না, ভিডিওতে পুলিশকে যিনি মারধোর করছেন তিনি কোনও বিজেপি নেতা নন

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে বিজেপি নেতা রিঙ্কু বার্মা অন ডিউটি পুলিশ অফিসারকে পেটাচ্ছেন। ভিডিওতে দেখা যাচ্ছে দুজন লোক একজন খাকি ইউনিফর্ম পরা পুলিশকে বেধরক চড় থাপ্পর মারছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বিজেপি নেতা রিঙ্কু বার্মা একজন( onduty) কর্মরত পুলিশ অফিসার কে কিভাবে পিটাচ্ছেন, আর এই দলের মুখীয়ারা বলছেন, বাংলাকে সোনার বাংলা বানাবে!”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তকর। একজন জিম মালিকের এক পুলিশকে মারধোরের ভিডিওকে রাজনৈতিক রং লাগিয়ে ভাইরাল করা হচ্ছে।

আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভেঙে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও তথ্য পাওয়া যায় না। এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম “হিন্দুস্তান টাইমস”-এর ইউটিউব চ্যানেলে ভিডিওটিকে দেখতে পাই। ভিডিওটির বিবরণ দেখতে জানতে পারি এটি দিল্লীর উত্তম নগরের ঘটনা। এই পুলিশের নাম সুশীল এবং একজন জিম মালিক তাকে মারধোর করে। 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম “দ্যা প্রিন্ট” এর একটি প্রতিবেদন থেকে জানতে পারি, সুশীল নামে এই পুলিশকে আগে সঞ্জয় গুপ্ত নামে একজন জমি জায়গা ব্যবসায়ীর কর্মী সুরক্ষা অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছিল। ১ এপ্রিল সুশীলের সাথে অশ্বিনী নামে একজন আত্মীয়ের তর্কাতর্কি হয়। এরপর সঞ্জয় গুপ্ত এবং তার ছোট ভাই রিঙ্কু গুপ্ত তাকে মারধোর করে। এই ঘটনার পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করে। এর থেকে স্পষ্ট হয়ে যায় এই ভিডিও সাথে বিজেপি বাঁ রাজনৈতিক দলের কোনও সম্পর্ক নেই। 

gym owner.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। একজন জিম মালিকের এক পুলিশকে মারধোরের ভিডিওকে রাজনৈতিক রং লাগিয়ে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, ভিডিওতে পুলিশকে যিনি মারধোর করছেন তিনি কোনও বিজেপি নেতা নন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *