২০১৮ সালের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Political

নয়া কৃষি বিলের প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ দিনকেদিন যেমন বেড়ে চলছে ঠিক তেমনই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এই বিক্ষোভ নিয়ে ছড়ানো ভুয়ো খবরের সংখ্যা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ২০১৮ সালের একটু ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে এটি সম্প্রতির দিল্লীর কৃষক আন্দোলনের ছবি। ছবিটিতে দেখা যাচ্ছে অনেকগুলি লোক একটি যায়গায় বসে রয়েছে। তাদের মুখ স্পষ্ট না বোঝা গেলেও বোঝা যাচ্ছে যে তারা কোনও বিক্ষোভ পরিদর্শন করছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
এই শীতের রাতে ৯ লাখ কৃষক,৭০ হাজার মহিলা আজ দিল্লীর রাস্তায় পড়ে আছে,পৃথিবীর সবচেয়ে বৃহত্তম ঐতিহাসিক কৃষক আন্দোলন। আমি আপনি তো আজ লেপের তলায় দিব্বি শুয়ে আছি।! এ লড়াই শুধু ওনাদের নয়,১৩০ কোটি মানুষের মুখে দুবেলা,দুমুঠো অন্ন তুলে দেওয়ার লড়াই…!! ভাবুন ভাবুন, ভাবা অভ্যাস করুন….!!🙏 Jai hind️✊

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এটি ২০১৮ সালের সিয়োনের সোমাল্য ময়দানের ‘কিষাণ লং মার্চের’ ছবি। 

Mamata Fake news.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

প্রথমেই রিভার্স ইমেজ সার্চ করে সংবাদমাধ্যম ‘দ্যা কুইন্ট’র একটি মতামতীয় প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। ২০১৮ সালের ২৩ জুনের এই প্রতিবেদনটি দিল্লীতে কৃষকদের প্রতিবাদ নিয়ে লেখা হয়েছে। আরও বিভিন্ন ওয়েবসাইটে এই একই প্রতিবেদনটিকে একই ছবির সাথে দেখতে পাই। 

The quint.png
প্রতিবেদনআর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে ‘পিপলস আর্কাইভ অফ রুড়াল ইন্ডিয়া’ নামে একটি ওয়েবসাইটে এই ছবিটিকে দেখতে পাই। এর প্রতিবেদন থেকে জানতে পারি এটি সিয়োনের সোমাল্য ময়দানের ছবি। 

download (16).png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর আরও কিওয়ার্ড সার্চ করে দেখতে দিল্লীর আজাদ ময়দানে কৃষকদের বিক্ষোভের একটি ছবি ‘অল ইন্ডিয়া কিষাণ সভা’র টুইটার হ্যান্ডেল থেকে ২০১৮ সালের ১২ মার্চ শেয়ার করা হয়েছে। এই ছবিটির সাথে ভাইরাল হওয়া ছবির মিল পাওয়া যায়। টুইটটির ক্যাপশনে লেখা রয়েছে, “সিয়োনে জমায়েত করা কৃষকরা এখন আজাদ ময়দানের পথে রওনা হবে #KisanLongMarch”। 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের সিয়োনের সোমাল্য ময়দানের ‘কিষাণ লং মার্চের’ ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.