ভিডিওর বানরদের দলটি অযোধ্যা যাচ্ছে ? জানুন ভিডিওর সত্যতা 

False Social

আগামী ২২ তারিখে অযোধ্যা রাম মন্দিরে প্রান প্রতিষ্ঠাকে ঘিরে সোশ্যাল মিডিয়া ফেসবুকে একদল বানরের ভিডিও বেশ ভাইরাল হচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, রাম মন্দির উদ্বোধনের খবর ছড়িয়ে পড়তেই বিপুল সংখ্যার বানরের একটি দল অযোধ্যা যেতে দেখা গেছে। ১৪ সেকেন্ডের এই ভিডিও ক্লিপে অনেক গুলো বানরকে ফাঁকা রাস্তার এক মোড়ে জমায়েত এবং পরক্ষনেই হুড়োহুড়ি করতে দেখা যাচ্ছে। 

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে,”মর্যাদা পুরুষোত্তম ভগবান শ্রীরাম চন্দ্রের “ভব্য মূর্তি” অযোধ্যায় পৌছানোর সাথে সাথেই মাতা সীতা দেবী উদ্ধারে রামেশ্বরমে রাম সেতু বন্ধনে সহায়তাকারী বিপুল সংখ্যক “বানর সেনা” অযোধ্যায় যেতে “দেখা” যাচ্ছে। ভগবানের কি অপার মহিমা যে হাজার বছর পরও অবলা প্রাণীকুলও তার প্রভুর প্রতি শ্রদ্ধা ও ভক্তিতে অবিচল। “জয় শ্রী রাম”…🔱🕉️🚩।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ভিডিওটি অযোধ্যা রাম মন্দিরের সাথে সম্পর্কিত নয়।

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাইঃ 

ভিডিওর কি ফ্রেমকে গুগল রিভার্স ইমেজ সার্চ করতেই ভিডিওকে ঘিরে বেশ কিছু সংবাদ মাধ্যমের ভিডিও উপস্থাপন পেয়ে যায়। ১৪ মারচ,২০২০, তারিখে আপলোড করা ‘এবিপি নিউজ’-এর উপস্থাপন অনুযায়ী, ভিডিওটি থাইল্যান্ডের লোপবুরির। ভ্রমনস্থল লোপবুরির বানররা সাধারণত সেখানে আসা পর্যটকদের দেওয়া খাওয়ার খেয়েই জীবনযাপন করতো। কিন্তু কোভিড-১৯ মহামারির দরুন পৃথিবীর অন্যান্য ভ্রমন জায়গাগুলোর মতই থাইল্যান্ডেও পর্যটকের সংখ্যা কমেছিল। তাই ক্ষুধার্ত বানরদের একটি কলার জন্য লড়াই করতে দেখা গেছিলো। 

‘গার্ডিয়ান নিউজ’-এর উপস্থাপনেও বানরদের এই ভিডিওটিকে থাইল্যান্ডের বলে জানানো হয়েছে এবং ঘটনাটি ঘটেছিলো ২০২০ সালের মার্চ মাসে। 

সানরাইজ’ সহ ‘দি ন্যাশনাল’ নামের সংবাদমাধ্যমের ফেসবুক পেজ থেকে ভিডিওটি ২০২০ সালের ১৩ মার্চ তারিখে পোস্ট করে এটিকে থাইল্যান্ডের ঘটনা বলে জানানো হয়েছে। 

উপরোক্ত তথ্যের ভিত্তিতে প্রমানিত হয় বিপুল সংখ্যার বানরদের ভিডিওটি পুরনো এবং রাম মন্দিরে প্রান প্রতিস্থার সাথে সম্পর্কিত নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০২০ সালে থাইল্যান্ডে একটি কলাকে ঘিরে ক্ষুধার্থ বানরদের লড়াইয়ের ভিডিওকে রাম মন্দিরের প্রসঙ্গে বানর সেনা দাবি করে শেয়ার করা হয়েছে।   

Avatar

Title:ভিডিওর বানরদের দলটি অযোধ্যা যাচ্ছে ? জানুন ভিডিওর সত্যতা

Written By: Nasim Akhtar 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *