ফেসবুকে প্রতিদিন গড়ে ২০০ কোটি বার ‘জয় শ্রী রাম’ শব্দটি ব্যবহার হয়, ভুয়ো দাবি করে পোস্ট শেয়ার

False Social

Thumb.png

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ফেসবুক থেকে জানানো হয়েছে প্রতিদিন ২০০ কোটি বার ‘জয় শ্রী রাম’ লেখা হয়। পোস্টের ছবির ওপরে লেখা রয়েছে, “ফেসবুকে প্রতিদিন দুইশো কোটি বারও বেশি ‘জয় শ্রী রাম’ লেখা হয় বললেন ফেসবুক আবিষ্কারক মার্ক জুকারবার্গ।“

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো। 

Photo 1.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাইঃ গুগলে কিওয়ার্ড সার্চ করে মার্ক জুকারবার্গ ও ‘জয় শ্রী রাম’ নিয়ে কোনও তথ্য পাওয়া যায়না। ফেসবুক, টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে এই বিষয়ে কোনও তথ্য পাইনি আমরা। 

মার্ক জুকারবার্গের ফেসবুক ও ইন্সতাগ্রামেও অ্যাকাউন্টেও ‘জয় শ্রী রামের’ দৈনিক ট্রেন্ড নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। এই বিষয়ে কোনও মিডিয়া রিপোর্টও পাইনা আমরা। 

ফেসবুকের নিজস্ব নিউজরুমে গিয়ে আমরা ‘জয় শ্রী রাম’ সার্চ করি। এই বিষয়ে কোনও প্রতিবেদন বা পরিসংখ্যান খুঁজে পাওয়া যায়না। আমরা আরও সার্চ করে জানতে পারি, ভারতে সবচেয়ে ব্যবহৃত শব্দ নিয়ে এরকম কোনও পরিসংখ্যান বা তালিকা প্রকাশ করা হয়নি ফেসুবুকের তরফে। 

গুগল ট্রেন্ডসে ‘জয় শ্রী রাম’ কিওয়ার্ড সার্চ করে আমরা দেখতে পাই, গত একমাসে প্রতিদিন গড়ে মাত্র ৭০ বার এই কিওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে । 

পোস্টে দাবি করা ২০০ কোটির তুলনায় ৭০ খুবই নগণ্য। স্পষ্টতই, এই দাবিকে ভিত্তিহীন বলা চলে। 

ফলাফলঃ ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে জানতে পেরেছে উপরোক্ত দাবিটি ভুল। মার্ক জুকারবার্গ এমন মন্তব্য করেছেন এই বিষয়ে কোনরকম তথ্য পাওয়া যায়নি ইন্টারনেটে। অন্যদিকে, গুগল ট্রেন্ডস থেকে আমরা জানতে পারি গত এক মাসে ‘জয় শ্রী রাম’ কিওয়ার্ডটি গড়ে মাত্র ৭০ বার ব্যবহার করা হয়েছে। স্বাভাবিকভাবেই এটা স্পষ্ট যে ২০০ কোটি বারের দাবি ভুল। 

Avatar

Title:ফেসবুকে প্রতিদিন গড়ে ২০০ কোটি বার ‘জয় শ্রী রাম’ শব্দটি ব্যবহার হয়, ভুয়ো দাবি করে পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.