না, এটি লোকাল ট্রেন চালু হওয়ার পরে দমদম স্টেশনের দৃশ্য নয়

False Social

সোশ্যাল মিডিয়ায় ২০১৮ সালের একটি ভিডিওকে শেয়ার সম্প্রতির ঘটনা বলে ভুয়ো দাবি করা হচ্ছে। দু’মিনিটের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি স্টেশনে অনেক লোক ভিড় করে দাড়িয়ে আছে এবং প্ল্যাটফর্মে একটি লোকাল ট্রেন আসার পর সবাই জোর করে ট্রেনে ওঠার চেষ্টা করছে। দাবি করা হচ্ছে এটি লোকাল ট্রেন চালু হবার পর ১১ নভেম্বরের দমদম স্টেশনের ভিডিও। এই ভিডিওটির সাথে ক্যাপশনে লেখা রয়েছে “আজকের দমদম স্টেশন দুরত্ব বজায় রেখেছে মানুষ”। 

উল্লেখ্য, প্রায় সাড়ে ৭ মাস পর রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন। বুধবার ভোররাত থেকেই হাওড়া, শিয়ালদহ এবং খড়্গপুর ডিভিশনে শুরু হয়েছে রেল পরিষেবা। করোনা সুরক্ষাবিধির কথা মাথায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে প্রত্যেক স্টেশনে। অধিকাংশ জায়গায় যাত্রীরাও সুরক্ষাবিধি মেনে চলছেন। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো। এই ভিডিওটি ২০১৮ সাল থেকেই ফেসবুকে রয়েছে। 

ফেসবুক

তথ্য যাচাই 

প্রথমে ভিডিওটিকে ‘ইনভিড ইউ-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ইউটিউবে এই ভিডিওটি দেখতে পাই। ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর শেয়ার করা এই ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে, “কৃষ্ণনগর বনগাঁ লোকাল ট্রেন- রানাঘাট স্টেশন”। এই ভিডিওর সাথে ভাইরাল হওয়া ভিডিও হবহু মিলে যায়। ইউটিউবের এই ভিডিওটিকেই ভুয়ো দাবির সাথে শেয়ার করে বিভ্রান্তি সৃষ্টি করা চেষ্টা করা হচ্ছে। 

আর্কাইভ

ভিডিও দুটির স্ক্রিনশট পাশাপাশি তুলনা করে দেখে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায়। 

Compa.jpg

এরপর কিওয়ার্ড সার্চ করে ফেসবুকেও এটিকে দেখতে পাওয়া যায়। ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
রানাঘাট স্টেশন সকাল ৮:৩০ বনগাঁ লোকাল। আজ পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবলের পরীক্ষা, আর এটা ছিলো পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর যুদ্ধ। এভাবে একদিনে পরীক্ষা নিলে কি অবস্থা হয় একটু দেখুন, একদিনে পরীক্ষা না নিয়ে সরকার আলাদা ভাবে ভেবে দেখুক, আমরা সবাই তো খরচ বাবদ পরীক্ষার ফিজ দিই, একাধিক দিনে পরীক্ষা নিক কর্তৃপক্ষ এতে সরকারের কিছু টা লাভ কম হবে কিণ্তু এত যুদ্ধ করা লাগবে না। এতে সাধারণ যাত্রী থেকে পরীক্ষার্থী সবাই অনেক কষ্ট পাই। বিকল্প ভাবনায় আপনার মতামত যোগ করুন। রবিবার মানেই এই যুদ্ধ লেগেই থাকে”। 

আর্কাইভ

এতে স্পষ্ট হয়ে যায় এটি ২০১৮ সালের ভিডিও, সম্প্রতির দমদম স্টেশনের দৃশ্য নয়। এরপর আমরা পশ্চিমবঙ্গ পুলিশের সাথে যোগাযোগ করি। তাদের তরফে জানানো হয় এটি ২০১৮ সালের ভিডিও। এই মর্মে একটি টুইটও করা হয় পশ্চিমবঙ্গ পুলিশের তরফে। 

 আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের রানাঘাট স্টেশনের একটি ভিডিওকে সম্প্রতির ঘটনা বলে দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে

Avatar

Title:না, এটি লোকাল ট্রেন চালু হওয়ার পরে দমদম স্টেশনের দৃশ্য নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.