৮২৩ বছর পর অক্টোবর মাসে পাঁচটি শুক্র, শনি এবং রবিবার আসার দাবিটি একেবারেই ভুয়ো

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ৮২৩ বছর পর অক্টোবর মাসে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার থাকবে। পোস্টে একটি গ্রাফিক্স জাতীয় ছবি দেওয়া রয়েছে যার ক্যাপশনে লেখা রয়েছে, এ বছর অক্টোবর মাসে ৫ টি শুক্রবার, ৫ টি শনিবার ও ৫টি রবিবার যা দীর্ঘ ৮২৩ বছর পরপর হয়ে থাকে।

এই দাবিটি এর আগেও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। বাংলা ছাড়াও অন্য ভাষাতেও ভিত্তিহীন এই দাবিকে ভাইরাল করা হচ্ছে। 

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। কয়েক বছর পর পরই অক্টোবর মাসে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার আসে। ৮২৩ বছর পর এই ঘটনার দাবিটি ভুয়ো। 

download - 2021-10-11T133056.147.png
ফেসবুকআর্কাইভ
download - 2021-10-11T134622.418.png

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবর মাসে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার রয়েছে এবং পাঁচটি রবিবার রয়েছে। 

তথ্য যাচাই

প্রথমে আমরা কিওয়ার্ড সার্চ করে এই দাবির অনুসন্ধান করি। ফলাফলে দেখতে পাই এর আগেও এই দাবি ভাইরাল হয়েছে এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এই দাবির সত্যতা যাচাই করে এটিকে ভিত্তিহীন বলে প্রমাণ করেছে। ‘টাইম অ্যান্ড ডেট’ নামে একটি ওয়েব সাইটে এই বিষয়ক একটি প্রতিবেদন দেখতে পাই যার শিরোনামে লেখা রয়েছে, ৮২৩ বছরে একের বেশি মাসে পাঁচটি করে শুক্র, শনি এবং রবিবার থাকে। 

বছরে মোট সাতটি ৩১ দিনের মাস থাকে। প্রতিটি মাসে যে কোনও তিনটি দিন পাঁচ বার করে আসবেই। এই দিনগুলি সোম-মঙ্গল-বুধ হতে পারে আবার শুক্র-শনি-রবিও হতে পারে। প্রতিটি মাস সপ্তাহের সাতটি দিনের মধ্যে যে কোনও দিন দিয়ে শুরু হতে পারে। হিসাব করলে প্রতিবছর ন্যুনতম একটি মাস থাকবেই যেখানে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার আসবে। এক বছরে এই ঘটনার একের বেশি মাসেও দেখা যেতে পারে কিন্তু অন্তত এরকম একটি মাস থাকবেই। 

মজার বিষয় হল ৩১ দিনের সাতটি মাস হলেও যে কোনও দুটি মাসের ক্যালেন্ডার একই হবে। সাধারণ ক্ষেত্রে জানুয়ারি এবং অক্টোবর মাসের ক্যালেন্ডার একই। লিপ ইয়ারের ক্ষেত্রে জানুয়ারি এবং জুলাইয়ের ক্যালেন্ডার একই। যেমন এবছরে জানুয়ারি এবং অক্টোবরের ক্যালেন্ডার একই। দুই মাসেই পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার। অর্থাৎ, এক বছরে ৩১ দিনের মাসের ছয় রকমের ক্যালেন্ডার দেখা যাবে যার মধ্যে তিনটি দিন পাঁচ বার আসবে। এর থেকে স্পষ্ট বোঝা যায় যদি আমরা দু’বছরের ৩১ দিনের মাসগুলি পরপর সাজাই তবে স্পষ্ট দেখা যাবে একটি এমন মাস থাকছে যেখানে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার রয়েছে। একের বেশি বারও থাকতে পারে। এবং কয়েক বছর পর পর অক্টোবর মাসে পাঁচটি শুক্র-শনি-রবি বার আসে। এই ঘটনা বিরল নয়। যেমন দেখা যায় ২০১০, ২০২১ এবং ২০৩২ সালের অক্টোবর মাসে পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার আছে। এই ঘটনা ১১ বছর পরপর ঘটে তাও বলা যায় না কারণ ২০৪৩ সালের অক্টোবরে পাঁচটি সপ্তাহান্ত নেই। 

download - 2021-10-11T143651.799.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। কয়েক বছর পর পরই অক্টোবর মাসে পাঁচটি শুক্রবার, পাঁচটি শনিবার এবং পাঁচটি রবিবার আসে। ৮২৩ বছর পর এই ঘটনার দাবিটি ভুয়ো।

Avatar

Title:৮২৩ বছর পর অক্টোবর মাসে পাঁচটি শুক্র, শনি এবং রবিবার আসার দাবিটি একেবারেই ভুয়ো

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *