উত্তরপ্রদেশে মোদীর জয়লাভের খবর প্রদর্শিত হল রয়টার্সের ভবনে? জানুন সত্যতা 

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, উত্তরপ্রদেশের ২০২২ বিধানসভা বিজেপির জয়লাভের খবর দেখানো হল সংবাদ সংস্থা থমসন রয়টার্সের ভবনে। পোস্টের ছবিতে দেখা একটি বিশাল আকৃতির একটি ভবনের ডিসপ্লেতে লেখা রয়েছে, “ভারতের সবচেয়ে বড় রাজ্যে মোদি ভূমিধস নির্বাচনে জয়লাভ করেছেন।” পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ ছবিটা জুম করে দেখুন, তাহলেই বুঝতে পারবেন নরেন্দ্র মোদীর কতটা জনপ্রিয়তা…..।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে বিজেপির ঐতিহাসিক জয়ের খবর প্রদর্শনের পুরনো খবরকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।    

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ছবিতে থাকা ইংরেজি বাক্যটি গুগলে লিখে  সার্চ করি। ফলে দেখতে পাই সংবাদ সংস্থা ’রয়টার্স’-এর ২০১৭ সালের ১১ মার্চ তারিখের প্রতিবেদনের মুখ্য লাইন হিসেবে ব্যবহৃত হয়েছিল। প্রতিবেদন থেকে জানা যায়, উত্তরপ্রদেশ রাজ্যের ২০১৭  বিধানসভা ভোটে নরেন্দ্র মোদীর রাজনৈতিক দল বিজেপি ৪০৩ আসনের মধ্যে ৩১২টি আসনে জয়ী হয়ে ইতিহাস রচনা করেছে। 

প্রতিবেদন আর্কাইভ 

এই ছবির আসল উৎস খুঁজতে ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। বিজেপির বরিষ্ঠ নেতা ও রাজসভা সাংসদ ’ওম প্রকাশ মাথুর’-এর টুইটার প্রোফাইলে এই ছবি খুঁজে পাই। ২০১৭ সালের ১২ মার্চ তারিখে এই ছবি টুইট করে ক্যাপশনের মাধ্যমে জানিয়েছিলেন “এই খবরটি কানেরি ওয়ার্ফ ব্যাঙ্কিং হাব লন্ডন, জুমে হাইলাইট করা হয়েছে।“ 

জাতীয় তথ্য ও প্রযুক্তি বিভাগের মন্ত্রী ’অমিত মালব্য’-এর টুইটার আকাউন্ট থেকেও এই ছবিটি ২০১৭ সালের ১২ মার্চ তারিখে শেয়ার করে একই কথা জানিয়েছিলেন। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ছবিটি সম্প্রতির নয়। 

সংবাদমাধ্যম ’টিভি৫ নিউজ’-এর ইউটিউব চ্যানেলেও এই খবর সংক্রান্ত একটি প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদনটি দেখতে ক্লিক করুন এখানে। 

গুগল ম্যাপ্সে ক্যানারি ওয়ার্ফে থমসন রয়টার্স ভবনের অবস্থান খুঁজে পাই এবং তা ভাইরাল ছবির সাথে মিলে যায়। ভাইরাল ছবিতে পাশাপাশি  দেখতে পাওয়া বিল্ডিং দুটির চিহ্নিত করে নীচে দেওয়া হলঃ 

তথ্য ও প্রমানের সাপেক্ষ্যে স্পষ্ট হয়ে যায়, ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে বিজেপির ঐতিহাসিক জয়ের খবর প্রদর্শনের পুরনো খবরকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে । 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে বিজেপির ঐতিহাসিক জয়ের খবর প্রদর্শনের পুরনো খবরকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:উত্তরপ্রদেশে মোদীর জয়লাভের খবর প্রদর্শিত হল রয়টার্সের ভবনে? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.