বিজেপি মণ্ডল সভানেত্রী সান্তনা সাহার ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Social

অন্য একটি মেয়ের ছবিকে বিজেপির মন্ডল সভানেত্রী সান্তনা সাহার ছবি দাবি করে কুমন্তব্যের সাথে সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট সম্প্রতি খুব শেয়ার করা হচ্ছে। ছবিতে দুটি মেয়েকে দেখা যাচ্ছে যার মধ্যে একটিকে ইঙ্গিত করে সভানেত্রী সান্তনা সাহা বলা হচ্ছে। এই পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে,
“#বিজেপি# নাইটি সেলের সাবান ভিডিও ফাঁস 😂😂😂 (ব্যবস্থাপনায় বিজেপির মণ্ডল সভাপতি/সভানেত্রী অরুণ দাস ও সান্তনা সাহা ) কারোর ভিডিও লাগলে ইনবক্সে নক করুন।“ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

download (9).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, সালে ‘লাইট আর্ট ফটোগ্রাফি’ নামে একটি ফেসবুক পেজ থেকে ২০১৫ সালে একটি অনুষ্ঠানের ৩১৩টি ছবির সাথে এই ছবিটি শেয়ার করা হয়েছিল। শ্রীলঙ্কার ন্যাশনস ট্রাস্ট ব্যাঙ্কের রিটেল এবং এসএমই বিভাগ ২০১৫ সালের ৭ মার্চ ‘ইগলস লেকসাইড ব্যানকুয়েট এবং কনভেনশন হল’ নামে একটি হোটেলে বার্ষিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানের ছবি এগুলি। ছবির নিচে লেখা ওয়াটার মার্ক থেকে এই ছবিগুলির ফটোগ্রাফারারে পরিচয় পাওয়া যায়। এছাড়া, এই পেজ থেকেই এই ছবির চিত্রগ্রাহক রান্ডিল ডিমুথের ফেসবুক অ্যাকাউন্ট পাওয়া যায়। 

download (10).png
ফেসবুক আর্কাইভ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো শ্রীলঙ্কার ফটোগ্রাফার রান্ডিল ডিমুথের সাথে যোগাযোগ করে। তাকে এই ছবির বিষয়ে জিজ্ঞাসা করায় তিনি জানান, কোম্পানি পলিসির কারনে তিনি এই মেয়েটির পরিচয় দিতে পারবেন না। কিন্তু তিনি নিশ্চিত করেন এই ছবি তারই তোলা এবং এই মেয়েটি শ্রীলঙ্কার বাসিন্দা। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। এটি বিজেপির সভানেত্রী সান্তনা সাহা নয়। শ্রীলঙ্কার ন্যাশনস ট্রাস্ট ব্যাঙ্কের ২০১৫ সালের একটি অনুষ্ঠানের একটি ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:বিজেপি মণ্ডল সভানেত্রী সান্তনা সাহার ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.