কর্ণাটকে মুসলিম ফল বিক্রেতাদের ঠেলাগাড়ি ভাঙচুরের ভিডিওকে পাকিস্তানের ঘটনা দাবিতে ভুয়ো পোস্ট শেয়ার    

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পাকিস্তানে হিন্দু ফল বিক্রেতার তরমুজ সহ ঠেলা গাড়ি ভেঙ্গে ফেলল মুসলিম সম্প্রদায়ের লোকেরা। পোস্টের এই ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে রাস্তার মাঝে অনেক গুলি তরমুজ পড়ে রয়েছে এবং আশেপাশে কয়েকজন লোক দাড়িয়ে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পাকিস্তানে রমজান মাসে মসজিদের পাশে এক হিন্দু  বৃদ্ধ গরীব ফলওয়ালা তরমুজ বেচছিলো। Pissfull ধর্মের টুপি পরা দাড়িওয়ালা জেহাদিরা হিন্দুদের দোকান বয়কট করে দোকানির তরমুজ নষ্ট করে দেয়।”     

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। কর্ণাটকে হিন্দুদের দ্বারা মুসলিম ফল বিক্রেতার তরমুজ সহ ঠেলাগাড়ি ভাঙচুর করার ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে একাধিক মুখ্যধারার সংবাদমাধ্যমে এই ঘটনার উল্লেখ পাই। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডের’ ৯ এপ্রিল, ২০২২, তারিখের প্রতিবেদন থেকে জানতে পারি এটি কর্ণাটকের ধারওয়াড় শহরের ভিডিও। ধারওয়াড় শহরের হনুমান মন্দিরের বাইরে মুসলিম ফল বিক্রেতার গাড়ি উল্টে সমস্ত ফলমূল রাস্তায় ফেলে দেয় শ্রী রাম সেন গোষ্ঠীর সদস্যরা। প্রতিবেদনটি পড়ুন এখানে। 

‘দি ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর টুইটার হ্যান্ডলে থেকে ভাইরাল এই ভিডিও পোস্ট করে সেটিকে কর্ণাটকের ধারওয়াড় শহরের ঘটনা বলে জানানো হয়। ক্যাপশনের মাধ্যমে বলা হয়, “ধারওয়াদ এলাকায় একদল দক্ষিণপন্থী কর্মী অন্তত চারজন মুসলিম বিক্রেতার ঠেলাগাড়ি ভাঙচুর করেছে বলে অভিযোগ। ঘটনাটি ঘটেছে শ্রী নুগিকেরি হনুমন্ত মন্দিরের কাছে। শ্রী রাম সেনের নেতাকর্মীরা শতাধিক তরমুজ ও নারকেল ভেঙ্গে ফেলে” 

এই ভিডিও কেন্দ্রিক ’ডিএনএ ইন্ডিয়া’র উপস্থাপনা থেকেও একই কথা জানা যায়। প্রতিবেদনটি পড়তে ক্লিক করুন এখানে। 

সংবাদমাধ্যম ‘নিউজ১৮’ এর সাংবাদিক হারিশ উপাধ্যায় এই ভিডিওটিকে কর্ণাটকে হিন্দুদের দ্বারা মুসলিম ফল বিক্রেতার ঠেলাগাড়ি ভাঙচুর করার ঘটনা বলে উল্লেখ করেছেন। 

তথ্যের ভিত্তিতে প্রমানিত হয় ভিডিওটি পাকিস্তানের নয়। এটি ভারতের কর্ণাটক রাজ্যের ঘটনা যেখানে একদল হিন্দু সম্প্রদায়ের লোক মুসলিম ফল বিক্রেতার তরমুজ সহ অন্যান্য ফল রাস্তায় ফেলে নষ্ট করে দেয় ।   

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতের কর্ণাটক রাজ্যে হিন্দু সম্প্রদায়ের কিছু লোকদের মুসলিম ফলবিক্রেতার তরমুজ সহ ঠেলাগাড়ি ভাঙচুর করার ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:কর্ণাটকে মুসলিম ফল বিক্রেতাদের ঠেলাগাড়ি ভাঙচুরের ভিডিওকে পাকিস্তানের ঘটনা দাবিতে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.