ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সি এলাকায় বন্যার ভিডিওকে আসামের বন্যা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল  

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে আসামের ভয়াবহ বন্যার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে নিয়ন্ত্রণহীন জলের স্রোত কয়েকটি বাড়ি ভেঙ্গে ভাসিয়ে নিয়ে যাচ্ছে এবং সামনের এক ব্রিজের সাথে ধাক্কা লেগে চুরমার হয়ে যাচ্ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “Pray For আসাম…. ————————- বিদেশে কোথাও বন‍্যা, যুদ্ধ বা প্রাকৃতিক দুর্যোগ ঘটলে আমরা সবাই প্রার্থনা করি অথচ এখন আমাদের পাশ্ববর্তী রাজ‍্য আসামের ভয়াবহ বন‍্যা ও মানুষের দুরাবস্থা নিয়ে আমাদের কোনো উত্তাপ নেই…. আসামের পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আসুক।।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সি এলাকায় বন্যার ভিডিওকে আসামের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই ছবির আসল উৎস খুঁজতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে খুব সহজেই এই ভিডিওর আসল উৎস খুঁজে পেয়ে যায়। বিশ্বব্যাপী আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন খবর কেন্দ্রিক ইউটিউব চ্যানেল ’chave weather – daily videos’-এ এই ভিডিওর অংশ বিশেষ খুঁজে পাই। ২০২১ সালের ৬ ডিসেম্বর তারিখে আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা হয়েছে “ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সিতে আকস্মিক বন্যায় ঘরবাড়ি ভেসে গেছে।” বন্যার ফলে যানবাহন চলাচল ব্যাহত হয়ে গেছিলো। মানুষ উঁচু স্থানে ঠাই নিতে বাধ্য হয়েছিল। ক্ষতিগ্রস্ত পরিবারদের উদ্ধারকার্জ শুরু হয়েছিল খুব তাড়াতাড়ি।  

সংবাদমাধ্যম ‘ট্রিবিউন নিউজ’-এর ইউটিউব চ্যানেলেও এই ভিডিও কেন্দ্রিক উপস্থাপন পাওয়া যায়। ২০২১ সালের ৭ ডিসেম্বর তারিখে ভিডিওটি আপলোড করা হয়েছিল এবং শিরোনামের মাধ্যমে বলা হয়, “সোপেং-এ বাসিন্দাদের বাড়ি বন্যায় ডুবে যাওয়ার ভিডিও।”

এছাড়া, Genuine Earth, Vulnerability সহ আরও কয়েকটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওটিকে ইন্দোনেশিয়ার ভয়াবহ বন্যার ভিডিও বলেই জানিয়েছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সি এলাকায় বন্যার ভিডিওকে আসামের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সি এলাকায় বন্যার ভিডিওকে আসামের বন্যা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.