ভারতীয় যুবকের গুগল হ্যাক করে ৩.৬৬ কোটির চাকরি পাওয়ার খবরটি ভুয়ো

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ৫১ সেকেন্ডের জন্য গুগল হ্যাক করে ৩ কোটি ৬৬ লক্ষ টাকার প্যাকেজের অফার পেয়েছে ঋতুরাজ নামে এক যুবক। পোস্টের ছবিতে একদিকে একজন যুবকের ছবি ও অন্য দিকে গুগলের লোগো দেওয়া রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – আমাদের দেশের IIIT মনিপুর 2nd ইয়ারের ছাত্র #ঋতুরাজ_চৌধুরী, পরশু রাতে গুগলকে আপাদমস্তকে কম্পন ধরিয়ে দিয়েছিল । 51 সেকেন্ড পর্যন্ত সে Google’কে হ্যাক করে রেখেছিল । হ্যাক হতেই পুরো বিশ্বে বসে থাকা গুগলের আধিকারিকদের হাত-পা জমে গিয়েছিল । তারা কিছু বুঝে ওঠার আগেই (51 সেকেন্ড পর) ঋতুরাজ আবার গুগলের পরিষেবা চালু করে দেয় এবং গুগুলকে মেল করে যে আপনাদের ভুলের কারণে আমি এটিকে হ্যাক করতে পেরেছি । তার মেলে দেওয়া সমস্ত তথ্য যাচাই করে গুগল আধিকারিকরাও 1 সেকেন্ড হ্যাক করে এবং নিজেদের ভুল গুলোকে বুঝতে পারে ৷ আনন – ফানন ও আমেরিকাতে 12 ঘণ্টা মিটিং চলে এবং শেষে সিদ্ধান্ত নেওয়া হয় ছেলেটিকে ডাকার ! পরের দিন ৠতুরাজের কাছে মেল আসে যে,’আমরা আপনার ক্ষমতাকে স্যালুট জানাচ্ছি , আপনি আমাদের সঙ্গে কাজ করুন , আমাদের আধিকারিকরা আপনাকে আনতে যাচ্ছে এবং সাথে সাথেই আর একটা মেলে ঋতুরাজের জয়নিং লেটার পাঠিয়ে দেয়, তাতে 3.66 কোটির প্যাকেজ দেওয়া হয়েছিল । ৠতুরাজের কোনও পাসপোর্ট ছিলোনা, গুগল ভারত সরকারের সঙ্গে কথা বলে এবং মাত্র 2 ঘণ্টায় মধ্যে তার পাসপোর্ট তৈরি হয়ে বাড়িতে চলে আসে । ঋতুরাজ আজ গুগলের প্রাইভেট জেটে করে আমেরিকা যাচ্ছে । #Proud_U_ঋতুরাজ 🇮🇳 #All_The_Best ❤।“  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ঋতুরাজ চৌধুরী গুগল হ্যাক করেনি, একটু ত্রুটি বের করেছিল এবং তার জন্য তাকে কোনও প্যাকেজ অফার করা হয়নি। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

যখন বিশেষ সফটওয়্যারের মাধ্যমে আপনার আমার ওয়েবসাইটের অ্যাডমিন প্যানেলের পাসওয়ার্ড থেকে শুরু করে বিভিন্ন তথ্য সফলভাবে ভেঙে ফেলা হয় তখন তাকে হ্যাক বলা হয়। বাগ হল এমন একটি লুপহোল যার মাধ্যমে হ্যাক করার সম্ভাবনা থাকে। গুগলে এরকম অনেকগুকি লুপহোল বা ত্রুটি রয়েছে যার মধ্যে ঋতুরাজ একটি লুপহোল খুঁজে বের করেছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ফেসবুকে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে ঋতুরাজের গুগলের ত্রুটি বের করার ঘটনার উল্লেখ পাওয়া যায়। সংবাদমাধ্যম ‘টাইমস অফ ইন্ডিয়া’-এর ৩ ফেব্রুয়ারি, ২০২২, তারিখের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, বিহার রাজ্যের বেগুসরাইয়ের একজন যুবকের দাবি সে গুগলে একটি ‘বাগ (ত্রুটি)’ শনাক্ত করেছে। ঋতুরাজ জানিয়েছে সে গুগলে একটি ভুল বের করেছে যা bughunter.google.com ওয়েবসাইটের মাধ্যমে গুগলকে জানিয়েছে। গুগলের পক্ষ থেকে একটি মেইলর মাধ্যমে তার সনাক্তকরণকে গ্রহণ করা হয়েছে। 

