘ফোর্বস ইন্ডিয়া’র ২৬ সেপ্টেম্বরের একটি প্রতিবেদনে এই ছবিটি খুঁজে পাই। এই প্রতিবেদন থেকে জানতে পারি এটি পাঞ্জাবের শম্ভু এলাকার ছবি।

download (13).png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। পুরনো কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:পুরনো কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.