২০১৯ সালের দিল্লীর ছবিকে কৃষক ট্র্যাক্টর র‍্যালির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

২৬ জানুয়ারির দিল্লীতে কৃষকদের ট্র্যাক্টর র‍্যালির পর সোশ্যাল মিডিয়ায় এই ঘটনাকে নিয়ে প্রচুর পরিমানে ভুয়ো খবর ছড়িয়ে পড়েছে। দুটি ছবি ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি দিল্লীর কৃষক র‍্যালির ঘটনা। ছবিগুলিতে দেখা যাচ্ছে পাগড়ী পরা একজন ব্যাক্তি ক্যামেরার দিকে পিঠ ঘুরিয়ে দাড়িয়ে রয়েছে এবং তার পিঠে অজস্র দাগ দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে, দিল্লীর পুলিস ওই কৃষকটিকে মেরে পিঠে দাগ বসিয়ে দিয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “আজ কিষান রেলিতে পিতা পুত্রের উপর পুলিশের এই অত্যাচার কিন্তু বুক ফেটে যায়।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের দিল্লীর মুখার্জি নগরের একটি ঘটনার ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

SK.png
ফেসবুক আর্কাইভ
ssss.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘নিউজরুম পোস্ট’র ২০১৯ সালের ১৭ জুনের একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। জানতে পারি, ২০১৯ সালে দিল্লীর মুখার্জি নগরে একজন অটো চালক এবং তার ছেলেকে পুলিশ মারধোর করে। এই ঘটনাটির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এরপর তিনজন পুলিশকে সাসপেন্ড করা হয়। 

Mukherjee nagar man beaten up.png
Kishan Tractor raly.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘লোকমত নিউজ’র একটি প্রতিবেদনেও এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের ১৭ জুনের এই প্রতিবেদনেও একই কথা লেখা রয়েছে যে একজন অটো ড্রাইভারকে পিটিয়ে মারার অপরাধে তিনজন পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়।  

Dilli police beaten up auto driver.png
প্রতিবেদন আর্কাইভ 

এই ঘটনার নিন্দা জানিয়ে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে বলেন, “মুখার্জি নগরের দিল্লী পুলিশের বর্বরতা অত্যন্ত নিন্দনীয় এবং বিচারহীন। এই পুরো ঘটনাটির নিরপেক্ষ তদন্ত ও দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি। নাগরিকদের রক্ষাকারীদের অনিয়ন্ত্রিত হিংস্র গুণ্ডায় পরিণত হতে দেওয়া যায় না।“

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। ২০১৯ সালের দিল্লীর মুখার্জি নগরে একজন অটো চালক এবং তার ছেলেকে পুলিশ মারধোর করে। এই ঘটনার ছবিকেই কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Avatar

Title:২০১৯ সালের দিল্লীর ছবিকে কৃষক ট্র্যাক্টর র‍্যালির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *