ভুয়ো আর্টিকেল শেয়ার করে দাবি মমতা বলেছে ‘আমি গরুর মাংস খেয়েছি’

False Politics

সম্প্রতি ফেসবুকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে একটি আর্টিকেল খুব ভাইরাল হয়েছে। এই প্রতিবেদনের দাবি মুখ্যমন্ত্রী বলেছেন, “আমি গরুর মাংস খেয়েছি, আবার খাব, কোথাও লেখা নেই খাওয়া যাবে না”। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখেছে এই দাবি পুরোপুরি ভাবে ভুল এবং ভিত্তিহীন। 

নিচে প্রতিবেদনটি দেওয়া হল 

IMG_20200707_112243.jpg
ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাইঃ

এই প্রতিবেদনটি শিরোনাম থেকে শব্দ নিয়ে আমরা ফেসবুকে কিওয়ার্ড সার্চ করি। আমদের ফ্যাক্ট চেকার্সরা দেখতে পায় একই হেডলাইন, একই বিষয় লিখে একাধিক নিউজ পোর্টাল এই খবরটি শেয়ার করেছে। এদের মধ্যে কয়েকটি নিউজ পোর্টাল ‘ব্লু টিক’ লাগানো ফেসবুক দ্বারা ভেরিফাইড পেজ। পেজ গুলির লাইকস এবং ফলোয়ার সংখ্যা ৩০ লক্ষেরও বেশি। 

IMG_20200707_112208.jpg
ফেসবুক আর্কাইভ  
IMG_20200707_112155.jpg
ফেসবুক  আর্কাইভ   
IMG_20200707_112233.jpg
ফেসবুক আর্কাইভ  

পেজগুলির খুঁটিনাটি যাচাই করতে গিয়ে আমরা ‘পেজ ট্রান্সপারেন্সী’ বিভাগ থেকে বুঝতে পারি এই সবকটি খবরের পোর্টালই বাংলাদেশী। 

সবকটি প্রতিবেদনের একই দাবি। তারা লিখেছে, “দিল্লীর কেরালা ভবনে গরুর মাংস রাখার অভিযোগে তল্লাশি চালিয়েছে দিল্লী পুলিশ। তারই প্রতিবাদে ঘটনার নিন্দা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আমি গরুর মাংস খেয়েছি, আরও খাব, কোথাও লেখা নেই খাওয়া যাবে না।“

এই প্রতিবেদনগুলি পড়ে সেখান থেকে কিছু শব্দ নিয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা দেখতে পাই দিল্লী পুলিশের কেরালা ভবন তল্লাশির খবরটি ২০১৫ সালের। পুরনো এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “কেরালা ভবন তল্লাশি ঘটনার নিন্দা করলেন মমতা”। 

ওই প্রতিবেদনটি অনুযায়ী, “খাবারের মেনুতে গরুর মাংস দেওয়া হয় এই অভিযোগে দিল্লী পুলিশের কেরালা ভবন তল্লাশি করার ঘটনার নিন্দা করে টুইট করেছেন মমতা। তিনি টুইটে লিখেছেন, ‘দিল্লীর কেরালা ভবনের ঘটনার আমি তীব্র নিন্দা জানাচ্ছি। এটি মানুষের মৌলিক অধিকার রোধ করার একটি অজ্ঞান ও অস্বাস্থ্যকর প্রচেষ্টা’।“ কিন্তু তিনি কোথাও গরুর মাংস খাবার কথা উল্লেখ করেননি। আমরা ২০১৫ সালের ওই তারিখের মমতার এই মন্তব্যের ওপর বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদন পড়ে দেখেছি, কিন্তু গরুর মাংস খাবার কথা কোথাও পাওয়া যায়নি। তার টুইটটিও খুঁজে পেয়েছি এবং সেখানেও তিনি এই বিষয়ে কিছুই বলেননি। 

আর্কাইভ

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে যে উপরোক্ত দাবিটি ভুল বিভিন্ন খবরে পোর্টাল ২০১৫ সালের একটি প্রতিবেদনকে বিকৃত করে এই বিভ্রান্তকর আর্টিকেলটি প্রকাশ করেছে। ২০১৫ সালের দিল্লী পুলিশের কেরালা ভবন তল্লাশির ঘটনার নিন্দা করে টুইট করেছিলেন মমতা। কিন্তু গরুর মাংস খাবার কথা তিনি কোথাও উল্লেখ করেননি। 

Avatar

Title:ভুয়ো আর্টিকেল শেয়ার করে দাবি মমতা বলেছে ‘আমি গরুর মাংস খেয়েছি’

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.