লকডাউনে টাকা বিলি করার ছবিকে রাজনৈতিক রং লাগিয়ে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

গত ২২ এপ্রিল বাংলার ষষ্ঠ দফার নির্বাচন সম্পূর্ণ হয়েছে। এরপর সপ্তম দফায় ২৬ এপ্রিল মালদা মুর্শিদাবাদ সহ বিভিন্ন জেলার মোট ৩৬টি বিধানসভা আসলে ভোটগ্রহণ হবে। বর্তমানে রাজনৈতিক মহলের নজর রয়েছে এই আসনগুলি দিকে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ফারাক্কার সংযুক্ত মোর্চা প্রার্থীকে নিয়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কংগ্রেস প্রার্থী মইনুল হক টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করছে। ছবিতে দেখা যাচ্ছে মুখে মাস্ক পরে ফারাক্কার প্রাক্তন বিধায়ক মইনুল হক একজন মহিলার হাতে টাকা দিচ্ছেন। ছবির ওপরে লেখা রয়েছে, “ফারাক্কার কংগ্রেস প্রার্থী মইনুল হক ৫০০/১০০০ টাকা দিয়ে ভোট কিনছেন ফারাক্কার মানুষ কিন্তু আপনাকে ছুড়ে ফেলে দিয়েছে।“ পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কিছু হবে কিছু কি হবেনা হবেনা কিছু”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০২০ সালে লকডাউনের সময় টাকা বিলি করার একটি ছবিকে রাজনৈতিক রং লাগিয়ে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, ২৬ এপ্রিল যে আসনগুলিতে ভোট হবে তা নিচে দেওয়া হলঃ
কুশমন্ডি, কুমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর, হরিরামপুর, হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশ্চন্দ্রপুর, মালতিপুর, রতুয়া, ফরাক্কা, সামসেরগঞ্জ, সুতি, জঙ্গিপুর, রাসবিহারী, বালিগঞ্জ, পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, দুর্গাপুর পশ্চিম, রানিগঞ্জ, জামুরিয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি, বরাবনি, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি, লালগোলা, ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, নবগ্রাম, কলকাতা বন্দর, ভবানীপুর। 

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে কোনও ফলাফল পাওয়া না। এরপর আমরা ভাইরাল পোস্টের কমেন্ট সেকশন পড়তে শুরু করি। একটি কমেন্ট থেকে জানতে পারি, এই ছবিটি মইনুল হকের ফেসবুক পেজ থেকে ২০২০ সালে শেয়ার করা হয়েছিল। এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই মইনুল হক নামের একটি পেজ থেকে ২০২০ সালের ৭ এপ্রিল শেয়ার করে হয়েছিল। পোস্টে মোট ১৫টি ছবি রয়েছে তার মধ্যে ভাইরাল হওয়া ছবিটিও আছে। ক্যাপশনে লেখা রয়েছে,
“#সরকারে_থাকি_না_থাকি #দরকারে_আছি।
👉👉তার কর্মের কারণেই তিনি সাধারণ মানুষের কাছে #রিয়াল_হিরো।
✋✋লক ডাউনের ফলে সাধারণ মানুষ যখন শোকাচ্ছন্ন। 👉👉তখন ফারাক্কার বিধায়ক মইনুল হক সাহেব তিলডাঙ্গা গ্রামের চারটি বুথের গরীব অসহায় মানুষদের নগদ #তিন_শত 💵💵টাকা এবং #মাস্ক😷😷 বিতরণ করলেন!!”

আর্কাইভ

এরপর আমরা আরও দেখতে পাই মইনুল হক তার ফেসবুক পেজ থেকে এই ভাইরাল হওয়া পোস্টটিকে ভুয়ো দাবি করা একটি পোস্ট শেয়ার করে জানান যে এটি ২০২০ সালের ৭ এপ্রিলের তিলডাঙা গ্রামের ঘটনার ছবি। 

ফেসবুক আর্কাইভ

এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো মইনুল হকের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ফেসবুকের এই দাবি একেবারেই ভুয়ো। ২০২০ সালে লকডাউনের পর দুঃস্থ এবং গরীবদের মধ্যে টাকা বিলি করা হয়েছিল। এটি সেই ঘটনারই ছবি।“

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০২০ সালে লকডাউনের পর ফারক্কার বিধায়ক মইনুল হক গরীবদের মধ্যে টাকা বিলি করেছিলেন। সেই ঘটনার ছবিকেই রাজনৈতিক রং লাগিয়ে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:লকডাউনে টাকা বিলি করার ছবিকে রাজনৈতিক রং লাগিয়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.