২০২০ সালে শুভেন্দুর ইস্তফা দেওয়ার খবরকে সম্প্রতির বলে ভুয়ো দাবি করা হচ্ছে

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, শুভেন্দু অধিকারী বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন। ১৫ সেকেন্ডের এই ভিডিওতে দেখা য’চ্ছে এটি সংবাদ মাধ্যম ‘জি২৪ ঘণ্টা’-এর কোনও উপস্থাপনার অংশ। সঞ্চালিকাকে বলতে শোনা যাচ্ছে, সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে শুভেন্দু আধিকারির বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার কথা। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এই মুহূর্তে সব থেকে বড় খবর।“  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি বিভ্রান্তিকর। ২০২০ সালের পুরনো একট ভিডিও ক্লিপকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। শুভেন্দু আধিকারির সম্প্রতি বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার কোনও খবর পাওয়া যায় না। শুভেন্দু অধিকারীর মত একজন রাজনৈতিক নেতা বিধায়ক পদ থেকে ইস্তফা সেই সেই খবর স্থানীয় থেকে শুরু করে জাতীয় সংবাদ মাধ্যমেও জায়গা পাবে। এখান থেকে স্পষ্ট ধারণা হয়ে যায় খবরটি বিভ্রান্তিকর। 

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে শুভেন্দু অধিকারির বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। নিচে দেওয়া লিঙ্কে এই খবরটি পড়ুন।

দি ইন্ডিয়ান এক্সপ্রেস প্রতিবেদন  হিন্দুস্তান টাইমস প্রতিবেদন  

এরপর আমরা ভাইরাল হওয়া ভিডিওটি খোঁজার চেষ্টা করি। ‘জি ২৪ ঘণ্টা’-এর ইউটিউব চ্যানেলে ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর এটি আপলোড করা হয়েছে যার শিরোনামে লেখা রয়েছে “Suvendu Adhikari এর বিধায়ক পদে ইস্তফা |ZEE 24 GHANTA EXCLUSIVE| BIG BREAKING| FIRST ON ZEE 24 GHANTA।“ এই ভিডিও প্রতিবেদনের প্রথমের ১৫ সেকেন্ডেই ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২০ সালের পুরনো একট ভিডিও ক্লিপকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০২০ সালে শুভেন্দুর ইস্তফা দেওয়ার খবরকে সম্প্রতির বলে ভুয়ো দাবি করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.