না, পালঘর সাধু হত্যাকাণ্ডের সাথে এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের কোনও সম্পর্ক নেই

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি জলন্ত গাড়ির ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের গাড়ি দুর্ঘটনার ছবি যেখানে তিনি প্রান হারান। সঙ্গে আরও দাবি করা হচ্ছে, পালঘর সাধু গণপিটুনির ঘটনায় অন্যতম অভিযুক্ত ছিলেন প্রয়াত নেতা সঞ্জয় শিন্ডে। এই ভুয়ো দাবির সাথে শেয়ার করা পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“#পালঘর সাধু হত্যার অভিযোগে অভিযুক্ত এনসিপি নেতা “সঞ্জয় শিন্দে” নিজের চলন্ত গাড়িতেই জীবন্ত পুড়ে মারা গেলেন।🔥 আসলে, পাপ হোক বা পুণ্য হিসাব টা এখানেই হয়✍️ জয় শ্রী রাম 🚩🙏”।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের অন্য একটি গাড়ি দুর্ঘটনায় প্রান হারিয়েছেন। এবং পালঘর সাধু হত্যার ঘটনার সাথে তার কোনও সম্পর্ক নেই। 

Sanjay Shinde Palghar.png
প্রতিবেদন আর্কাইভ 

উল্লেখ্য, এক ভয়ংকর দুর্ঘটনায় মুম্বাই আগ্রা হাইওয়েতে শর্টসার্কিট থেকে আগুন লেগে গাড়ির মধ্যেই জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয় এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের। মঙ্গলবার সন্ধ্যেতে ঘটেছে এই দুর্ঘটনা। নাসিকের পিম্পলগাঁও বসন্ত টোলপ্লাজার কাছে আসার পর হঠাৎই সঞ্জয় শিন্ডের গাড়িতে শর্ট সার্কিট হয়ে যায়। আরও জানতে এখানে (আর্কাইভ) পড়ুন।

তথ্য যাচাই

পোস্ট থেকে শুধুমাত্র জলন্ত গাড়ির ছবিটিকে ক্রপ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে হিন্দি সংবাদমাধ্যম ‘পত্রিকা’-এর একটি প্রতিবেদনে এটির অনুসন্ধান পাওয়া যায়। ২০১৮ সালের ২৩ মার্চের এই প্রতিবেদনটি অনুযায়ী,
হরমাড়া থানার অন্তর্গত আজমের-দিল্লী হাইওয়েতে অবস্থিত অপ্পু ঘর অঞ্চলে গভীর রাতে শর্ট সার্কিট হয়ে একটি গাড়ি দাউ দাউ করে জ্বলতে থাকে। এটি ওই জ্বলন্ত গাড়ির ছবি। 

Shorth circut.png
প্রতিবেদন আর্কাইভ 

এতে স্পষ্ট হয়ে যায় এটি সঞ্জয় শিন্ডের গাড়ি নয়। এরপর কিওয়ার্ড সার্চ করে এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের যে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তার ভিডিও খুঁজে পাই। 

পোস্টে দাবি করা জ্বলন্ত গাড়ির ছবি এবং সঞ্জয় শিন্ডের গাড়ি দুর্ঘটনার ছবি পাশাপাশি রেখে দেখুন। 

Com.png

পালঘর হত্যাকান্ড ও সঞ্জয় শিন্ডে 

গুগলে বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে এমন কোনও প্রতিবেদন বা রিপোর্ট খুঁজে পাওয়া যায়নি যেখানে পালঘর হত্যাকাণ্ডের সাথে সঞ্জয় শিন্ডের নাম জড়িত রয়েছে। এছাড়া, জানতে পারি সঞ্জয় শিন্ডের মহারাষ্ট্রের সাকোরের বাসিন্দা। পালঘর থেকে এই সাকোরের দুরত্ব প্রায় ২০০ কিলোমিটার। 

অন্যদিকে, টুইটারে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ ২২ এপ্রিল একটি টুইটে পালঘর সাধু হত্যার সাথে জড়িত মোট ১০১ জন অভিযুক্তের নামের একতি তালিকা শেয়ার করেন। এই তালিকায় সঞ্জয় শিন্ডের নাম পাওয়া যায় না।  

আর্কাইভ

ফ্যাক্ট ক্রিসেন্ডো পালঘরের এস আই পাটিলের সাথে যোগাযোগ করে। তাকে এই বিষয়ে জিজ্ঞাসা করায় তিনি বলেন,
“এই ঘটনায় মোট ১০০ জনকে অভিযুক্ত করা হয়েছিল এবং তার বিরুদ্ধে চার্জশিট পেশ করা হয়ে গিয়েছে। এটি একটি গনপিটুনিতে হত্যার ঘটনা। গ্রামে একটি বিভ্রান্তির কারনেই সাধুদ্বয় প্রান হারিয়েছে। এই ঘটনায় অভিযুক্ত কোনও ব্যক্তিরিই রাজনৈতিক মহলের সাথে কোনও সম্পর্ক নেই। এই পুরো ঘটনার সাথে এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের কোনরকম সম্পর্ক নেই।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। অন্য একটি গাড়ি দুর্ঘটনার ছবিকে এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের গাড়ি দুর্ঘটনার ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। এবং পালঘর সাধু হত্যাকাণ্ডের সাথে সঞ্জয় শিন্ডের কোনও সম্পর্ক নেই। 

Avatar

Title:না, পালঘর সাধু হত্যাকাণ্ডের সাথে এনসিপি নেতা সঞ্জয় শিন্ডের কোনও সম্পর্ক নেই

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.