২০১৯ সালের ছবিকে মেসির বার্সেলোনা থেকে বিদায়ের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল

Altered International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, এফসি বার্সেলোনা থেকে মেসির বিদায় সম্বর্ধনার ছবি তোলার সময় চিত্রগ্রাহক কেঁদে ফেললেন। ছবিতে দেখা যাচ্ছে যাচ্ছে মোট চারটি ছবির একটি কোলাজ রয়েছে। তিনটিতে দেখা যাচ্ছে একজন লোক ক্যামেরা হাতে দাড়িয়ে রয়েছে এবং তার চোখ থেকে জল পড়ছে। চতুর্থ কোলাজে মেসির বার্সেলোনা থেকে বিদায় সম্বর্ধনার ছবি রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কই মেসি তো আজ কাউকে কোন  দোষ চাপিয়ে দেয়নি? তো বার্সাবাসিদের আজ কি হল?  তারা আজ কাঁদে কেন? সবাই শুধু চোখ মুছে কেন?  আজ কি হল তাদের???? #DHFA” 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং ভিত্তিহীন। ২০১৯ সালের এশিয়ান কাপের সময়ে একজন চিত্রগ্রাহকের আবেগি হয়ে যাওয়ার ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুকআর্কাইভ

ফেসবুকে ফোটোজ সেকশনে ভাইরাল এই ছবি

উল্লেখ্য, দুই দশক ধরে এফসি বার্সেলোনা দলে খেলার পর গত ৮ অগস্ট বিদায় নেন বিশ্ববিখ্যাত ফুটবলার লিওনেল মেসি। বিদায় বেলার আবেগ ধরে রাখতে না পেরে কেঁদে ফেলেন তিনি। সংবাদ মাধ্যম ‘বিবিসি বাংলা’র প্রতিবেদন অনুযায়ী তিনি সাংবাদিক সম্মেলনে বলেন, “এটাই(বার্সেলোনা) আমার বাড়ি। আমি একদিন এখানে ফিরে আসবো বলে আমার সন্তানদের কথা দিয়েছি,” বার্সেলোনায় নিজের শেষ সংবাদ সম্মেলনে শহর ও ক্লাব সম্পর্কে বলেন লিওনেল মেসি।“

ভাইরাল পোস্টে যে ছবিতে মেসিতে রুমাল হাতে নিয়ে কাঁদতে দেখা যাচ্ছে সেটি ৮ অগস্টের বিদায় বেলার ছবি। 

প্রতিবেদনআর্কাইভ

তথ্য যাচাই

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ট্রল ফুটবল নামে একটি ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের এই প্রতিবেদন থেকে জানতে পারি, এশিয়ান কাপের কাতারের বিরুদ্ধে হেরে যাওয়ার পর ইরাকি চিত্রগ্রাহক কেঁদে ফেলে। 

প্রতিবেদনআর্কাইভ

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ‘এশিয়ান কাপ’-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে ২০১৯ সালের ২৪ জানুয়ারি এই ছবি শেয়ার করা হয়েছে। টুইটের ক্যাপশনে লেখা রয়েছে, “রাউন্ড ১৬-এর খেলায় কাতারের বিরুদ্ধে হেরে যাওয়ার পর আবেগি হয়ে পড়ে ইরাকি চিত্রগ্রাহজ। #AsianCup2019”। 

ভাইরাল পোস্টে ব্যবহৃত চিত্রগ্রাহকের তিনটি ছবিই ‘ফুটবল টুইট’ নামে একটি টুইটার হ্যান্ডেল থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেয়ার করা হয়েছে। 

আর্কাইভ 

২০১৯ সালের বেশ কয়েকটি ফেসবুক পোস্টেও এই ছবি তিনটি দেখতে পাই। 

ফেসবুক পোস্ট

নিচে ভাইরাল ছবি এবং ২০১৯ সালের ছবিগুলির একটু তুলনামূলক গ্রাফিক্স নিচে দেওয়া হল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো। ২০১৯ সালের এশিয়ান কাপের সময়ে একজন চিত্রগ্রাহকের আবেগি হয়ে যাওয়ার ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালের ছবিকে মেসির বার্সেলোনা থেকে বিদায়ের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *