অপ্রাসঙ্গিক পুরনো ভিডিওকে ইউক্রেনে রাশিয়ার প্যারট্রুপার হামলা দাবি করে ভুয়ো খবর শেয়ার করল ‘TV9 বাংলা’

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে স্বনামধন্য সংবাদমাধ্যম ‘টিভি৯ বাংলা’র পেজ একটি ভিডিও উপস্থাপনা শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেনের আকাশে দেখা গেল রাশিয়ান প্যারা ট্রুপার। ৫ মিনিটের এই ভিডিওতে উপস্থাপিকা বার বার বলছেন, “ইউক্রেনের আকাশে ঝাঁকে ঝাঁকে প্যারা ট্রুপার, গ্রাউন্ড জিরো থেকে রিপোর্টং…….।” ভিডিওতে দেখা যাচ্ছে, আকাশে অনেকগুলি প্যারাসুট ভেসে বেড়াচ্ছে এবং সবগুলিতেই একজন করে লোক রয়েছে। প্যারাসুটগুলি ধীরে ধীরে মাটিতে নামছে। উপস্থাপনার শেষের দিকে অন্য একটি ভিডিও রয়েছে যেখানে দেখা যাচ্ছে অনেকগুলি যুদ্ধবিমান আকাশে উড়ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়ান রাষ্ট্রপতি পুতিন। তারপরেই থেকেই সোশ্যাল মিডিয়া পুরনো ভিডিও ও ছবিকে এই যুদ্ধের সাথে জুড়ে শেয়ার করা হচ্ছে। সাধারণ ইউজার এবং নিউজ পোর্টালগুলি ছাড়াও কিছু কিছু স্বনামধন্য সংবাদমাধ্যম দায়িত্বজ্ঞানহীন ভাবে ব্রেকিং নিউজের নামে ভুয়ো খবর ছড়ানোয় ইন্ধন যোগাচ্ছে। ‘টিভি৯ বাংলা’র পেজ থেকে এই ভিডিও উপস্থাপনাটি ২৪ ফেব্রুয়ারি শেয়ার করা হয়েছে। এই পর্যন্ত ভিডিওটি ৬.৪ মিলিয়ন বার দেখা হয়েছে, ৩ লক্ষের বেশি মানুষ লাইক করেছেন এবং ৫৫ হাজার বার এই উপস্থাপনাকে শেয়ার করা হয়েছে।

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। পুরনো অপ্রাসঙ্গিক ভিডিওকে রাশিয়া-ইউক্রেন বিবাদের সাথে জুড়ে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ভাইরাল ভিডিওকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি কি-ফ্রেমে ভেঙে গুগল এবং ইয়ানডেক্স সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ২০১৬ সালের একটি টুইটে এই ভিডিওটি খুঁজে পাই। রাশিয়ান ভাষায় টুইটের ক্যাপশনে লেখা রয়েছে, “#Rostov #AirborneTroops এর অধীনে অবতরণ।”

উপরোক্ত টুইট থেকে স্পষ্ট হয়ে যায় এটি সম্প্রতির ভিডিও নয়। এরপর টুইটের ক্যাপশনে থেকে সূত্র নিয়ে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে দেখা যায়, ‘মেড ইন রাশিয়া’ নামের একটি ফেসবুক পেজ থেকে এই ভিডিওটি ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর তারিখে শেয়ার করা হয় যার ক্যাপশনে লেখা রয়েছে, “সৈন্যবাহিনী ২০১৪ সালে রাশিয়া নির্মিত ইলিউশিন ইল-76 বিমান থেকে শত্রুর অঞ্চলে প্যারাসুটিং অনুশীলন করে।”

একই সূত্র ধরে অনুসন্ধান করতে করতে দেখা যায় ২০১৪ সালে ‘মিলিটারি ডট কম’ নামে একটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি আপলোড করা হয়। 

উপরোক্ত প্রমাণ এবং তথ্য সাপেক্ষে স্পষ্ট হয়ে যায় এই ভিডিওর সাথে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কোনও সম্পর্ক নেই।

উপস্থাপনার শেষ অংশের ভুয়ো ভিডিও

‘টিভি৯ বাংলা’র উপস্থাপনার শেষের দিকে আরেকটি ভিডিও ক্লিপ রয়েছে। তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি সেটিও একটি পুরনো ভিডিও। নিচে ওই ক্লিপের স্ক্রিনশট সহ তথ্য যাচাই দেওয়া হল। 

রাশিয়ান সার্চ ইঞ্জিন ‘ইয়ান্ডেক্সে’ রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘GoOn’ নামের একটি ইউটিউব চ্যানেলে এই ভিডিও ক্লিপের অনুসন্ধান পাওয়া যায়। ২০২০ সালের ৪ মে তারিখে এই ভিডিওটি আপলোড করা হয় যার শীর্ষকে লেখা রয়েছে, “৪ মে ২০২০ এরিয়েল প্যারেড রিহার্সালের দৃশ্য, রাশিয়ার তুশিনো শহরে যুদ্ধ বিমান উড়ছে।” 

’Lessony’ নামের একটি ইউটিউব চ্যানেলেও এই একই ভিডিও ২০২০ সালের ৪ মে তারিখে আপলোড করা হয়।

২০২০ সালের ৯ মে তারিখে রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনির বিরুদ্ধে জয়ের ৭৫তম বছর পূর্তি অর্থাৎ হীরকজয়ন্তী পালন করবে। ৯ মে তারিখে রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ৭৪টি রাশিয়ান সামরিক বিমান এবং হেলিকপ্টার মস্কো শহরের উপর দিয়ে প্যারেড রিহার্সাল করে। 

এর আগেও ‘টিভি৯ বাংলা’ অজয় জাদেজাকে রবীন্দ্র জাদেজা দাবি করে ভুয়ো প্রতিবেদন শেয়ার করে। আমরা তার তথ্য যাচাই করে সেটিকে ভুল এবং বিভ্রান্তিকর প্রমাণ পড়ুন। ফ্যাক্ট চেকটি পড়ুন এখানে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পুরনো একটি অপ্রাসঙ্গিক ভিডিওকে রাশিয়া-ইউক্রেন বিবাদের সাথে জুড়ে ফেক নিউজ ছড়ানো হচ্ছে।

Avatar

Title:অপ্রাসঙ্গিক পুরনো ভিডিওকে ইউক্রেনে রাশিয়ার প্যারট্রুপার হামলা দাবি করে ভুয়ো খবর শেয়ার করল ‘TV9 বাংলা’

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.