পাকিস্তানের লাহোর শহরের পুরনো ভিডিওকে কলকাতার মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে কলকাতায় হযরত মুহাম্মাদ বিরোধী মন্তব্যের প্রতিবাদ মিছিল বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি মেট্রোব্রিজের নিজে জনগনের একটি বিশাল ভিড় জমে রয়েছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেম, “কলকাতা এইটা হল মুসলিমদের pawar ♥️✊ জালিমের বিরূদ্ধে লড়াই চলছে চলবে✊ আমরা মুসলমানরা চুপ থাকি তার মানে এই নই যে আমরা কিছু করতে পারিনা! আমরা সব সময় শান্তি চাই ! আমরা সকল ধর্মকে সম্মান করি 🙂 আমার নবীকে নিয়ে কটূক্তি করার অধিকার দুনিয়ার কোনো জালেমের” নেই! অবিলম্বে গ্রেপ্তার চাই নূপুর শর্মার ✊ #ArrestNupurSharma।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। পাকিস্তানের রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইক-এর প্রধান খাদিম হুসেন রিজবির মৃত্যুর ৪০ তম দিন পূর্তির শোক পালনের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভেঙ্গে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, লাব্বাইক নিউজ চ্যানেলে এই ভিডিওর অনুসন্ধান পাই। ২০২১ সালের ৪ জানুয়ারি তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “আল্লামা খাদিম হুসাইন রিজভী চেহলাম | টিএলপি চেহলাম ২০২১।”

প্রসঙ্গত, চেহলাম হল একজন ব্যক্তির মৃত্যুর ৪০ দিন পর পালিত ইসলামিক ধর্মীয় অনুষ্ঠান।

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)-এর প্রধান খাদিম হোসেন রিজবি ১৯ নভেম্বর ২০২০ তারিখে মৃত্যুবরন করেন। লাহোরের মুলতান রোডের ব্যাটারি মোড়ের কাছে রেহমাতুল লিল আলামীন মসজিদের কাছে ৩ জানুয়ারী ২০২০ তারিখে তাঁর চেহলাম পালন করা হয়েছিল। লাহোরের ইয়াতেম খানা চক থেকে স্কিম মোড় পর্যন্ত পুরো রাস্তাটি সাজানো হয়েছিল চেহলাম পালনের উদ্দেশ্যে। 

প্রতিবেদন 

ভাইরাল ভিডিওতে দেখতে পাওয়া মেট্রো লাইনটি লাহোরের কমলা মেট্রো লাইনের সাথে মিলে যায়। নীচে তুলনামূলক ফ্রেমটি দেখুন। 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ভিডিওটি পুরনো এবং এটি পাকিস্তানের ঘটনা। এর সাথে কলকাতার কোনও সম্পর্ক নেই।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এ1সেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পাকিস্তানের পুরনো একটি ভিডিওকে কলকাতার প্রতিবাদ মিছির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

Avatar

Title:পাকিস্তানের লাহোর শহরের পুরনো ভিডিওকে কলকাতার মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.