অধিনায়ক কোহলির মন্তব্যে অজয় জাদেজা হতাশা প্রকাশ করেছেন, রবীন্দ্র জাদেজা নয়

False Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে ‘TV9 বাংলা’র অফিসিয়াল পেজ থেকে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারত পাকিস্তান ম্যাচের পর অধিনায়ক বিরাট কোহলির মন্তব্যে হতাশা প্রকাশ করেছেন রবীন্দ্র জাদেজা। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “T20 World Cup 2021: বিরাটের মন্তব্যে হতাশ জাদেজা।“ পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ভারত-পাকিস্তান ম্যাচ সংক্রান্ত ইস্যুতেই ভিন্ন মেরুতে দুই ক্রিকেটার #ViratKohli | #T20WC | #RavindraJadeja | #TV9Bangla।“

ফেসবুক পোস্টআর্কাইভ

খবরের মূল অংশে যা লেখা রয়েছে তা হুবহু নিচে দেওয়া হল, “বিশ্বকাপ চলাকালীন আড়াআড়ি বিরাট কোহলি (Virat Kohli) আর রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ সংক্রান্ত ইস্যুতেই ভিন্ন মেরুতে দুই ক্রিকেটার………জাদেজা বলেন, আমি বিরাটের মন্তব্য শুনেছি। ও বলেছে, ২ উইকেট হারাতেই আমরা ম্যাচে পিছিয়ে পড়ি। এই মন্তব্যে আমি হতাশ। বিরাট কোহলির মতো ব্যাটার যখন ক্রিজে রয়েছে, সেখানে ম্যাচ শেষ হওয়ার কোনও ভাবনাই আসে না। এমন কি তখনও দুটো বলও খেলেনি ও। আর তার মধ্যেই ভেবে নিল ম্যাচটা হাতছাড়া হচ্ছে। ওর এই মন্তব্য ভারতীয় দলের শরীরী ভাষা প্রকাশ কর।“ 

টিভি৯ বাংলা প্রতিবেদন আর্কাইভ

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানোয় সাধারণ ইউজার ছাড়া বাংলার নিউজ পোর্টালগুলির অনেক বড় ভূমিকা রয়েছে তা অনস্বীকার্য। ভিউজ বা ক্লিকের লোভে এই নিউজ পোর্টালগুলি ভুয়ো থাম্বনেল, বিভ্রান্তিকর শিরনাম সহ বিভিন্ন রকম ফেক নিউজ ছড়ায়। তবে খবরের মাধ্যমে মিসইনফরমেশন (Misinformation) ছড়াতে প্রতিষ্ঠিত স্বনামধন্য নিউজ চ্যানেলগুলিও যথেষ্ট দক্ষ। এর আগে ফ্যাক্ট ক্রিসেন্ডো বেশ কয়েকটি দায়িত্ববান সংবাদ মাধ্যমের ছড়ানো ভুয়ো খবরকে ভুল প্রমাণ করেছে। 

এই বারও তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অজয় জাদেজার মন্তব্যকে রবীন্দ্র জাদেজার সাথে জুড়ে ভুয়ো প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফল দেখে প্রথমেই সুকুমার রায়ের একটা লাইন মনে পড়ে গেল, ছিল রুমাল, হয়ে গেল একটা বেড়াল। সংবাদ মাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’-এর ২৮ অক্টোবরের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, কোহলির মন্তব্যে হতাশা প্রকাশ করেছেন প্রাক্তন ক্রিকেটার অজয় জাদেজা, রবীন্দ্র জাদেজা নয়। ‘ক্রিকবাজ হিন্দি লাইভ’-এর একটি শোতে তিনি এই মন্তব্য করেন। একটা গুগল সার্চ করলেই ‘টিভি৯ বাংলা’ অজয় আর রবীন্দ্রের পার্থক্যটা বুঝতে পারতো। 

প্রতিবেদন আর্কাইভ

আরও বেশ কয়েকটি মূলধারার সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এই খবরটি দেখতে পাই। এরপর ক্রিকবাজ-এর ওয়েবসাইট থেকে অজয় জাদেজার এই মন্তব্য করার ভিডিওটি খুঁজে বের করি। তিনি ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে মন্তব্য করে বলেন, “যতক্ষণ মাঠে কোহলি দাড়িয়ে আছে ততক্ষণ পিছিয়ে পড়ার প্রশ্নই আসে না। এটা মাইন্ডের খেলা যেখানে সেদিন আমরা পিছিয়ে পড়েছিলাম।“ ভিডিওটি দেখুন এখানে। 

সমস্ত প্রমাণের ভিত্তিতে স্পষ্ট বলা যায় এই দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। রবীন্দ্র জাদেজা ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে বিরাট কোহলির মন্তব্য নিয়ে কোনও হতাশা প্রকাশ করেনি।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অজয় জাদেজার মন্তব্যকে রবীন্দ্র জাদেজার সাথে জুড়ে ভুয়ো প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

Avatar

Title:অধিনায়ক কোহলির মন্তব্যে অজয় জাদেজা হতাশা প্রকাশ করেছেন, রবীন্দ্র জাদেজা নয়

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.