সীতারাম ইয়েচুরির গ্রিসে বক্তব্য রাখার ঘটনাটি ২০১৬ সালের, সম্প্রতির নয়

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, গ্রীসে কম্যুনিস্ট পার্টির ইউথ ফেস্টিভালে বক্তব্য রাখলেন সীতারাম ইয়েচুরি। পোস্ট দুটো ছবিকে একত্রিত করে কোলাজ বানানো হয়েছে যার একটিতে দেখা যাচ্ছে সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্টেজে দাড়িয়ে বক্তৃতা দিচ্ছেন। অন্যটিতে খোলা ময়দানে লাল ঝাণ্ডা হাতে একটি ভিড়কে দেখা যাচ্ছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “গ্রীসের কম্যুনিস্ট পার্টির ইউথ ফেস্টিভ্যালে আমন্ত্রিত হয়ে বক্তব্য রাখলেন Communist Party of India (Marxist) – এর সাধারণ সম্পাদক কমরেড Sitaram Yechury।“  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৬ সালে গ্রীসে কম্যুনিস্ট পার্টির একটি সভায় সীতারাম ইয়েচুরির বক্তব্য দেওয়ার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ভাইরাল ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ‘কম্যুনিস্ট পার্টি’-এর অফিশিয়াল ব্লগ ওয়েবসাইট ‘আই ডি কমুনিস্ম’-এর ২০১৬ সালের সেপ্টেম্বর তারিখের এক প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায় পাওয়া যায়। এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “এথেন্সে কে এন ই যুব উৎসবে ব্যাপক রাজনৈতিক অনুষ্ঠান।“ জানতে পারি, গ্রিসের রাজধানী এথেন্সের ৪২ তম কেএনই (KNE) ওডিজাইটিস উৎসবের তৃতীয় এবং শেষ দিনে হাজার হাজার মানুষ এই বৃহৎ রাজনৈতিক অনুষ্ঠানে হাজার হাজার মানুষ যোগ দেন। উপস্থিত ছিলেন ‘কে এন ই’ সংগঠনের সাধারন সম্পাদক দিমিত্রিস কৌতসুমবাসও এবং ভারতীয় কম্যুনিস্ট পার্টির সাধারন সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

প্রতিবেদন আর্কাইভ 

এই সুত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করলে ‘কম্যুনিস্ট পার্টি অফ গ্রীসের (KKE-ML)’ ওয়েবসাইটে আরেকটি প্রতিবেদন খুঁজে পাই যেখানে এই ইউথ ফেস্টিভাল কেন্দ্রিক তথ্য পাওয়া যায়। ভাইরাল ছবিকেও পাওয়া যায় এই প্রতিবেদনে। 

প্রতিবেদন আর্কাইভ 

উপরোক্ত প্রতিবেদনে সীতারাম ইয়েচুরির বক্তৃতার একটি ভিডিও পাওয়া যায়। ভিডিও দেখে স্পষ্ট বোঝা যায় ভাইরাল ছবি দুটো এই সভারই অংশ।  

নিচে ভিডিওর স্ক্রিনশটের সাথে ভাইরাল ছবিগুলির তুলনা দেওয়া হল। 

ভাইরাল পোস্টের ছবিইউটিউব ভিডিওর ছবি
ভাইরাল পোস্টের ছবি ইউটিউব ভিডিওর ছবি

সীতারাম ইয়েচুরির সম্প্রতি গ্রীস সফরের কোনও খবর পাওয়া যায়নি। স্পষ্ট হয়ে যায় পুরনো খবরকে সম্প্রতির দাবি করে বিভ্রান্তিকর দাবি করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৬ সালে গ্রীসে কম্যুনিস্ট পার্টির একটি সভায় সীতারাম ইয়েচুরির বক্তব্য দেওয়ার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:সীতারাম ইয়েচুরির গ্রিসে বক্তব্য রাখার ঘটনাটি ২০১৬ সালের, সম্প্রতির নয়

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *