কিশোরে কুমারের নাতনির গান দাবি করে ভুয়ো ভিডিও ভাইরাল

False Social

একটি ছোট মেয়ের গানের ভিডিওকে ভাইরাল করে দাবি করা হচ্ছে এই মেয়েটি কিংবদন্তী কিশোর কুমারের নাতনি। ভিডিওতে দেখা যাচ্ছে মেয়েটি হাতে মাইক নিয়ে আশা ভোঁসলে ও মহম্মদ রফির গাওয়া ‘দিবানা হুয়া বাদল’ গান গাইছে। ভাইরাল এই পোস্টটির ক্যাপশনে লেখা আছে, “কিশোর কুমারের নাতনি অমিত কুমারের মেয়ে মূথিকার কন্ঠে গান শুনুন।“

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো। 

তথ্য যাচাইঃ ভিডিওটিকে ফ্রেমে ভেঙে বারবার রিভার্স ইমেজ সার্চ করার পরও কোনও যথাযথ ফলাফল পাওয়া যায়না। মেয়েটি যে গানটি গাইছে সেটি দিয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা ইউটিউবে একটি ভিডিও দেখতে পাই যার টাইটেলে লেখা রয়েছে “Ananya Sabnis – Deewana Hua badal”। 

ইউটিউব আর্কাইভ 

‘Ananya Sabnis’ দিয়ে ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে মনীষা মইনকর সাবনিস নামে একটি প্রোফাইল খুঁজে পাই। সেই প্রোফাইল থকে ১৫ জুলাই এই ভিডিওটি শেয়ার করা হয়েছিল। 

Song 6-Deewana hua baadal A duet of Rafisaab and Asha ji by Ananya Sabnis 🎶

Posted by Manisha Mainkar Sabnis on Wednesday, July 15, 2020
ফেসবুক আর্কাইভ 

প্রোফাইল থেকে আমরা নিশ্চিত হই মেয়েটির নাম অনন্যা সাবনি এবং এতি হতার মা মনীষা মইনকর সাবনিসের প্রোফাইল। প্রথমে আমরা মেয়েটির মায়ের সাথে যোগাযোগ করার চেষ্টা করি। অনন্যার অফিসিয়াল ইন্সতাগ্রাম অ্যাকাউন্টে মেসেজ করার পর প্রথমে কোনও উত্তর পাওয়া যায় না। ওই প্রোফাইল থেকেই জানতে পারি অনন্যা নামে এই মেয়েটির গুরু হলেন ঊষা টিমথি। 

গুরুর সাথে যোগাযোগ করে এই ব্যাপারে জিজ্ঞাসা করায় তিনি বলেন, “অনন্যা সাবনিসকে আমি গত ৫ বছর ধরে গান শেখাই। তার সাথে গায়ক কিশোর কুমারের কোনও সম্পর্ক নেই।“ 

পরে অনন্যার মা মনীষা সাবনিস আমাদের প্রশ্নের উত্তর দিয়ে জানায়, “অনন্যার বয়স ১৪ বছর, বর্তমানে সে ক্লাস নাইনে পড়ে। সে ‘গোল্ডেন গ্রেটস’ নামে একটি গ্রুপের সাথে গান করে। অনন্যা ঊষা টিমথি-জীর কাছে গত ৫ বছর ধরে প্লেবেক প্রাকটিস করছে।“ 

এরপর আমরা পোস্টে উল্লেখিত মূথিকা গাঙ্গুলিকে খুঁজে বের করি। গুগলে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, এর আগেও অন্য একটি মেয়ের ভিডিওকে কিশোর কুমারের নাতনি বলে শেয়ার করা হলেছিল। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে প্রমান করেছিল ওই দাবি ভুয়ো। সেই প্রতিবেদন থেকেই জানতে পারি অমিত কুমারের মেয়ে এর আগে একটি গানের এ্যালবাম লঞ্চ করেছে। ২০১5 সালের সেই ভিডিও আমরা খুব সহজেই পেয়ে যাই। 

ওই এ্যালবামের একটি ভিডিও পাওয়া যায় ইউটিউবে।

অন্যদিকে টুইটারে কিশোরের ছেলে অমিত কুমার গাঙ্গুলির অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে মেয়ে মুক্তিকার সাথে তার একটি ছবি পাওয়া যায়। 

আর্কাইভ

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ভিডিওতে যে মেয়েটি গান গাইছে তার সে হল মহারাষ্ট্রের বাসিন্দা অনন্যা সাবনিস। তার সাথে কিশোর কুমারের কোনও সম্পর্ক নেই। এই মেয়েটি অমিত কুমারের মেয়ে মুক্তিকা গাঙ্গুলি নয়।

Avatar

Title:কিশোরে কুমারের নাতনির গান দাবি করে ভুয়ো ভিডিও ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *