মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণের পুরনো ভিডিওকে রুশ-ইউক্রেন বিবাদের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও পোস্ট শেয়ার করে সেটিকে রাশিয়া কর্তৃক ইউক্রেনে বোমা হামলার ভিডিও বলে দাবি করা হচ্ছে। কয়েকটি ভিডিওকে একসাথে জুড়ে বানানো এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি যুদ্ধ বিমান থেকে অনবরত গুলি ছোড়া হচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “আজ ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর পশ্চিমাঞ্চলে ব্যাপক বোমাবর্ষণ করে রাশিয়া।”  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর লাইভ ফায়ার প্রশিক্ষণের পুরনো কয়েকটি ভিডিওকে রুশ-ইউক্রেন যুদ্ধের সদৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

ফেসবুক পোস্ট  

উল্লেক্ষ্য, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি প্রকাশ্যে ইউক্রেনে হামলার নির্দেশ দেন।  প্রথমে ইউক্রেনের শহরের বিমানবন্দর ও সামরিক সদর দফতগুলিতে আক্রমণ করা হয়। রাশিয়ার হামলায় ইউক্রেনের এখন অবধি ২০২ টি স্কুল ও ৩৪টি হাসপাতাল ধ্বংস হয়েছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভেঙ্গে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সামরিক সদস্য কেন্দ্রিক ওয়েবসাইট military.com- পোর্টালে এই ভাইরাল কোলাজ ভিডিওর একটি ভিডিও খুঁজে পাই। ২০১৬ সালের ১৮ মে তারিখের এই প্রতিবেদন থেকে জানতে পারি, এটি ৪ মে তারিখের ঘটনা। মার্কিন সৈন্য বাহিনী যুদ্ধ বিমান AC-130W-এ রিফিউল এবং লাইভ ফায়ার প্রশিক্ষণ করছিল। 

প্রতিবেদন আর্কাইভ 

এই সুত্র ধরে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ভাইরাল ভিডিওর সবগুলি অংশ পেয়ে যাই। মিলিটারি আর্কাইভ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওগুলি ২০১৬ সালের ৪ নভেম্বর তারিখে আপলোড করা হয়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “AC-130 গানশিপ ইন অ্যাকশন – এর সমস্ত কামান ফায়ারিং • এক্সারসাইজ পান্না যোদ্ধা।”

ভিডিওর বর্ণনাতে লেখা রয়েছে, যুদ্ধ বিমান AC-130 (AC-130H Spectre, AC-130U Spooky II, AC-130W Stinger II ) এর সাথে ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত আমেরিকা সামরিক বাহিনীর লাইভ ফায়ার প্রশিক্ষণের সংকলন ভিডিও। 

ভাইরাল ভিডিওতে ব্যবহৃত ভিডিওগুলির মধ্যে কয়েকটি ভিডিও নীচে দেওয়া হলঃ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় কয়েকটি পুরনো ভিডিওকে যুক্ত করে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর লাইভ ফায়ার প্রশিক্ষণের পুরনো কয়েকটি ভিডিওকে রুশ-ইউক্রেন যুদ্ধের সদৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণের পুরনো ভিডিওকে রুশ-ইউক্রেন বিবাদের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.