প্রতিবেদন আর্কাইভ 

‘দৈনিক ভাস্কর’-এর প্রতিবেদন থেকেও একই খবর জানা যায়। ঋতুরাজের এই কৃতিত্বের কারণে গুগল তাকে ৩ কোটি ৬৬ লক্ষ টাকার প্যাকেজ অফার করেছে এই জাতীয় খবর বাংলা, হিন্দি বা কোনও ইংরেজি সংবাদমাধ্যমের প্রতিবেদনেও পাওয়া যায়নি। 

এই ঘটনা সামনে আসার পর ঋতুরাজ নামের ওই যুবক সংবাদমাধ্যম ‘জি নিউজ’কে একটি সাক্ষাৎকার দেয়। ২ ফেব্রুয়ারি, ২০২২, তারিখে শেয়ার করা এই সাক্ষাৎকারে ঋতুরাজ জানায়, “আমি গুগলে বাগ খুঁজে পেয়েছি যা গুগল কর্তৃপক্ষকে জানিয়েছি। গুগল মেইলের মাধ্যমে এই বাগকে বৈধ বাগ হিসেবে বিবেচনা করেছে।” 

এই ত্রুটি সনাক্ত করার জন্য গুগল ঋতুরাজকে ‘হল অফ ফেম’ পুরস্কার প্রদান করে এবং গুগল রিসার্চ টিমের সদস্য হিসেবে নিয়োগ করে। 

প্রতিবেদন আর্কাইভ 

‘দি লাল্লানটপ’ এর এক সাক্ষাৎকারে তার ৩.৬৬ কোটি টাকার প্যাকেজ পাওয়ার দাবি খণ্ডন করে। 

তাকে জিজ্ঞাসা করা হয় – আপনাকে কী গুগল থেকে কোনও চাকরি অফার করা হয়েছে যার প্যাকেজ ৩.৬৬ কোটি। 

ঋতুরাজ – না, গুগলে তরফে আমাকে কোনও চাকরির অফার দেওয়া হয়নি।

প্রতিবেদন আর্কাইভ 

ঋতুরাজ চৌধুরীর লিঙ্কেডিন প্রোফাইলে গুগলের পক্ষ থেকে পাঠানো মেইলের স্ক্রিনশট পাওয়া যায়।

পোস্টটি দেখুন আর্কাইভ 

এছাড়া, ঋতুরাজ লিঙ্কেডিন প্রোফাইল থেকে একটি পোস্ট করে জানান, “আমি গুগল হ্যাক করিনি এবং আমাকে তাদের তরফে কোনও চাকরির অফার দেওয়া হয়নি। আমি শুধুমাত্র একটি বাগ সনাক্ত করেছি এবং গুগলকে তার রিপোর্ট করেছি। আমি একজন বিটেক-এর দ্বিতীয় বর্ষের ছাত্র মাত্র। ওই সমস্ত খবরগুলি ভুয়ো।” 

ফ্যাক্ট ক্রিসেন্ডো লিঙ্কডিনে ঋতুরাজের সাথে যোগাযোগ করে। সেখানে তিনি আমাদের একই কথা জানিয়ে বলেন, “সোশ্যাল মিডিয়ার দাবিগুলি ভুয়ো। গুগলের তরফে আমাকে ৩.৬৬ কোটি টাকার কোনও প্যাকেজ অফার করা হয়নি।”  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ঋতুরাজ চৌধুরী গুগল হ্যাক করেনি, একটি ত্রুটি (Bug) বের করেছে এবং তার জন্য তাকে কোনও প্যাকেজ অফার করা হয়নি।

Avatar

Title:ভারতীয় যুবকের গুগল হ্যাক করে ৩.৬৬ কোটির চাকরি পাওয়ার খবরটি ভুয়ো

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.