৪ বছর আগে মহারাষ্ট্রের পুনায় দেখতে পাওয়া টর্নেডোর ভিডিওকে এলাহাবাদের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো ভাইরাল 

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে চলতি বছরের ২৫ জুলাই তারিখে উত্তরপ্রদেশের এলাহাবাদের  ঘটনা বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে, ডোবা জাতীয় জলাশয় থেকে কিছু পরিমান জল ঘুরপাক খেতে খেতে আকাশের দিকে উঠছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “অসাধারণ, অবিশ্বাস্য,কল্পনাতীত 😍 15-07-2022 এলাহাবাদের ভিডিও। দেখুন কিভাবে সরাসরি মেঘের মধ্যে “মা গঙ্গার” জল টানা হচ্ছে। ভগীরথ জী নিশ্চয়ই এভাবে “মা গঙ্গা” কে পৃথিবীতে এনেছেন। “হর হর গঙ্গা- জয় জয় শ্রী রাম।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ৪ বছর আগে  মহারাষ্ট্রের পুনায় দেখতে পাওয়া টর্নেডোর ভিডিওকে এলাহাবাদের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমে এই ভিডিও কেন্দ্রিক প্রতিবেদন পেয়ে যায়। প্রতিবেদন অনুযায়ী ঘটনাটি ২০১৮ সালের। জলের ঘুরপাক খেতে খেতে আকশে উঠতে থাকা ঘটনাটিকে টর্নেডো বলা হয়। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুনায় অবস্থিত নাজরে বাঁধের পাশে অবস্থিত রামোল্লা গ্রামে। সিটিজেন সায়েন্স ( ) দলের তিন সদস্য এই টর্নেডোর তদন্ত করতে সেই গ্রামে গেছিলেন। যাচায় করে জানিয়েছিলেন এই টর্নেডো ৮০ থেকে ১২০ সেকেন্ডের মত সময় ধরে স্থায়ী হয়েছিল এবং ৮০০ থেকে ১০০০ মিটার দূরত্ব জুড়ে ছিল। 

প্রতিবেদন আর্কাইভ 

অন্যান্য প্রতিবেদন পড়ুন এখানে, এখানে, এখানে। 

ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে ভাইরাল এই ভিডিও কেন্দ্রিক আজতাকের ভিডিও উপস্থাপন খুঁজে পাই। ভিডিওটি ১০ জুন ২০১৮ তারিখে আপলোড করা হয়েছে। এখানেও টর্নেডোর এই ভিডিওটিকে মহারাষ্ট্রের বলে জানানো হয়েছে। উপস্থাপনটি দেখুনঃ 

উপরোক্ত তথ্যের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ভিডিওটি সম্প্রতির এলাহাবাদের ঘটনা নয় বরং ৪ বছরের পুরনো মহারাষ্ট্রের ঘটনা। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ৪ বছর আগে  মহারাষ্ট্রের পুনায় দেখতে পাওয়া টর্নেডোর ভিডিওকে এলাহাবাদের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:৪ বছর আগে মহারাষ্ট্রের পুনায় দেখতে পাওয়া টর্নেডোর ভিডিওকে এলাহাবাদের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.